শুক্রবার, ৩ মে, ২০২৪ ০০:০০ টা

এশিয়ার সেরা ৩০০-তে নেই বাংলাদেশি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক

এশিয়ার সেরা ৩০০-তে নেই বাংলাদেশি বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশনের ‘এশিয়ান ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৪’ প্রকাশ করা হয়েছে সম্প্রতি। এই র‌্যাংকিংয়ে শীর্ষ ৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে ৪০১-৫০০ এর মধ্যে। আর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৩০১ থেকে ৩৫০ এর মধ্যে রয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে ৩৫১ থেকে ৪০০ এর মধ্যে। গতবারের চেয়ে এবারের র‌্যাংকিংয়ে অনেক পিছিয়ে গেছে এদেশের বিশ্ববিদ্যালয়গুলো।

এই তালিকায় শীর্ষস্থানে রয়েছে চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থানে রয়েছে দেশটির পিকিং ইউনিভার্সিটি। আর তৃতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি। শীর্ষ দশে অবস্থান করা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পাঁচটিই চীনের। এ ছাড়া হংকং ও সিঙ্গাপুরের দুটি করে এবং জাপানের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

গতবার এশিয়ার সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ১৮৬তম এবং ১৯২তম স্থান অর্জন করে দ্বিতীয় স্থানে ছিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। কিন্তু এবার র‌্যাংকিংয়ে অনেক পিছিয়ে গেছে এ দুই বিশ্ববিদ্যালয়। এবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় তালিকায় ৩৫১-৪০০ এর মধ্যে অবস্থান করছে।

সর্বশেষ খবর