মঙ্গলবার, ৭ মে, ২০২৪ ০০:০০ টা

বজ্র ঝড়ের তাণ্ডব নিহত ১৬

ভেঙে পড়েছে গাছপালা, বিধ্বস্ত ঘরবাড়িবিভিন্ন স্থানে ঝড়বৃষ্টি-বজ্রপাত ও দেয়ালচাপায় প্রাণ গেছে আরও নয়জনের, বিমান ও ট্রেন চলাচলে বিঘ্ন

প্রতিদিন ডেস্ক

বজ্র ঝড়ের তাণ্ডব নিহত ১৬

কালবৈশাখিতে গতকাল চট্টগ্রামের মিরসরাইয়ে গাছপালা ভেঙে পড়ে -বাংলাদেশ প্রতিদিন

টানা দাবদাহের পর এখন সারা দেশে কালবৈশাখি ও ব্রজপাতের আতঙ্ক দেখা দিয়েছে। গতকালও বিভিন্ন স্থানে বজ্রপাত ও কালবৈশাখির সময় দেওয়াল ধসে ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। একই সঙ্গে এ সময় বিমান ও ট্রেন চলাচলও বিঘ্ন হয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গতকাল চুয়াডাঙ্গা, যশোর ও গোপালগঞ্জে মৃদু তাপপ্রবাহ ছিল। কিন্তু মঙ্গলবার (আজ) থেকে দেশের কোথাও তীব্র বা মৃদু তাপপ্রবাহ থাকবে না। তাপমাত্রাও থাকবে ৩৬-এর নিচে। থেমে থেমে প্রায় এক সপ্তাহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা ঝোড়ো হওয়া বইতে পারে।

আবহাওয়া অধিদফতরের আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে বলে জানানো হয়েছে।

গতকাল যশোরে সর্বোচ্চ ৩৭ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ১৯ দশমিক ৭ ডিগ্রি। আর ফেনীতে সর্বোচ্চ ১৩৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

শরীয়তপুর : শরীয়তপুরের জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলায় বজ্রপাতে তিনজনের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে বৃষ্টির সময় হঠাৎ বজ্রপাতে তাদের মৃত্যু হয়। মৃতরা হলেন- জাজিরা উপজেলার পূর্ব নাওডোবা ইউনিয়নের পাইনপাড়া এলাকার আলতু মাঝির মেয়ে আমেনা বেগম (২৬) ও উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পের এক নির্মাণশ্রমিক। এ ছাড়া ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার চরসেনসাস ইউনিয়নের বেড়াচাক্কি গ্রামের নেছার উদ্দিন মাঝির স্ত্রী কুলসুম বেগম (৩৮) নিহত হয়েছেন।

ধামরাই (ঢাকা) : ঢাকার ধামরাইয়ে কালবৈশাখি ঝড়ে কুল্লা ইউনিয়নের বরাকৈই এলাকার এসএস অ্যাগ্রো ফার্মের নিরাপত্তাকর্মীদের থাকার ঘরের টিনের চাল ও দেয়াল চাপা পড়ে দুই নিরাপত্তাকর্মী মারা গেছেন। আহত হয়েছেন আরও দুজন। ঝড়ে মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ওই ফার্মের হিসাবরক্ষণ কর্মকর্তা কৃঞ্চপদ সরকার। নিহতরা হলেন- নওগাঁ জেলার বাসিন্দা আনিছুর রহমান (৫২) ও গাইবান্ধা জেলার বাসিন্দা শাহরুল ইসলাম (৪৫)।

