শুক্রবার, ৩ মে, ২০২৪ ০০:০০ টা

মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে চিঠি

♦ থামছে না আচরণবিধি লঙ্ঘন, ছড়িয়ে পড়েছে সংঘাত ♦ পাবনায় পুলিশ-চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ দুজন গুলিবিদ্ধ

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে চিঠি

উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে জাতীয় সংসদের স্পিকারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। এমপি-মন্ত্রীদের চাপ আমলে না নেওয়ার জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, কমিশন সংসদ সচিবালয়ে একটি চিঠি দিয়ে আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী-এমপিদের অবৈধ প্রভাব বিস্তার না করার জন্য বলেছে। প্রার্থী যিনি হোন না কেন, সব প্রার্থীর প্রতি সমান আচরণ করতে হবে। আর কোনো প্রার্থী যদি আচরণবিধি না মানে বা অবৈধ প্রভাব বিস্তার করে তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে বলা হয়েছে। গতকাল নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি আরও বলেন, কমিশন ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছে ইসি সচিব, সংসদ সচিবালয়ের সচিবকে একটি চিঠি দেবে। স্পিকারের দৃষ্টিতে আনবে। আমরা কী ধরনের নির্বাচন চাই সেটা ওই চিঠিতে উল্লেখ থাকবে। বার্তাটা হলো মন্ত্রী-এমপিদের আত্মীয়স্বজন প্রার্থী থাকতে পারেন, কিন্তু কোনো অবৈধ প্রভাব বিস্তার করতে পারবেন না। 

ভোটের পরিস্থিতি নিয়ে মো. আলমগীর বলেন, নির্বাচনের পরিবেশ ভালো। উৎসবমুখর। আইনশৃঙ্খলার কোনো থ্রেড নেই, সমস্যা নেই। গোয়েন্দা রিপোর্টেও কোনো থ্রেড নেই বলেছে।  প্রিসাইডিং কর্মকর্তার বিরুদ্ধে যদি কোনো অভিযোগ আসে এটা প্রমাণের প্রয়োজন নেই।

দ্বিতীয় ধাপের প্রচার শুরু : উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের মনোনয়নপত্র দাখিল শেষ হয়েছে গতকাল। এ ধাপে ১ হাজার ৫৮৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন; ভাইস চেয়ারম্যান পদে ৬১৮ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪০০ জন। এদিকে উপজেলা ভোটের দ্বিতীয় ধাপের প্রতীক বরাদ্দ হয়েছে গতকাল। প্রতীক পেয়ে ভোটের প্রচারে নেমেছেন প্রার্থীরা।

থামছে না আচরণবিধি লঙ্ঘন; ছড়িয়ে পড়েছে সংঘাত

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর : পাবনা : পাবনার সুজানগরে পুলিশের সঙ্গে উপজেলা  চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীনের সমর্থকদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের চালানো গুলিতে অন্তত দুজন গুলিবিদ্ধসহ দশজন আহত হয়েছে। গতকাল সন্ধ্যায় সুজানগর পৌর এলাকার কালীর মোড়ে এ ঘটনা ঘটে। পটুয়াখালী : পটুয়াখালীর দুমকীতে নির্বাচনি আচরণ লঙ্ঘন করে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ড. হারুন অর রশীদ হাওলাদারের পক্ষে ভিডিও কনফারেন্সে ভোট চাইলেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও পটুয়াখালী-১ আসনের এমপি এ বি এম রুহুল আমিন হাওলাদার।

ঢাকা : কেরানীগঞ্জ উপজেলা পরিষদ  নির্বাচনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে  প্রার্থী হওয়ায় থানা বিএনপির সহ-সভাপতি সাবেরা বেগমকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী আসিবুর রহমান খানের দুই কর্মীকে কুপিয়ে জখম করার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে।

সর্বশেষ খবর