শুক্রবার, ৩ মে, ২০২৪ ০০:০০ টা

নৌকার পাটাতনে ভয়ংকর যাত্রায় হলো সর্বনাশ

তিউনিসিয়া উপকূলে ডুবে মারা যাওয়া আট বাংলাদেশির লাশ দেশে, বিমানবন্দরে স্বজনদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

নৌকার পাটাতনে ভয়ংকর যাত্রায় হলো সর্বনাশ

তিউনিসিয়া উপকূলে ডুবে মারা যাওয়া ৮ বাংলাদেশির লাশ গতকাল বিমানবন্দরে -বাংলাদেশ প্রতিদিন

ভূমধ্যসাগর হয়ে ইউরোপে যাওয়ার চেষ্টাকালে তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে প্রাণ হারানো আট বাংলাদেশির লাশ গতকাল দেশে পৌঁছেছে। তবে পুলিশি কার্যক্রমে স্বজনদের বাধায় কয়েক ঘণ্টা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরেই পড়ে থাকে লাশগুলো। গতকাল বিকালে সুরতহাল প্রতিবেদন ও ময়নাতদন্তের জন্য সব লাশই ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) মর্গে নিয়ে যায় পুলিশ। বিমানবন্দরে লাশ নেওয়ার অপেক্ষায় থাকা স্বজনরা বলেন, ছোট একটি নৌকায় ৫২ জনকে নিয়েছিল দালালরা। যে আটজন মারা গেছেন, তাদের বেঁধে নৌকার পাটাতনের নিচে একটি প্লাস্টিকের ব্যাগের মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়েছিল। তারা অক্সিজেন সংকটের কারণে পাটাতন থেকে বের হয়ে আসার চেষ্টা করেন। কিন্তু দালালরা তাদের মারধর করে আবার সেখানে পাঠান। এভাবে নির্যাতন ও অক্সিজেন সংকটের কারণেই তারা মারা গেছেন। চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে প্রাণ হারান আট বাংলাদেশি। আড়াই মাসের নানা প্রক্রিয়া শেষে গতকাল এ আটজনের লাশ দেশে পাঠায় লিবিয়া দূতাবাস। এদের মধ্যে তিনজনের বাড়ি গোপালগঞ্জে ও পাঁচজনের মাদারীপুরে। 

গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে সৌদি এয়ারলাইনসের এসবি-৮০৮ বিমানে আটজনের লাশ ঢাকা পৌঁছায়। লাশ নিতে সকালেই বিমানবন্দরে আসেন স্বজনরা।

বিমানবন্দর সূত্র জানায়, মামলা হওয়ায় সুরতহাল প্রতিবেদন ও ময়নাতদন্তের আগে লাশ হস্তান্তর করতে রাজি হয়নি পুলিশ। এতে ক্ষুব্ধ হন স্বজনরা। শুরু হয় নানা জটিলতার। এ সময় স্বজনদের আহাজারিতে যেন বিমানবন্দরের বাতাস ভারী হয়ে যায়। বিকালে স্বজনদের বাধা উপেক্ষা করেই আট লাশ মর্গে নেওয়া হয়।  

প্রবাসী কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক মুহাম্মদ আবদুল হান্নান জানান, দাফন বাবদ প্রতি পরিবারকে ৩৫ হাজার টাকা করে দিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

নিহত আটজনের মধ্যে সজল, নয়ন বিশ্বাস, মামুন শেখ, কাজী সজীব ও কায়সার খলিফা মাদারীপুর জেলার এবং রিফাত, রাসেল ও ইমরুল কায়েস আপন গোপালগঞ্জ জেলার। উন্নত জীবনের আশায় দালালের মাধ্যমে ঝুঁকি নিয়ে তারা ইউরোপে যাওয়ার চেষ্টা করছিলেন বলে জানিয়েছেন স্বজনরা। এ ঘটনায় বিমানবন্দর থানায় একটি হত্যা মামলা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উত্তরা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) তৌহিদুল ইসলাম। যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

সর্বশেষ খবর