শনিবার, ৪ মে, ২০২৪ ০০:০০ টা

দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

ঢাকার সঙ্গে ময়মনসিংহ ও উত্তরাঞ্চলের ট্রেন চলাচল দুই ঘণ্টা বন্ধ

গাজীপুর প্রতিনিধি

দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

গাজীপুরে গতকাল তেলবাহী ট্রেন-কমিউটার মুখোমুখি সংঘর্ষ

ঢাকা-জয়দেবপুর রেলসড়কের গাজীপুরের ছোট দেওড়া কাজীবাড়ী এলাকায় মালবাহী ও যাত্রীবাহী টাঙ্গাইল কমিউটার ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে বলে জানান জয়দেবপুর রেলস্টেশনের স্টেশন মাস্টার হানিফ আলী। তিনি জানান, জয়দেবপুর আউটার সিগন্যালের কাজীবাড়ী এলাকায় মালবাহী ও যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এতে ঢাকার সঙ্গে ময়মনসিংহ ও উত্তরাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। রেল কর্তৃপক্ষ, গাজীপুর ফায়ার সার্ভিস ও স্থানীয়রা উদ্ধারকাজ করে। ঘটনার পাঁচ ঘণ্টা পর ৪টার দিকে দুর্ঘটনাকবলিত ট্রেন উদ্ধারে কার্যক্রম শুরু হয়। ঢাকা থেকে উদ্ধারকারী ট্রেন এসে উদ্ধার কার্যক্রম শুরু করে। দুই ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু।

জয়দেবপুর রেলস্টেশনের স্টেশন মাস্টার মো. হানিফ আলী জানান, টাঙ্গাইল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা টাঙ্গাইল কমিউটার ট্রেনটি  বেলা ১১টার দিকে জয়দেবপুর স্টেশনে যাত্রাবিরতি শেষে ঢাকার উদ্দেশে রওনা করে। ট্রেনটি স্টেশন থেকে ছেড়ে আউটার সিগন্যালে পৌঁছার পর লাইন ক্রসিংয়ের সময় বিপরীত থেকে আসা জয়দেবপুর আউটার সিগন্যালের কাজীবাড়ী ছোট দেওড়া এলাকায় একটি মালবাহী ট্রেনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ ঘটে। এর ফলে যাত্রীবাহী কমিউটার ট্রেনটির ইঞ্জিন ও পাঁচটি বগি এবং তেলবাহী ট্রেনের পাঁচটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় যাত্রীবাহী ট্রেনের চালকসহ চারজন আহত হয়েছেন।

দুই ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু : জয়দেবপুর রেলওয়ের স্টেশন মাস্টার মো. হানিফ আলী জানান, দুর্ঘটনায় ময়মনসিংহ ও উত্তরাঞ্চলের সঙ্গে ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে ওই ডাবল লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকে। দুই ঘণ্টা পর দুপুর পৌনে ১টার দিকে ডাবল লাইনের ডাউন লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়েছে।

উদ্ধারকাজে বিজিবি ও র‌্যাব : উদ্ধারকাজে সহায়তা করতে দুই প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া দুর্ঘটনাস্থলে অতিরিক্ত র‌্যাব সদস্যদেরও মোতায়েন করা হয়েছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার আবু তোরাব মো. শামছুর রহমান বলেন, ‘যেহেতু তেলবাহী ট্রেনটিতে দাহ্য পদার্থ রয়েছে, অনাকাক্সিক্ষত ঘটনা যাতে না ঘটে সেজন্য আমরা নিরাপত্তা বাড়িয়েছি।’

জেলা প্রশাসনের তদন্ত কমিটি : দুর্ঘটনার খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শনে যান গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতেহ মোহাম্মদ সফিকুল ইসলাম। পরিদর্শন শেষে তিনি বলেন, ‘দুর্ঘটনার কারণ উদ্ঘাটনে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মতিউর রহমানের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের দুই কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রেলওয়ের দুই তদন্ত কমিটি : এ ব্যাপারে রেলওয়ের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রেলের সিওপিএস মো. শহীদুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের একটি আঞ্চলিক কমিটি ও রেলওয়ের ঢাকা বিভাগীয় প্রকৌশলী (সিগন্যাল ও টেলিকমিউনিকেশন) সৌমিক শাওন কবিরকে প্রধান করে আরেকটি পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রেলের তিন কর্মচারী বরখাস্ত : জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার হানিফ আলী জানান, এ ঘটনায় রেলওয়ের তিন কর্মচারীকে বরখাস্ত করেছে কর্তৃপক্ষ। তারা হলেন আবগোমটি ঘরের মাস্টার মো. হাসেম, পয়েন্টম্যান সাদ্দাম হোসেন ও মোস্তাফিজুর রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর