শুক্রবার, ৩ মে, ২০২৪ ০০:০০ টা
ড. দেবপ্রিয় ভট্টাচার্য

বাংলাদেশ এখন উত্তরণকালীয় সময়ের মধ্যে

পঞ্চগড় প্রতিনিধি

সিপিডির ফেলো ও নাগরিক প্ল্যাটফরমের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, বাংলাদেশ এখন উত্তরণকালীয় সময়ের মধ্যে আছে। মানসম্মত শিক্ষার ক্ষেত্রে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা আগামী দিনে যে নতুন ধরনের প্রযুক্তিগত বিপ্লব আসছে তার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, কারিগরি দক্ষতা অর্জনের ক্ষেত্রে আমাদের পিছিয়ে পড়া জনগোষ্ঠী, আমাদের নারীদের এখানে অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। তার চেয়ে জরুরি কারিগরি শিক্ষার প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি উন্নত করা। এই সামাজিক দৃষ্টিভঙ্গি যদি আমরা না বদলাই তাহলে বাংলাদেশের আগামী দিনের সম্ভাবনার ক্ষেত্রে আমরা এক ধরনের প্রতারণা করব। এর জন্য কারিগরি শিক্ষার জন্য সরকারের যেসব প্রচেষ্টা রয়েছে তা সেগুলোকে আরও আধুনিক ও উন্নতর করা, তার জন্য বাজেট বরাদ্দ বাড়ানো, শিক্ষকদের আধুনিকায়ন ও দক্ষতা বৃদ্ধি এবং একই সঙ্গে বহুমুখী যেসব শিক্ষা চলছে সেগুলোকেও এই দক্ষতা বৃদ্ধির প্রচেষ্টার মধ্যে নিয়ে আসতে হবে।

তিনি পঞ্চগড়ে অনুষ্ঠিত যুব কর্মসংস্থান সৃষ্টিতে স্থানীয় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা শীর্ষক সংলাপ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাঈমুজ্জামান ভূইয়া বলেন, শিক্ষার উদ্দেশ্য নিয়েই আমরা আমাদের সন্তানদের বড় ক্ষতি করে ফেলেছি। শিক্ষার উদ্দেশ্য হয়ে গেছে এখন চাকরি পাওয়ার জন্য। শিক্ষা মন্ত্রণালয়ের বাইরেও সরকারের ২৩টি মন্ত্রণালয় ৩২টি বিভাগ কারিগরি প্রশিক্ষণ দিয়ে থাকে। ১০ ব্রিলিয়ন ডলার রেমিট্যান্স আমাদের চলে যাচ্ছে বাইরে দক্ষ জনবলের অভাবে। গতকাল বেলা ১১টায় সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর উদ্যোগে ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফরম ও ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর সার্বিক সহযোগিতায় পঞ্চগড় সরকারি অডিটোরিয়াম হলরুমে এই সংলাপ অনুষ্ঠিত হয়। এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান আবদুুল হান্নান শেখ, সিপিডির ফেলো ও কোর গ্রুপ সদস্য অধ্যাপক মোস্তাফিজুর রহমান, গবেষক মোজাহিদুল ইসলাম, পঞ্চগড় সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আবদুল মতিন ডালী, পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল মালেক, জেলা যুব উন্নয়ন কর্মকর্তা মকছুদুল কবীর প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর