বুধবার, ১ মে, ২০২৪ ০০:০০ টা

১৫৯ উপজেলায় ভোটের লড়াই, প্রার্থী ১৮২৮

♦ বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন অনেকেই ♦ পিরোজপুর সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা স্থগিত ♦ আচরণবিধি লঙ্ঘন করেই চলছেন এমপিরা ♦ ৮ মে’র পরীক্ষা পেছাতে জাতীয় বিশ্ববিদ্যালয়কে ইসির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের ভোটে প্রার্থিতা প্রত্যাহার গতকাল শেষ হয়েছে। এ ধাপে চূড়ান্ত প্রার্থী দাঁড়িয়েছে ১ হাজার ৮২৮। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬০৫, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৪ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫২৯ প্রার্থী রয়েছেন।

কাল চূড়ান্ত প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেবে নির্বাচন কমিশন। এরপরই তারা আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা করতে পারবেন। এ ধাপেও চেয়ারম্যান; ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে অনেকেই বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন। এদিকে দ্বিতীয় ধাপের নির্বাচনে কিছু উপজেলায় মন্ত্রী-এমপিদেও স্বজন প্রার্থিতা প্রত্যাহার করলেও অনেক উপজেলায় আত্মীয়-স্বজনরা মনোনয়ন প্রত্যাহার করেননি। একইভাবে বিএনপি-জামায়াতের অনেক নেতা প্রার্থী হিসেবে রয়েছেন; আবার অনেকেই প্রার্থিতা প্রত্যাহার করে ভোটের মাঠ ছেড়েছেন। উপজেলা নির্বাচন ঘিরে আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটছে। অনেক প্রার্থীকে আচরণবিধি লঙ্ঘনের জন্য নোটিস দিয়ে দায় সারছে ইসি। নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, এ ধাপে ১৫৯ উপজেলা ভোটে ২ হাজার ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৭৩০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৬৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫৬২ জন। এ ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ভোটারের সংখ্যা ৫ লাখের বেশি যেখানে-সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োজিত রয়েছেন। তফসিল অনুযায়ী, চূড়ান্ত প্রার্থীদের মাঝে রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ২ মে। আর ভোট গ্রহণ হবে ২১ মে। এবার চার ধাপে মোট ৪৭৪ উপজেলায় ভোট হবে। এর মধ্যে আগামী ৮ মে প্রথম ধাপে ১৪৮ উপজেলায় ভোট হবে; দ্বিতীয় ধাপে ১৫৯ উপজেলার ভোট গ্রহণ ২১ মে; তৃতীয় ধাপের ১১২ উপজেলায় ভোট গ্রহণ ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট হবে ৫ জুন। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। বাকি সব উপজেলায় ভোট হবে ব্যালট পেপারে।

পরীক্ষা পেছাতে জাতীয় বিশ্ববিদ্যালয়কে ইসির নির্দেশ : আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটের দিনের সব পরীক্ষা পিছিয়ে অন্য দিন নেওয়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানান, এরই মধ্যে এ সংক্রান্ত নির্দেশনা বিশ্ববিদ্যালয়টির ভিসিকে (ভাইস চ্যান্সেলর) পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ আগামী ৮ মে অনুষ্ঠিত হবে। ২০২২ সালের অনার্স তৃতীয় বর্ষ (নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) পরীক্ষার সংশোধিত সময়সূচি অনুযায়ী ৮ মে তারিখে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। এবং ২০২২ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত সময়সূচি অনুযায়ী ৮ মে পরীক্ষার তারিখ নির্ধারিত রয়েছে।

আগামী ২১ মে, ২৯ মে ও ৫ জুন দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপের নির্বাচনের জন্য নির্ধারিত রয়েছে। ভোট গ্রহণের দিন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এ ছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা/কর্মচারীকে ভোট গ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। একই দিনে ভোট গ্রহণ ও উল্লিখিত পরীক্ষা কার্যক্রম একসঙ্গে চালানো সম্ভব নয় বিধায় ওই পরীক্ষার সময়সূচি পরিবর্তন করে ৮ মের পরিবর্তে অন্য কোনো (২১ মে, ২৯ মে ও ০৫ জুন ২০২৪ ব্যতীত) নির্ধারণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

