বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশ-ভারত সম্পর্ক কোনো প্রচারণায় ক্ষুণ্ন হবে না

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-ভারত সম্পর্ক কোনো প্রচারণায় ক্ষুণ্ন হবে না

ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক এতটাই শক্তিশালী যা কোনো ধরনের পণ্য বর্জনের প্রচারণায় ক্ষতিগ্রস্ত হবে না। সম্প্রতি পডকাস্ট উইথ প্রতিম নামে একটি অনলাইন শোতে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বাংলাদেশে ভারতের প্রাক্তন এই হাইকমিশনারের মতে, ‘বাংলাদেশের জনগণের মধ্যে ভারতের প্রতি খুব শক্তিশালী এবং ইতিবাচক মনোভাব রয়েছে। আমি গত দেড় দশকে খুব কাছ থেকে কাজ করেছি। আমি অত্যন্ত নিশ্চিন্তে বলতে পারি যে, বাংলাদেশ ও মালদ্বীপের মানুষের ভারতের প্রতি অত্যন্ত দৃঢ এবং ইতিবাচক সম্পর্ক ও দৃষ্টিভঙ্গি রয়েছে।’ তিনি বলেন, বাংলাদেশের মানুষ পর্যটন, চিকিৎসা এবং শিক্ষার জন্য ভারত ভ্রমণ করে। তিনি আরও বলেন, ভারতীয় পররাষ্ট্রনীতি সব সময়ই জনগণের মধ্যে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে।

ভারতের সাবেক এই পররাষ্ট্র সচিব বলেন, ‘আমরা যা-ই করি না কেন, আমরা নিশ্চিত করি যেন অন্য দেশের মানুষ সব সময় ভারতকে ইতিবাচকভাবে বিবেচনা করে।’

তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার কর্তৃক প্রতিবেশী নীতির উল্লেখ করে বলেন, ভারত থেকে অন্য দেশে যে ঋণ দেওয়া হয়, তার ৫০ শতাংশ বাংলাদেশসহ প্রতিবেশীদের কাছে যায়। বাংলাদেশের মতো প্রতিবেশী দেশগুলো ভ্যাকসিন বিতরণে অগ্রাধিকার পেয়েছে এবং সম্প্রতি পিঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা থেকেও অব্যাহতি পেয়েছে।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশ, নেপাল, ভুটানের সঙ্গে বিদ্যুৎ সহযোগিতা বৃদ্ধি পাবে। পাশাপাশি শ্রীলঙ্কায় সমুদ্রের তলদেশে বিদ্যুতের একটি তার সেখানে দীর্ঘমেয়াদি স্থিতিশীলতা আনতে পারে।

নরেন্দ্র মোদি বাংলাদেশ-ভারত সম্পর্ককে ‘সোনালি অধ্যায়’ বলে অভিহিত করেছেন উল্লেখ করে হর্ষবর্ধন বলেন, ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক সন্তোষজনক পর্যায়ে রয়েছে এবং ক্রেডিট লাইনসহ প্রতিটি ক্ষেত্রেই এগিয়ে যেতে হবে। আমরা সম্পর্কের বেশির ভাগ বাধা দূর করেছি। আমাদের এ অগ্রযাত্রা বজায় রাখতে হবে।’

 

সর্বশেষ খবর