শিরোনাম
রবিবার, ২১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
ট্রাম্পের বিচার

আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু

প্রতিদিন ডেস্ক

আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাশ মানি মামলার বিচারকাজ যে আদালতে শুরু হয়েছে, সেই নিউইয়র্ক কোর্ট হাউসের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তি ম্যাক্স আজারেলো মারা গেছেন। গতকাল তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। সূত্র : এনবিসি নিউজ, রয়টার্স।

এর আগে স্থানীয় সময় গত শুক্রবার নিউইয়র্কে গায়ে আগুন দেন ওই ব্যক্তি। পরে গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়। নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের ডেপুটি কমিশনার তারিক শেফার্ড এক সংবাদ সম্মেলনে বলেন, ত্রিশোর্ধ্ব ওই ব্যক্তি ট্রাম্পের নিজ অঙ্গরাজ্য ফ্লোরিডার সেন্ট অগাস্টিনের বাসিন্দা। পুলিশের মতে, আজারেলো ট্রাম্পকে লক্ষ্যবস্তু করেননি। তবে প্রাথমিকভাবে তার বিরুদ্ধে ‘ষড়যন্ত্রতত্ত্ব’ বাস্তবায়নের অভিযোগ এনে তদন্ত শুরু হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ম্যাক্স তার পিঠে থাকা একটি ব্যাগ থেকে কিছু পুস্তিকা বের করে সব দিকে ছড়িয়ে দিতে থাকেন। নিজের গায়ে দাহ্য তরল পদার্থ ঢেলে আগুন ধরিয়ে দেওয়ার আগে সেগুলো ওপরের দিকে ছুড়ে দেন। পুস্তিকায় লেখা আছে ‘শয়তান ধনকুবের’। বাকি অংশে কী লেখা ছিল তা আর স্পষ্টভাবে জানা যায়নি। এদিকে নিজের গায়ে আগুন দেওয়ার কয়েকদিন আগে আজারেলোকে একই আদালতের বাইরে প্রতিবাদ করতে দেখা গিয়েছিল। সে সময় তিনি একটি প্ল্যাকার্ড প্রদর্শন করেন। তাতে লেখা ছিল, ‘ট্রাম্প বাইডেনের সঙ্গে আছেন এবং তারা আমাদের বিরুদ্ধে ফ্যাসিবাদী অভ্যুত্থান করতে চলেছেন।’

তদন্তকারীরা বলছেন, পরিবারের সঙ্গে ফ্লোরিডায় থাকতেন ম্যাক্স আজারেলো। তিনি গত সপ্তাহে ফ্লোরিডা থেকে নিউইয়র্কে এসেছিলেন। ম্যাক্স আজারেলোর সঙ্গে অপরাধমূলক কর্মকাণ্ডে যুক্ত থাকার কোনো তথ্য নিউইয়র্ক পুলিশের কাছে নেই। আরেক খবরে বলা হয়, ট্রাম্পের বিরুদ্ধে চলমান হাশ মানি মামলার বিচারকাজ পরিচালনার জন্য বিচারকদের পূর্ণাঙ্গ একটি বেঞ্চ গঠন করা হয়েছে। সোমবার ট্রাম্পের বিরুদ্ধে সেই মামলার কার্যক্রম শুরু হতে পারে। দুপুরে ম্যানহাটনের ওই আদালতে হাশ মানি মামলার শুনানিতে এজলাসে উপস্থিত ছিলেন ট্রাম্প। ম্যাক্সের গায়ে আগুন দেওয়ার ঘটনার পর শুনানি স্থগিত করা হয়, ট্রাম্পও আদালত ত্যাগ করেন। তবে এ ঘটনায় আদালতের নিরাপত্তাব্যবস্থায় কোনো ব্যাঘাত সৃষ্টি হয়নি। কয়েক ঘণ্টা স্থগিত থাকার পর বিকালের দিকে ফের মামলার শুনানি কার্যক্রম শুরু করেন আদালত।

সর্বশেষ খবর