আইনশৃঙ্খলা সেল গঠনের নির্দেশ ইসির : উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে মনিটরিং টিম ও আইনশৃঙ্খলা সেল গঠনের জন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান ইতোমধ্যে নির্দেশনাটি মাঠপর্যায়ে পাঠিয়েছেন। এতে উল্লেখ করা হয়, উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচন অপরাধ ও আচরণ লঙ্ঘিত মনিটরিং করার জন্য উপজেলা পরিষদ নির্বাচন বিধিতে বলা রয়েছে। সেই লক্ষ্যে জেলাপর্যায়ে রিটার্নিং অফিসারের নেতৃত্বে পাঁচ সদস্য এবং উপজেলাপর্যায়ে সহকারী রিটার্নিং অফিসারের নেতৃত্বে তিন সদস্য একটি মনিটরিং কমিটি গঠন করে নির্বাচন কমিশনকে অবহিত করতে হবে। টিম গঠনের পর টিমের সদস্যদের নামের তালিকা নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানো করতে হবে। এ টিম নির্বাচন সংক্রান্ত আইন, বিধি, নির্বাচন আচরণ-বিধি এবং নির্বাচনের সার্বিক বিষয়াদি যথাযথ ও সঠিকভাবে হচ্ছে কি না তা তদারকি করবে ও প্রতিপালনের প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। বিশেষ ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে আর বিশেষ প্রয়োজন না হলে প্রতি পাঁচ দিন পর পর উল্লিখিত বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করবে।

পিরোজপুর সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা স্থগিত : পিরোজপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মুজিবুর রহমান খালেকের প্রার্থিতা স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গতকাল প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। ওই উপজেলার আরেক চেয়ারম্যান প্রার্থী এস এম বায়েজিদের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত। নথি সূত্রে জানা গেছে, এর আগে গত ২৪ এপ্রিল হাই কোর্টের একটি ডিভিশন মুজিবুর রহমানের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে প্রার্থী ঘোষণা করে প্রতীক বরাদ্দের জন্য পিরোজপুর জেলা রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়েছিলেন। ওই আদেশের বলে তাকে গত দুই দিন আগে বৈধ প্রার্থী ঘোষণাসহ তাকে মোটরসাইকেল প্রতীক বরাদ্দ দেওয়া হয়। পরে হাই কোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন ওই উপজেলার আরেক চেয়ারম্যান প্রার্থী এস এম বায়েজিদ।

ঠাকুরগাঁও : প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা উপেক্ষা করে ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে রয়েছেন ঠাকুরগাঁওয়ের সংরক্ষিত নারী আসনের এমপি দ্রৌপদী দেবী আগরওয়ালার পুত্রবধূ প্রিয়া আগরওয়ালা। গতকাল জেলা রিটার্নিং অফিসের দেওয়া প্রার্থীদের বৈধ তালিকায় প্রিয়া আগরওয়ালার নাম দেখা যায়। তিনি নারী ভাইস চেয়ারম্যান পদে লড়াই করবেন।

ঠাকুরগাঁও সদর উপজেলায় চেয়ারম্যান পদে লড়াই করবেন চারজন, ভাইস চেয়ারম্যান পুরুষ পদে লড়াই করবেন তিনজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে লড়াই করবেন দুজন। এ ছাড়া রানীশংকৈল উপজেলায় চেয়ারম্যান পদে লড়াই করবেন তিনজন, ভাইস চেয়ারম্যান পদে লড়াই করবেন পাঁচজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে লড়াই করবেন চারজন।

বগুড়া : বগুড়ায় দ্বিতীয় ধাপে তিন উপজেলা পরিষদের নির্বাচনে ছয়জন প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করেছে। এর মধ্যে দুপচাঁয়িা উপজেলায় চেয়ারম্যান পদে দুজন, ভাইস চেয়ারম্যান পদে একজন, আদমদীঘি উপজেলায় চেয়ারম্যান পদে দুজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন মনোনয়নপত্র প্রত্যাহার করেছে। গতকাল জেলা সিনিয়র নির্বাচন অফিস সূত্রে এ তথ্য জানা যায়। এ ছাড়া কাহালু উপজেলায় কোনো প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করেনি। আদমদিঘী উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী তাদের মনোনয়ন দাখিল করেছিলেন। এর মধ্যে চেয়ারম্যান পদে দুজন তাদের মনোনয়ন প্রত্যাহার করেছেন। চেয়ারম্যান পদে চূড়ান্ত তিনজন। এর মধ্যে বর্তমান এমপির পিতা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজু চেয়ারম্যান পদে প্রার্থী হিসেবে রয়েছেন।

