শিরোনাম
শুক্রবার, ১০ মে, ২০২৪ ০০:০০ টা

অস্থির নিত্যপণ্যের বাজার

নিজস্ব প্রতিবেদক

স্বাভাবিক হচ্ছে না নিত্যপণ্যের বাজার। নানা অজুহাতে দাম বাড়িয়ে নিত্যপণ্যের বাজার অস্থির করে তুলছেন বিক্রেতারা। বাড়তি দামে পণ্য কিনতে হিমশিম খাচ্ছেন ক্রেতারা। বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত মানুষ বাজার করে স্বস্তি পাচ্ছেন না। বেশির ভাগ সবজির দাম ৫০ টাকার ওপরে কেজি। নতুন করে বেড়েছে ডিম ও মুরগির দাম।

গতকাল রাজধানীর একাধিক বাজার ঘুরে জানা গেছে, কোনো পণ্যের দাম ২ টাকা কমলে অন্য পণ্যের দাম বেড়ে যাচ্ছে ৫ টাকা। এসব কারণে প্রতিদিনই কোনো না কোনো পণ্য বাড়তি দামে কিনতে হচ্ছে ক্রেতাকে। সবজির বাজার নিয়েও স্বস্তি নেই মানুষের মনে। বেশির ভাগ সবজির দাম কমপক্ষে ৫০ টাকা কেজি। ফার্মগেটে বাজার করতে আসা ক্রেতা সুলায়মান উদ্দিন বলেন, এক দিন আগে কেনা পণ্য পরের দিন দেখি ২ থেকে ৪ টাকা বেড়ে গেছে। মাছ কিংবা সবজির বাজারে ঘণ্টায় ঘণ্টায় মনে হয় দাম পরিবর্তন হয়। প্রতি ক্ষেত্রে খরচটা হুহু করে বাড়ছে। তিনজনের সংসার আমার নাকাল অবস্থা, চলা কত কষ্টের তা বোঝাতে পারব না। এ ছাড়া একটু একটু করে চড়া হচ্ছে মসলাজাত পণ্য পিঁয়াজ, আদা ও রসুনের বাজার। গতকাল বিভিন্ন বাজারে দেশি পিয়াজ ৭০-৭৫ টাকা কেজি ধরে বিক্রি করতে দেখা যায়। যা কয়েকদিন আগেও ছিল ৬০-৬৫ টাকা কেজি। শেওড়াপাড়া ও তালতলা, ফার্মগেট, কারওয়ান বাজারে সবজির দামে কেজি প্রতি ১০-১৫ টাকা কমবেশি রয়েছে। বেশির ভাগ সবজির দাম চড়া। এক মাসের ব্যবধানে মুরগির দাম কেজিতে বেড়েছে ৪০-৫০ টাকা। আর সপ্তাহের ব্যবধানে ডজনপ্রতি ডিমের দাম বেড়েছে ২০-২৫ টাকা।

 ব্যবসায়ীরা বলছেন, দাবদাহের কারণে খামারে মুরগি মারা যাওয়ায় দাম বেড়েছে।

বিভিন্ন বাজারে প্রতি কেজি সোনালি মুরগি ৪০০-৪২০, হাইব্রিড সোনালি ৩৮০-৩৯০ ও ব্রয়লার ২২০-২৩০ টাকায় বেচাকেনা হচ্ছে। গত ঈদের আগেও এসব মুরগির দাম প্রতি কেজিতে ৫০-৬০ টাকা কম ছিল। এদিকে দাম বেড়ে বাজারে বাদামি ডিম প্রতি ডজন ১৪০-১৫০ ও সাদা ডিম ১৩৫-১৪০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ গত সপ্তাহেও এসব ডিমের দাম ছিল যথাক্রমে ১২০-১২৫ ও ১১০-১২০ টাকা ডজন। সপ্তাহের ব্যবধানে প্রতি ডজনে ডিমের দাম বাড়ল ২০-২৫ টাকা। কারওয়ান বাজারের ডিম ব্যবসায়ীরা জানান, ঢাকায় দাবদাহের সময় ডিমের চাহিদা ছিল খুবই কম। দাবদাহ কমে যাওয়ায় ক্রেতাদের মধ্যে ডিমের চাহিদা বেড়েছে। কিন্তু বৃষ্টির কারণে সরবরাহ কমে গেছে। ফলে ডিমের দাম বাড়ছে। বাংলাদেশ এগ প্রডিউসারস অ্যাসোসিয়েশনের নেতারা জানান, উৎপাদন ব্যাহত হওয়ার কারণে ডিমের দাম বেড়েছে। বাংলাদেশ পোলট্র্রি অ্যাসোসিয়েশনের (প্রান্তিক) সভাপতি সুমন হাওলাদার বলেন, তীব্র তাপপ্রবাহের কারণে পোলট্রি ফার্মগুলোতে ৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত মুরগির মৃত্যু হয়েছে। ফলে বাজারে মুরগির সরবরাহ কমে গেছে। পোলট্রি খামারিরা ক্ষতি পুষিয়ে নিতে মুরগির দাম বাড়িয়েছেন।

সর্বশেষ খবর