হবিগঞ্জ : হবিগঞ্জের চুনারুঘাটে বজ্রপাতে হালেমা খাতুন (৪৪) নামে এক নারীর মৃত্যু হয়েছে। হালেমা খাতুন উপজেলার সাটিয়াজুড়ি ইউনিয়নের দারাগাঁও গ্রামের নজরুল ইসলামের স্ত্রী। রবিবার সন্ধ্যায় নিজ বাড়ির উঠানে বজ্রাঘাতে তার মৃত্যু হয়। চুনারুঘাট থানার উপ-পরিদর্শক (এসআই) আলাউল জানান, হালেমা খাতুন নামে ওই নারী তার বাড়ির উঠানে কাজ করছিলেন। হঠাৎ করে তার ওপর বজ্রপাত হলে তিনি অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যান। স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে, সোমবার সকালে বাহুবল উপজেলার সাতপাড়িয়া গ্রামে বাড়ির পাশের জমি থেকে গরু আনতে গিয়ে বজ্রাঘাতে দানিছ মিয়া নামে (৫৫) এক মাদরাসা শিক্ষকের মৃত্যু হয়েছে। দানিছ মিয়া উপজেলার চলিতাতলা মাদরাসার শিক্ষক। তিনি সাতপাড়িয়া গ্রামের রহিম উল্লাহর ছেলে।

ঝড়ে ঘরের চাল গিয়ে পড়েছে ধান খেতে -বাংলাদেশ প্রতিদিন

সিলেট : সিলেটে বজ্রপাতে এক প্রবাসী নিহত হয়েছেন। এ ছাড়া ডোবা থেকে উদ্ধার করা হয়েছে অজ্ঞাত এক যুবকের লাশ। গতকাল সিলেটের কানাইঘাটে বজ্রপাত ও মহানগরীর টুকেরবাজারে ডোবা থেকে লাশ উদ্ধারের ঘটনা ঘটে। জানা গেছে, গতকাল সকাল ১১টার দিকে কানাইঘাট উপজেলার দর্পনগর পশ্চিম (করচটি) গ্রামের পার্শ্ববর্তী সুরমা নদীর তীরে গরু চরাতে যান ওমানফেরত মোহাম্মদ মাহতাব উদ্দিন। এ সময় বজ্রপাতে তিনি ঘটনাস্থলেই মারা যান।

নেত্রকোনা : নেত্রকোনায় হাওরে ধান কাটতে গিয়ে বজ্রপাতে দিলোয়ার মিয়া (৩৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল সকালে জেলার আটপাড়ায় উপজেলার স্বমুশিয়া হাওরে এই বজ্রপাতের ঘটনা ঘটে।

কক্সবাজার : কলকাতা থেকে ছেড়ে আসা ইউএস বাংলার এয়ার লাইনসের একটি বিমান কক্সবাজারে অবতরণ করেছে। যেখানে যাত্রী ছিল ৪৫ জন। বৈরী আবহাওয়ার কারণে বিমানটি কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করে। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে বিমানটি কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করে। এটি চট্টগ্রাম বিমানবন্দরে অবতরণের কথা ছিল। বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার বিমানবন্দরের সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা রাকেষ চক্রবর্তী।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে কালবৈশাখী ঝড়ে অন্তত ৪০টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা লন্ডভন্ড হয়ে পড়েছে। ভেঙে গেছে পল্লী বিদ্যুতের প্রায় ১০টি খুঁটি ও বেশ কিছু ট্রান্সমিটার।

ফেনী : ফেনীতে ঝড়ে গাছ পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের একমুখী যান চলাচল বন্ধ রয়েছে। জানা গেছে, গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে কালবৈশাখি ঝড়ে জেলার বিভিন্ন জায়গায় কিছু কিছু ক্ষতি হয়েছে।

ফরিদপুর : ফরিদপুরের মধুখালীতে বজ্রপাতে মুরাদ মল্লিক (৫৩) নামে এক কৃষক নিহত হয়েছেন। আহত হয়েছেন কামরুল শেখ (৩৫) নামে আরেক কৃষক। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বিকাল ৩টার দিকে উপজেলার কামালদিয়া ইউনিয়নের কাপাসাটিয়ায় এ দুর্ঘটনা ঘটে। মুরাদ মল্লিক কামালদিয়ার মিরাপাড়ার লকাই মল্লিকের ছেলে।