নাটোর : দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত নাটোরের বাগাতিপাড়ায় কোনো পদের প্রার্থীই তাদের প্রার্থিতা প্রত্যাহার করেননি। গতকাল রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাছুদুর রহমান এ তথ্য জানান। এর ফলে এ উপজেলায় চেয়ারম্যান পদে বিএনপির একজনসহ পাঁচ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে চারজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

শেরপুর : দ্বিতীয় ধাপের নির্বাচনে গতকাল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে নালিতাবাড়ী উপজেলায় আওয়ামী লীগের চার প্রার্থীর কেউ সরলেন না। অপর দিকে নকলা উপজেলায় চেয়ারম্যান পদে বিএনপির রাব্বেনুর চৌধুরী সোমবার আপিলে মনোনয়ন ফেরত পেয়ে দলীয় নির্দেশে গতকাল মনোনয়ন উঠিয়ে নেন। তবে বিএনপির মো. মোকশেদুল হক শিবলু চেয়ারম্যান প্রার্থী হিসেবে রয়েছেন।

দিনাজপুর : উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে দিনাজপুরের বিরল, বোচাগঞ্জ, কাহারোল ও বীরগঞ্জে নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিকে বীরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা বিএনপির উপদেষ্টা ও উপজেলা বিএনপির সহ-সভাপতি মো. রেজওয়ানুল ইসলাম (রিজু) এবং বিরলে নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির মহিলা বিষয়ক সম্পাদিকা ফিরোজা বেগম সোনা।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলায় চেয়ারম্যান পদে আটজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন গতকাল একজন প্রার্থী তার মনোনয়নপত্র প্রত্যাহার করেন। তবে সদর উপজেলায় এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের ভাতিজা নঈম হাসান জোয়ার্দ্দার মনোনয়নপত্র প্রত্যাহার করেননি।

মেহেরপুর : মেহেরপুরের মুজিবনগর উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম তোতাকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে মেহেরপুর জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা ওয়ালিউল্লাহ। আগামী কাল বিকাল ৪টার মধ্যে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য রফিকুল ইসলাম তোতাকে নির্দেশ দিয়েছেন রিটার্নিং অফিসার।

রংপুর : দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে রংপুরে দুই প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করেছেন। গতকাল বিকালে রিটার্নিং কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাবিবুল হাসান রুমি এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, মিঠাপুকুর উপজেলায় চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে দুজন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন এবং পীরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে চারজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এমপির বিরুদ্ধে : নেত্রকোনা : নেত্রকোনায় স্থানীয় এমপির বিরুদ্ধে উপজেলা পরিষদ নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। গতকাল নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সদস্য ও পূর্বধলা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী এ টি এম ফয়জুর সিরাজ জুয়েল নিজ কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করেন। এ সময় তিনি সংসদ সদস্য আহমদ হোসেন বিএনপির নেতা আসাদুজ্জামান নয়নের পক্ষে অবস্থান নেওয়ার কথা জানান। তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ার পর থেকে বিভিন্ন অনুষ্ঠানে এবং সভার মাধ্যমে উনি হাত তুলে চেয়ারম্যান প্রার্থী হিসেবে উনার মনোনীত প্রার্থী ঘোষণা করে যাচ্ছেন এগুলোর ভিডিও ডকুমেন্ট আমাদের কাছে আছে। এটা অবশ্যই নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন।

নাটোর : নলডাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে তাফসিরুল কুরআন মাহফিলে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে ভোট চাওয়ায় চেয়ারম্যান প্রার্থী এস এম ফিরোজ উদ্দিনকে কারণ দর্শানোর নোটিস দিয়েছেন জেলা নির্বাচন কমিশন। সোমবার রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা আবদুল লতিফ শেখ স্বাক্ষরিত এক চিঠিতে এ শোকজ নোটিস করা হয়।

মানিকগঞ্জ : মানিকগঞ্জের শিবালয়ে হামলা-মামলার প্রতিবাদে পাল্টাপাল্টি মানববন্ধন কর্মসূচি পালন করেছে উপজেলা নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা। গতকাল উপজেলার টেপড়া বাসস্ট্যান্ডে আলাদাভাবে এ কর্মসূচি পালিত হয়।

সর্বশেষ খবর