শিরোনাম
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

৭৬ বছরের রেকর্ড ভাঙল তাপপ্রবাহ

চলতি বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড চুয়াডাঙ্গায় ৪২.৭

নিজস্ব প্রতিবেদক

৭৬ বছরের রেকর্ড ভাঙল তাপপ্রবাহ

প্রচণ্ড গরমে শ্রমজীবীদের নাভিশ্বাস -জয়ীতা রায়

৩১ মার্চ থেকে টানা ২৭ দিন তাপপ্রবাহে পুড়ছে দেশ। ১৯৪৮ সাল থেকে ৭৬ বছরে এমন ঘটনা ঘটেনি এ ভূখণ্ডে। এর আগে ২০১৯ সালে টানা সর্বোচ্চ ২৩ দিন তাপপ্রবাহের কবলে পড়েছিল দেশ। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা চলতি বছর দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। তাপপ্রবাহ আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ১৯৪৮ সাল থেকে এ ভূখণ্ডের তাপমাত্রার তথ্য সংরক্ষিত রয়েছে আবহাওয়া অধিদফতরে। সেখানে ২০১৯ সালে চুয়াডাঙ্গায় টানা সর্বোচ্চ ২৩ দিন মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহের রেকর্ড রয়েছে। এপ্রিলের শেষ ১৮ দিন ও মে মাসের প্রথম পাঁচ দিন তাপপ্রবাহ অব্যাহত ছিল। এবার ৩১ মার্চ থেকে টানা ২৭ দিন তাপপ্রবাহ বইছে। এটাই সর্বোচ্চ ব্যাপ্তিকালের তাপপ্রবাহ। আগামী তিন দিন তাপপ্রবাহ কমার সম্ভাবনা নেই। মে মাসের শুরুর দিকে সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টির প্রবণতা সামান্য বাড়তে পারে। ভারী বৃষ্টিপাত হলে তাপপ্রবাহ কমার সম্ভাবনা রয়েছে। এদিকে দুঃসহ গরমে ঘরে-বাইরে হাঁসফাঁস অবস্থা মানুষের। টানা এতদিনের তাপপ্রবাহ আগে কখনো দেখেনি বাংলাদেশ। এপ্রিল মাসের টানা তাপপ্রবাহের এ ব্যাপ্তিকালকে অস্বাভাবিক ও রেকর্ড হিসেবে দেখছেন আবহাওয়াবিদরা। গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া করেছেন মুসল্লিরা। হিটস্ট্রোক ও গরমজনিত রোগে গত দুই দিনে দেশের বিভিন্ন স্থানে অন্তত আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সরকারের নির্দেশে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। তবে গাজীপুরের কালিয়াকৈরে আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজ নামে বেসরকারি একটি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলছে পাঠদান কার্যক্রম। বৃহস্পতিবার রাতের আঁধারে ক্লাস করাতে গেলে ছয় শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। শুক্রবার সকাল ৮টার দিকে আবারও ক্লাস চলাকালীন গরমে দুজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে বলে জানা গেছে। আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, ৪৮ জেলায় তাপপ্রবাহ চলছে। গত ১৬ মার্চ প্রথম চট্টগ্রাম, রাঙামাটি ও কক্সবাজার জেলায় তাপপ্রবাহ শুরু হয়। ১৯ মার্চ তা আবার দূরও হয়ে যায়। ২৬ মার্চ রাঙামাটিতে আবারও তাপপ্রবাহ শুরু হয়ে ২৮ মার্চ দূর হয়। পরে ৩১ মার্চ ফের রাজশাহী ও পাবনা জেলায় তাপপ্রবাহ শুরু হয়। সেই তাপপ্রবাহ গতকাল শুক্রবারও অব্যাহত ছিল। দেশে এপ্রিল মাসে স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা হলো ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস। ৪০ ডিগ্রির ওপরে তাপমাত্রা ছিল ৮ জেলায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। বগুড়ার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় গতকাল। তাপমাত্রা ৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৩৯.৯ ডিগ্রি পর্যন্ত মাঝারি, ৪০ থেকে ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তীব্র ও ৪২ ডিগ্রির ওপরে উঠলে তাকে অতি তীব্র তাপপ্রবাহ বলা হয়। আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, মে মাসের ৩-৪ তারিখ পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। গত বছর টানা ১৯ দিন তাপপ্রবাহ দেখেছি। এবার এপ্রিল মাসজুড়ে তাপপ্রবাহ চলছে। একটানা এতদিনের তাপপ্রবাহ বাংলাদেশের ইতিহাসে এবারই প্রথম। এরই মধ্যে এটি সব রেকর্ড ভেঙেছে; এবং আরও কিছুদিন চলবে। এদিকে টানা তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে জারি করা ‘হিট অ্যালার্ট’ আরও তিন দিন বাড়িয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়াবিদরা বলছেন, মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রবহমান থাকতে পারে চলমান অবস্থা। ৩ থেকে ৮ মের মধ্যে দেশব্যাপী ব্যাপক কালবোশেখির আশঙ্কা করা হচ্ছে। এ সময়ে ২ থেকে ৩ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তখন চলমান তাপপ্রবাহ হ্রাস পাবে।

