রবিবার, ৫ মে, ২০২৪ ০০:০০ টা

সুন্দরবনে বিশাল এলাকায় আগুন

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবনে বিশাল এলাকায় আগুন

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া বন অফিসের লতিফের ছিলা এলাকায় গহিন বনে আগুন লেগেছে। গতকাল বিকালে এ আগুন লাগার ঘটনা ঘটে। এরই মধ্যে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছেন বনরক্ষীরা।

বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মোহাম্মদ নুরুল কবির জানান, বিকাল সাড়ে ৩টার দিকে চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া বন অফিস এলাকার লতিফের ছিলার বনে আগুন লাগার খবর পেয়ে বন রক্ষীরা প্রাথমিকভাবে আগুন নেভানোর কাজ শুরু করেন। মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি দল আগুন নিয়ন্ত্রণের জন্য কাজ শুরু করেছে। আমি নিজে ঘটনাস্থলে থেকে আগুন নিয়ন্ত্রণের তদারকি করছি। সুন্দরবনের গহীন অরণ্যে কীভাবে আগুন লেগেছে বা কত একর বনে আগুন লেগেছে- সে বিষয়টি তিনি নিশ্চিত করতে পারেননি। এদিকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কমপক্ষে ১০ একর পরিমাণ বনভূমিতে আগুন জ্বলছে। নিশ্চিত করে কিছু বলা না গেলেও মধু সংগ্রহকারীদের মশাল অথবা তাদের বিড়ি-সিগারেটের নিক্ষিপ্ত আগুন থেকে এ অগ্নিকান্ড ঘটে থাকতে পারে।

প্রত্যক্ষদর্শী জিউধরা গ্রামের, খলিলুর রহমান, লুৎফর রহমান, আ. জব্বা মৃধা জানান, তারা প্রথমে বেলা ১১টার দিকে ধোয়া উড়তে দেখে আমুরবুনিয়া টহল ফাঁড়ির বনরক্ষীদের জানান। এ সময় দ্রুত বনরক্ষীরা তাদের ছয়-সাতজনকে নিয়ে অগ্নিকান্ড এলাকায় ছুটে যান। পরে পাশের গ্রামে খবর দিলে শতাধিক লোক গিয়ে ফায়ারলেন কেটে আগুনের বিস্তৃতিরোধে চেষ্টা চালান। এ রিপোর্ট লেখা পর্যন্ত দাউ দাউ করে আগুন জ্বলছিল।

সর্বশেষ খবর