শুক্রবার, ৩ মে, ২০২৪ ০০:০০ টা
ড. মুহাম্মদ ইউনূস

১ কোটি গরিব মানুষকে ব্যাংকের মালিক বানিয়েছি

নিজস্ব প্রতিবেদক

১ কোটি গরিব মানুষকে ব্যাংকের মালিক বানিয়েছি

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, গ্রামীণ ব্যাংকের মালিক আমি না। আমি ১ কোটি গরিব মানুষকে গ্রামীণ ব্যাংকের মালিক বানিয়েছি। তাদের মালিকানা দিয়েছি। আর কেউ তো দেয়নি।

গতকাল ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে গ্রামীণ টেলিকমের কর্মচারীদের সংরক্ষিত ফান্ডের লভ্যাংশের ২৫ কোটি টাকা আত্মসাৎ ও পাচারে করা মামলার ‘অভিযোগ গঠনের শুনানি’-তে এসে ফিরে যাওয়ার সময় তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। তবে গতকাল এ মামলার শুনানি হয়নি। আসামি পক্ষের আইনজীবীদের আবেদন আমলে নিয়ে ঢাকার ৪ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক সৈয়দ আরাফাত হোসেন শুনানির তারিখ পিছিয়ে আগামী ২ জুন ধার্য করেন। একই সঙ্গে ড. ইউনূসসহ অন্যান্য আসামিদের পক্ষে জামিনের আবেদনও মঞ্জুর করেন আদালত। ড. ইউনূস আরও বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ উঠেছে আমি অর্থ আত্মসাৎ করেছি, অর্থ পাচার করেছি, সুদখোর-এরকম ভয়াবহ শব্দ অভিযোগে বলা হয়েছে। এই অপরাধগুলো আমার গায়ে লাগানোর মতো অপরাধ কি-না সেটা আপনারাই বিবেচনা করবেন, দেশের জনগণ বিবেচনা করবে। তিনি বলেন, আমি নাকি ওয়ার্ল্ড ব্যাংকের টাকা আত্মসাৎ করেছি। আমাকে পদ্মায় ফেলে চুবানো হবে। এরকম অনেক কটুকথা বড় বড় প্রোগ্রামে বলা হয়েছে। মানুষ কিছুই গ্রহণ করেনি। আজকে যে অভিযোগ এসেছে অর্থ পাচারের এগুলো সব আগের মতোই হয়রানি। জানা যায়, গত ২০২৩ সালের ৩০ মে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।

তদন্ত শেষে চলতি বছরের ১ ফেব্রুয়ারি ১৪ জনকে অভিযুক্ত করে মামলার চার্জশিট দাখিল করেন দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান।

সর্বশেষ খবর