শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
এমভি আবদুল্লাহ

স্কট থেকে সরে গেছে ইইউর দুই যুদ্ধজাহাজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহর স্কট থেকে সরে গেছে ইইউর নেভাল ফোর্সের দুই যুদ্ধজাহাজ। জাহাজটি নিরাপদ জোনে যাওয়ার পর সরিয়ে নেওয়া হয় স্কট। ধারণা করা হচ্ছে- জাহাজটি ২২ এপ্রিল আরব আমিরাতে পৌঁছাবে।

কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, ‘এমভি আবদুল্লাহ বর্তমানে নিরাপদ জোনে রয়েছে। নাবিকরা সবাই সুস্থ আছেন।’

জানা যায়, সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে মুক্ত হওয়া এমভি আবদুল্লাহ সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরের পথে রয়েছে। বর্তমানে জাহাজের অবস্থান আরব সাগরে। ডেঞ্জার জোন অতিক্রম করায় ইইউ নেভাল ফোর্সের যুদ্ধজাহাজ স্কট দেওয়া থেকে সরে গেছে। ধারণা করা হচ্ছে- ২২ এপ্রিল আল হামরিয়া বন্দরে পৌঁছাবে এমভি আবদুল্লাহ। ওই বন্দর থেকে সেকেন্ড অফিসার মোজাহেরুল ইসলাম চৌধুরী এবং জেনারেল স্কোয়াড মোহাম্মদ নুর উদ্দিন জাহাজ থেকে নেমে যাবেন। তারা উড়োজাহাজে করে দেশে ফিরবেন। বাকি ২১ জন নাবিক জাহাজে করেই চট্টগ্রাম বন্দরে পৌঁছাবেন। প্রসঙ্গত, ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো থেকে কয়লা নিয়ে আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে যাওয়ার পথে সোমালিয়া জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। জাহাজে ২৩ নাবিক রয়েছেন। তাদের সবাই বাংলাদেশি। জলদস্যুদের কবলে পড়া জাহাজটি চট্টগ্রামভিত্তিক শিল্পগোষ্ঠী কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং করপোরেশনের। জাহাজটি সাধারণ পণ্য পরিবহন করে।

সর্বশেষ খবর