বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন

রাশেদা কে চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন

শুধু পাবলিক, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে নয়, শিক্ষা খাতের প্রত্যেকটা সেক্টরে এসব অনিয়ম-দুর্নীতি হচ্ছে। এটা রুখতে হলে মন্ত্রণালয় বা নীতিনির্ধারকদের কঠোর প্রদক্ষেপ নিতে হবে। একই সঙ্গে অভিযোগ প্রমাণিত হলে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা গেলে এ ধরনের অপরাধ কমবে বলে মনে করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত আলাপকালে তিনি এসব কথা বলেন।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় মোট কথা সব স্তরে রয়েছে অনিয়ম-দুর্নীতি। শিক্ষক নিয়োগবাণিজ্য, ভর্তিবাণিজ্য, কর্মকর্তা-কর্মচারী নিয়োগবাণিজ্য চলছেই। এগুলো নিয়ন্ত্রণে সরকার বা নীতিনির্ধারকদের এখনই কঠোর হতে হবে। একই সঙ্গে বিচারের দীর্ঘসূত্রতা বন্ধ করতে হবে। কারণ এই দীর্ঘসূত্রতার কারণে অনেক দুর্নীতিবাজ পার পেয়ে যায়।

তিনি বলেন, সরকার দুর্নীতির ক্ষেত্রে জিরো টলারেন্স দিয়েছে। কিন্তু বাস্তবে তো দেখি না। অনিয়ম-দুর্নীতির ক্ষেত্রে ইউজিসি ও দুদক তদন্ত করে। কিন্তু বাস্তবে কোনো দৃষ্টান্তমূলক শাস্তি দেখি না। যদি যথাসময়ে বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি হতো তাহলে ভবিষ্যতে যারা এসব পদে আসবেন তারা কখনো এ রকম অনিয়ম-দুর্নীতির মতো বড় অপরাধে জড়াবে না।

সর্বশেষ খবর