এদিকে নগরকান্দায় বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত হওয়ার খবর পাওয়া গেছে। মাদরাসার শিক্ষক ও অন্য শিক্ষার্থীরা আহতদের নগরকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে ১০ জনকে ছেড়ে দেওয়া হয়। বাকিদের মধ্যে হোসাইন, ছামিউল, মুজাহিদ, রেজাউল, ওলিউল্লাহ, মুস্তাকিম, সাজিম, মারুফ, আবদুর রহমান, রিয়াদ ও বায়েজিদকে হাসপাতালে ভর্তি করা হয়।

ঝিনাইদহ : সদর উপজেলায় মাঠে কাজ করার সময় বজ্রপাতে এক কৃষক নিহত হয়েছেন। গতকাল সন্ধ্যার পর উপজেলার দক্ষিণ শালিয়া গ্রামে এ ঘটনা ঘটে বলে জানান ঝিনাইদহ সদর থানার ওসি মো. শাহিন উদ্দিন। নিহত হাশেম আলি (৪৫) ওই গ্রামের আরাফাত হোসেনের ছেলে। ওসি শাহিন উদ্দিন বলেন, মাগরিবের নামাজের পর হাশেম আলি খেত দেখতে মাঠে যান। তখন বজ্রবৃষ্টি শুরু হয়। বজ্রপাতে তিনি ঘটনাস্থলেই মারা যান। পরে স্বজনরা তার লাশ বাড়ি নিয়ে যান।

গোপালগঞ্জ : গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার পাথরগ্রামে বজ্রপাতে ধান কাটতে আসা এক কৃষিশ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্য এক কৃষক। গতকাল বিকাল ৫টার দিকে এ ঘটনা ঘটে।

সিলেট : সিলেটের কানাইঘাটে মাঠে গরু চরাতে গিয়ে বজ্রপাতে মাহতাব উদ্দিন মাতাই (৪৫) নামে এক ওমানপ্রবাসী নিহত হয়েছেন। সকালে উপজেলার দীঘিরপার ৩ নম্বর পূর্ব ইউনিয়নে এ দুর্ঘটনা ঘটে। মাতাই উপজেলার দর্পনগর পশ্চিম করচটি গ্রামের রফিকুল হকের ছেলে।

মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জে বজ্রপাতে এক যুবক নিহত হয়েছেন। বাড়ির পাশের ছড়ায় মাছ ধরতে গিয়ে সেখানেই মৃত্যু হয় তার। গতকাল দুপুরে উপজেলার পতনঊষার ইউনিয়নের রসুলপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত যুবকের নাম সমুজ মিয়া (৩০)। তিনি ওই গ্রামের ছনোয়ার মিয়ার ছেলে। বিষয়টি নিশ্চিত করেছেন পতনঊষার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অলি আহমদ খান।

ভোলা : ভোলায় মাঠে কাজ করার সময় বজ্রপাতে মো. মহিবুল্লাহ (৪৫) নামে এক কৃষক নিহত হয়েছেন। গতকাল বিকাল সাড়ে ৫টার দিকে ভোলার ইলিশা ও বরিশালের মেহেন্দীগঞ্জের বাহাপুরের মাঝামাঝি এ ঘটনা ঘটে। মহিবুল্লাহ ভোলার পূর্ব ইলিশা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের কালুপুর গ্রামের মোস্তফা মিয়ার ছেলে।

মাদারীপুর : গতকাল বিকালে মাদারীপুরে বৃষ্টিপাতের সময় বজ্রপাতে দুজন মারা গেছেন। তারা হলেন- সঞ্জিত বল্লভ (৩৫) এবং জসিম হাওলাদার (৪২)। সঞ্জিত বল্লভ গোপালগঞ্জের কোটালীপাড়ার কলাবাড়ী ইউনিয়নের শিমুলবাড়ী এলাকার নগেন বল্লভের ছেলে। জসিম হাওলাদার কালকিনি উপজেলার কয়ারিয়া ইউনিয়নের মোল্লারহাট রামারপোল গ্রামের হান্নান হাওলাদারের ছেলে। তারা পুকুরে গোসল করার সময় বজ্রপাতের শিকার হন।

সর্বশেষ খবর