বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

যুদ্ধজাহাজের প্রহরায় ফিরছে এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

যুদ্ধজাহাজের প্রহরায় ফিরছে এমভি আবদুল্লাহ

সোমালিয়ান উপকূলে রুদ্ধশ্বাস ৩১ দিনের জিম্মিদশার পর সংযুক্ত আরব আমিরাতের পথে রয়েছে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। দস্যুদের কবল থেকে মুক্ত হওয়ার পর গতকাল বিকাল পর্যন্ত জাহাজটি সোমালিয়ান কোস্টের ৩৮৬ নটিক্যাল মাইল পাড়ি দেয়। তবে তখনো জাহাজটি ভারত সাগরের ডেঞ্জার জোনে অবস্থান করছিল। তবে নতুন কোনো বিপদ এড়াতে জাহাজটিতে তৈরি করা হয়েছে কাঁটাতারের বেষ্টনী। প্রস্তুত রাখা হয়েছে ফায়ার হোস। এ ছাড়া জাহাজটিকে পাহারা দিচ্ছে ইইউ নেভাল ফোর্সের দুটি যুদ্ধজাহাজ। গত রাতে এ প্রতিবেদকের কথা হয় এমভি আবদুল্লাহর এক নাবিকের সঙ্গে। তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন, নিরাপত্তার বিষয়টি চিন্তা করে সন্ধ্যায় জাহাজ চলাচলের রুট পরিবর্তন করা হয়েছে। বর্তমানে ৮ নটিক্যাল মাইল গতিতে জাহাজ ডেঞ্জার জোন অতিক্রম করছে। চলমান অবস্থায় ডেঞ্জার জোন অতিক্রম করতে বুধবার (আজ) বিকাল হয়ে যেতে পারে। জাহাজটির মালিকপক্ষ কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলামের দেওয়া তথ্যমতে, গতকাল রাতেই জাহাজটির ভারত সাগরের ডেঞ্জার জোন অতিক্রম করার কথা ছিল। নিরাপত্তার কারণে জাহাজে কাঁটাতারের বেষ্টনী তৈরি করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ফায়ার হোস।

জানা যায়, এমভি আবদুল্লাহ ১৪ এপ্রিল জলদস্যুদের কবল থেকে মুক্ত হওয়ার পর গতকাল বিকাল পর্যন্ত ৩৮৬ নটিক্যাল মাইল অতিক্রম করে। তখনো ভারত মহাসাগরের সোমালিয়ান অংশে ছিল জাহাজটির অবস্থান, যা ডেঞ্জার জোন হিসেবে পরিচিত। আরও ১২১ নটিক্যাল মাইল পাড়ি দিলেই শেষ হওয়ার কথা ঝুঁকিপূর্ণ এলাকা। গতকাল গভীর রাতে নিরাপদ অবস্থানে পৌঁছে যাওয়ার কথা ছিল জাহাজটির। নতুন বিপদ থেকে রক্ষায় জাহাজটিকে স্কট দিচ্ছে ইইউ নেভাল ফোর্সের দুটি যুদ্ধজাহাজ। ডেঞ্জার জোন থেকে বের হওয়ার পর আরব মহাসাগর ও ওমান মহাসাগর হয়ে আগামী ২২ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতে আল হামরিয়া বন্দরে পৌঁছাবে এমভি আবদুল্লাহ।

প্রসঙ্গত, গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো থেকে কয়লা নিয়ে আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে যাওয়ার পথে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’।

 

সর্বশেষ খবর