শুক্রবার, ৩ মে, ২০২৪ ০০:০০ টা
বিরূপ প্রকৃতি

অবশেষে স্বস্তির বৃষ্টি

টানা ৩৩ দিন তাপপ্রবাহে দেশ, আরও দুই দিনের হিট অ্যালার্ট জারি, সুন্দরবনে বাঘের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

অবশেষে স্বস্তির বৃষ্টি

তীব্র গরমের পর গতকাল রাজধানীতে স্বস্তির বৃষ্টি -বাংলাদেশ প্রতিদিন

টানা ৩৩ দিনের তাপপ্রবাহের পর রাজধানীতে নেমেছে স্বস্তির বৃষ্টি। একই সঙ্গে দেশের কোথাও কোথাও বজ্র ও শিলাবৃষ্টিও হয়েছে। গতকাল রাত ৯টার দিকে রাজধানীর শনির আখড়া, সূত্রাপুর, পোস্তগোলা ও তার আশপাশের বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়। এরপর শাহবাগ, মিরপুসহ, ফার্মগেট, খিলগাঁওসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি নামে। এতে রাস্তাঘাটসহ রাজধানীর অনেক এলাকায় বৃষ্টির পানিও জমে যায়। গত মধ্যরাত ১২টার দিকে ঝমঝম বৃষ্টি নামে বসুন্ধরা আবাসিক এলাকায়। এ সময় জনমনে স্বস্তি নেমে আসে। অনেকেই ভিজতে নামেন রাতের বৃষ্টিতে। 

টানা ৩৩ দিন ধরে দাবদাহে পুড়ছে দেশ : বৃষ্টির আগে টানা ৩৩ দিন ধরে দাবদাহে পুড়ছে দেশ। গতকাল দেশের ৪৪টি এলাকার পর্যবেক্ষণাগারের মধ্যে ২৯টিতে তাপপ্রবাহ রেকর্ড করা হয়। তবে কোথাও অতি তীব্র তাপপ্রবাহ ছিল না। আগের দিন তাপপ্রবাহ রেকর্ড করা হয় ৩৪টি পর্যবেক্ষণাগারে। পাঁচ জেলার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল অতি তীব্র তাপপ্রবাহ। গতকাল সন্ধ্যা থেকে নতুন করে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদফতর। তারা বলছে, দাবদাহ কিছুটা কমবে, তবে একেবারে চলে যাবে না।

এদিকে বৃষ্টির আগে তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা ছিল মানুষের। হিটস্ট্রোকে পথেঘাটে, কৃষি জমিতে হঠাৎ মৃত্যু হচ্ছিল মানুষের। বেঁকে যাচ্ছি রেললাইন, গলে যাচ্ছিল সড়কের পিচ। প্রকৃতির এই বৈরী আচরণকে জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট দুর্যোগ হিসেবে বিবেচনা করছেন বিশেষজ্ঞরা।

হিটস্ট্রোকে মৃত্যু : গত দুই  দিনেও দেশের বিভিন্ন এলাকায় গরমে অসুস্থ হয়ে প্রাণ হারিয়েছেন অনেকে। গতকাল নেত্রকোনার মদনে হাট থেকে বাজার করে ফেরার সময় তীব্র গরমে অটোরিকশার মধ্যে অসুস্থ হয়ে আবদুস সাত্তার (৭২) নামে এক বীর মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। নরসিংদীর শিবপুরে মাঠে ধান কাটতে গিয়ে তীব্র গরমে আমির হোসেন (৪০) নামে এক কৃষিশ্রমিকের মৃত্যু হয়েছে। ভৈরবে মসজিদের ভিতরে অজ্ঞাতনামা এক বৃদ্ধের (৭০) মৃত্যু হয়েছে। গতকাল সকালে স্থানীয় লোকজন বাসস্ট্যান্ড নুরানি মসজিদের ভিতর লাশটি পড়ে থাকতে দেখেন। বার্ধক্যজনিত কারণে বা হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করছেন স্থানীয়রা। সুন্দরবনে বাঘের মৃত্যু : সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের জোংড়ার খালে ভাসমান অবস্থায় একটি রয়েল বেঙ্গল টাইগারের মৃতদেহ পাওয়া গেছে মঙ্গলবার। চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, বাঘ সাধারণত ১৬ থেকে ১৮ বছর বয়স পর্যন্ত বাঁচে। বাঘটির বয়স আনুমানিক ১১ থেকে ১২ বছর। প্রচ- দাবদাহে হিটস্ট্রোকে বাঘটির মৃত্যু হতে পারে। নমুনা পরীক্ষার পর মৃত্যুর কারণ জানা যাবে।

সর্বশেষ খবর