মঙ্গলবার, ৭ মে, ২০২৪ ০০:০০ টা

ঢাকা আসছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী ট্রিভেলিয়ান

নিজস্ব প্রতিবেদক

ঢাকা আসছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী ট্রিভেলিয়ান

দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে দুই দিনের সফরে আজ ঢাকায় আসছেন যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি (আইপিএস) বিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রিভেলিয়ান। তিনি সর্বশেষ গত বছরের মার্চে বাংলাদেশ সফর করেছিলেন। ঢাকার ব্রিটিশ হাইকমিশন সূত্রে গতকাল এ তথ্য জানা গেছে। ব্রিটিশ হাইকমিশন জানায়, আইপিএস-বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে ট্রিভেলিয়ান তাঁর দ্বিতীয় দফার বাংলাদেশ সফরে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারে যুক্তরাজ্যের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন। এ সফরে যুক্তরাজ্য-বাংলাদেশ আধুনিক অর্থনীতি, নিরাপত্তা এবং অভিবাসন অংশীদারি শক্তিশালী করা হবে। ট্রিভেলিয়ান ঢাকা সফরকালে বাংলাদেশ সরকারের সঙ্গে একটি নতুন বাণিজ্য নীতি সংক্রান্ত প্রকল্প ঘোষণা করবেন, যা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টাকে সাহায্য করবে। তিনি বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের জন্য যুক্তরাজ্যের নতুন তহবিল ১২ মিলিয়ন পাউন্ড সহায়তার ঘোষণা দেবেন। এ ছাড়া বাংলাদেশের যুবক এবং দুর্বল গোষ্ঠীগুলোকে জলবায়ু-সংক্রান্ত কর্মকাণ্ডে জড়িত করতে যুক্তরাজ্যের নতুন সমর্থন ঘোষণা করবেন। সফরসূচি অনুযায়ী ট্রিভেলিয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

দুটি আলোচনায় অভিবাসন সহযোগিতা, বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক এবং রোহিঙ্গা শরণার্থীদের সহযোগিতার বিষয় থাকবে।

এ ছাড়া ব্যবসায়ী নেতা, মানবাধিকার কর্মী, জলবায়ু বিশেষজ্ঞ, সুশীলসমাজের সংগঠন ও রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন ট্রিভেলিয়ান। বৈঠকে দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধি ও সমৃদ্ধির ভিত্তি হিসেবে গণতন্ত্র ও মানবাধিকারের গুরুত্ব তুলে ধরবেন।

ব্রিটিশ হাইকমিশন প্রতিমন্ত্রী ট্রিভেলিয়ানের উদ্ধৃতি দিয়ে জানায়, বাংলাদেশ সফর নিয়ে তিনি আনন্দিত। নতুন বাণিজ্য নীতি প্রকল্পের আওতায় যুক্তরাজ্য-বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা মিয়ানমার ও বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য আমাদের সমর্থনে অটল রয়েছি। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয় সম্প্রদায়ের জন্য নিরাপদ পানি, স্বাস্থ্যসেবা, আশ্রয় এবং সুরক্ষা পরিষেবা বাড়াতে যুক্তরাজ্য নতুন করে ১২ মিলিয়ন পাউন্ড সহায়তা করবে।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেন, ‘যুক্তরাজ্য-বাংলাদেশ অংশীদারি আরও শক্তিশালী হতে চলেছে। কারণ অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা যৌথভাবে কাজ করছি, রোহিঙ্গাদের প্রতি আমাদের অবিচল সমর্থন রয়েছে এবং জলবায়ু পরিবর্তন ইস্যুতে আমাদের অংশীদারি আরও সামনে এগিয়ে নিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।’

সর্বশেষ খবর