বৃষ্টি প্রার্থনায় বিশেষ নামাজ ও দোয়া : বৃষ্টির আশায় সৃষ্টিকর্তার কৃপা কামনা করে গতকাল গাজীপুরের কালিয়াকৈর, রাঙ্গামাটি, চাঁপাইনবাবগঞ্জ, নাটোরসহ দেশের বিভিন্ন স্থানে ইসতেসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। এ ছাড়া জুমার নামাজের পর বিশেষ দোয়া করা হয়। তীব্র এ গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। বিশেষ করে নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস উঠেছে। রিকশা চালকদের কিছুক্ষণ কাজ করেই গাছের ছায়ায় বিশ্রাম করতে হচ্ছে। হাসপাতালে কয়েকগুণ বেড়েছে গরমজনিত রোগীর সংখ্যা। কৃষিতে পড়েছে মারাত্মক প্রভাব। ফলন বিপর্যয়ের আশঙ্কা করছেন কৃষকরা।

হিটস্ট্রোকে দুই দিনে নয়জনের মৃত্যু : গরমে হিটস্ট্রোকে গত দুই দিনে অন্তত আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় গতকাল দুপুরে একটি ক্লিনিকে মাইকিং করতে গিয়ে হিটস্ট্রোকে রাশেদুল ইসলাম (৫০) নামে এক অটোচালক এবং নরসিংদীতে দেড় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। মাগুরার মহম্মদপুর উপজেলায় বৃহস্পতিবার গরমে অসুস্থ মাধ্যমিক বিদ্যালয়ের এক প্রধান শিক্ষকের মৃত্যু হয়েছে। উপজেলার বিনোদপুরের কালুকান্দি এলাকায় মাগুরা-মহম্মদপুর সড়কে এ ঘটনা ঘটে। রাজধানীর মতিঝিলের বাংলাদেশ ব্যাংকের সামনের ফুটপাত থেকে বৃহস্পতিবার এক রিকশাচালকের লাশ উদ্ধার করে পুলিশ। হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করছেন চিকিৎসক। বৃহস্পতিবার কুড়িগ্রামের ফ্লুবাড়ীতে ফাতেমা বেগম (৫৭), চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে রুহুল আমিন (৪২) নামে এক ট্রাফিক পুলিশ পরিদর্শক, নোয়াখালীর বেগমগঞ্জে ঋতু সুলতানা (১৫) নামে এক শিক্ষার্থী, রাজধানীর বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ স্কুলের রুশমিয়া জেবিন (১৬) নামে দশম শ্রেণির এক শিক্ষার্থীর হিটস্ট্রোকে মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে।

সর্বশেষ খবর