শনিবার, ৪ মে, ২০২৪ ০০:০০ টা

বিনা ভোটে ৫৪ প্রার্থী নির্বাচিত

গোলাম রাব্বানী

বিনা ভোটে ৫৪ প্রার্থী নির্বাচিত

এবারের উপজেলা পরিষদ নির্বাচনের দুই ধাপে ৫৪ প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩৩ জন এবং দ্বিতীয় ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২১ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া তৃতীয় ধাপেও পাঁচজন প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হওয়ার পথে রয়েছেন। তবে প্রত্যাহারের শেষ দিনে এ সংখ্যা আরও বাড়তে পারে। নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

বিগত ২০১৯ সালে চার ধাপের ভোটে প্রায় ৫০০ উপজেলার মধ্যে ৪৬৫ উপজেলায় ভোট হয়। সে সময় তিনটি পদে সব মিলিয়ে ২২৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১১২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫২ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

এবারও ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৪টি উপজেলায় চার ধাপে ভোট গ্রহণ করছে নির্বাচন কমিশন। বাকি ২১টি উপজেলা পরিষদে পরে নির্বাচন হবে। এর মধ্যে আগামী ৮ মে প্রথম ধাপে ১৪৮ উপজেলায় ভোট হবে; দ্বিতীয় ধাপে ১৫৯ উপজেলার ভোট গ্রহণ ২১ মে; তৃতীয় ধাপের ১১২ উপজেলায় ভোট গ্রহণ ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট হবে ৫ জুন। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। এবার প্রথম ধাপের নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, ততই বাড়ছে নির্বাচনি উত্তাপ। এর মধ্যে গত ২ মে দ্বিতীয় ধাপের নির্বাচনে নিজেদের প্রতীক বরাদ্দ পেয়ে প্রার্থীরা নেমে পড়েছেন নির্বাচনি প্রচারে। তারা আগামী ১৯ মে পর্যন্ত মোট ১৮ দিন নির্বাচনি প্রচারের সময় পাবেন। এদিকে নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে রয়েছেন, কুমিল্লা আদর্শ সদরে মো. আমিনুল ইসলাম, জামালপুরের ইসলামপুরে মো. আ. ছালাম, ফরিদপুরের নগরকান্দায় মো. ওয়াহিদুজ্জামান, চট্টগ্রামের রাউজানে এ কে এম এহছানুল হায়দার চৌধুরী, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় আবুল কাশেম চিশতী, সাভারে মঞ্জুরুল আলম রাজীব ও মৌলভীবাজার সদরে মো. কামাল হোসেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ভাইস চেয়ারম্যান পদে রাজশাহীর বাগমারায় মো. শহীদুল ইসলাম, রাঙামাটির রাজস্থালীতে হারাধন কর্মকার, কুমিল্লা আদর্শ সদরে আহাম্মেদ নিয়াজ, চট্টগ্রামের রাউজানে নুর মোহাম্মদ, নারায়ণগঞ্জের আড়াইহাজারে মো. রফিকুল ইসলাম, রূপগঞ্জে মো. মিজানুর রহমান ও চাঁদপুরের হাজীগঞ্জে সুমন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অন্যদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে রাঙামাটির রাজস্থালীতে গৌতমী খিয়াং, ব্রাহ্মণবাড়িয়ার কসবায় সাঈদা সুলতানা, কুমিল্লা আদর্শ সদরে হোসনে আরা বেগম, চট্টগ্রামের রাউজানে রুবিনা ইয়াছমিন রুজি, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় হোসনে আরা বেগম, নারায়ণগঞ্জের আড়াইহাজারে শাহিদা মোশারফ ও রূপগঞ্জে ফেরদৌসী আক্তার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

পঞ্চগড়ে নির্বাচনি ক্যাম্পে হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগ! : এদিকে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণাকে কেন্দ্র করে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় দুই চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনি ক্যাম্পে পাল্টাপাল্টি হামলা, অগ্নিসংযোগ ও ভাঙচুরের অভিযোগ উঠেছে। বুধবার উপজেলার ধামোর হাটে এ ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একটি নির্বাচনি ক্যাম্পে হামলা ও অগ্নিসংযোগ করা হচ্ছে। এর কিছু সময় পর আরেকটি নির্বাচনি প্রচারণা ক্যাম্পে হামলা ও কর্মীদের মারধর করা হয়। আহত হয় উভয় পক্ষের ৪-৫ জন। এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এ ছাড়া উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচনে ঝালকাঠির সদর উপজেলায় নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী খান আরিফুর রহমানকে কারণ দর্শানোর নোটিস দিয়েছেন জেলা নির্বাচন কমিশন। একই সঙ্গে আজ শনিবার জেলা নির্বাচন অফিসে উপস্থিত হয়ে জবাব দিতে বলা হয়েছে। ইসির কর্মকর্তারা জানান, দ্বিতীয় ধাপে ১৫৯ উপজেলা ভোটে এখন পর্যন্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ১ হাজার ৮২৮ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৬০৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫২৯ জন প্রার্থী রয়েছেন। এ ছাড়া তৃতীয় ধাপে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬১৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪০০ জনসহ মোট ১ হাজার ৫৮৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। ইসি সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপের বাছাই, প্রত্যাহার, প্রতীক বরাদ্দের প্রক্রিয়া ও চতুর্থ ধাপের মনোনয়নপত্র দাখিলের সময় এখনো শেষ হয়নি। এর মধ্যে তৃতীয় ধাপে মনোনয়নপত্র দাখিলকারীদের মধ্যে পাঁচজন রয়েছেন একক প্রার্থী। চট্টগ্রামের চন্দনাইশে মহিলা ভাইস চেয়ারম্যান, পিরোজপুরের ভান্ডারিয়ায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান, যশোরের অভয়নগরে ভাইস চেয়ারম্যান ও সুনামগঞ্জের ছাতকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী রয়েছেন। এসব প্রার্থী বাছাইয়ে টিকলে ও প্রার্থিতা প্রত্যাহার না করলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে পারেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর