মঙ্গলবার, ৭ মে, ২০২৪ ০০:০০ টা
বিক্ষোভ ছড়িয়েছে ১৩ দেশে

নিহত আরও ১৯ যুদ্ধবিরতিতে সম্মত হামাস

প্রতিদিন ডেস্ক

ইসরায়েলি বিমানবহর গতকাল মধ্যরাতে রাফা শহরের একটি বাড়ির ওপর বোমা হামলা চালিয়েছে। এতে শিশুসহ কমপক্ষে ১৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদিকে যুদ্ধবিরতিতে গতকাল সম্মত হয়েছে হামাস। মিশর ও কাতার যে প্রস্তাব দিয়েছে তা মানতে রাজি বলে জানিয়েছেন হামাস নেতারা। তবে ইসরায়েলের পক্ষ থেকে আনুষ্ঠানিক কিছু বলা হয়নি।

গাজা উপত্যকায় ইসরায়েলের বিরুদ্ধে চলমান যুদ্ধের বিরোধিতা করে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে বিক্ষোভ অব্যাহত রয়েছে। এরই মধ্যে বিক্ষোভ ১৩ দেশে ছড়িয়ে পড়েছে। সূত্র : রয়টার্স, আল জাজিরা, এএফপি। ইসরায়েলি বাহিনীর তরফ থেকে বলা হয়েছে, হামাসের রকেট হামলার জবাবে তারা বিমান হামলা চালিয়েছে। সংবাদ সূত্রগুলো জানায়, দক্ষিণ গাজার রাফা শহরের কাছে রকেট হামলায় তিন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। হামলার দায় স্বীকার করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এরপরই রাফায় পাল্টা হামলা চালিয়েছে ইসরায়েল। অন্যদিকে ইসরায়েলি সামরিক বাহিনী পাল্টা হামলার বিষয়টি উল্লেখ করে বলেছে, তারা হামাসের ক্ষেপণাস্ত্র লঞ্চারকে লক্ষ্য করেই হামলা চালিয়েছে।

বিক্ষোভ অব্যাহত : যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত রবিবার সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের ওপর পুলিশি হামলার খবর পাওয়া গেছে। এ সময় পুলিশ বিক্ষোভকারীদের তাঁবুগুলো গুঁড়িয়ে দিয়েছে। তবে তারা নতুন করে কাউকে গ্রেফতার করেনি। খবরে বলা হয়, সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে লস অ্যাঞ্জেলেস পুলিশ রবিবার ক্যাম্পাসে ঢোকে।

বিক্ষোভ ঠেকাতে নিউইয়র্ক সিটির কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ অনেক বিশ্ববিদ্যালয়ে পুলিশ ডাকা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রবিবার অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে প্রায় ২০০ জন ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারী বিক্ষোভ করছেন। পুলিশের মোতায়েন করা ড্রোন বিক্ষোভকারীদের মাথার ওপর দিয়ে উড়ছিল। আরেক খবরে বলা হয়, গাজায় চলমান ইসরায়েলি হত্যাযজ্ঞের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসভিত্তিক ছাত্র আন্দোলন আরও ১৩ দেশে ছড়িয়ে পড়েছে। নতুন করে বিক্ষোভ শুরু হয়েছে জার্মানি, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও মেক্সিকোতে। শিক্ষার্থীরা বলছেন, ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে যে বিক্ষোভ চলছে, তাতে একাত্মতা জানাতেই আন্দোলনে নেমেছেন তারা। প্রসঙ্গত, গত ১৭ এপ্রিল ক্যাম্পাসে তাঁবু গেড়ে বিক্ষোভের সূচনা করেন নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সেই আন্দোলন ছড়িয়ে পড়ে দেশটির অন্তত ৪৫ অঙ্গরাজ্যের ১৪০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে। এরপর বিক্ষোভ শুরু হয় ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, ভারত ও লেবাননের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। বিক্ষোভকারীরা গাজায় হামলা বন্ধের পাশাপাশি ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্টতা আছে ও অস্ত্র সরবরাহ করে, এমন প্রতিষ্ঠানের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সম্পর্ক ত্যাগের দাবি জানাচ্ছেন।

সর্বশেষ খবর