সোমবার, ১৩ মে, ২০২৪ ০০:০০ টা

দায়িত্ব পালনে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক

দায়িত্ব পালনে বাধা নেই

জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালন নিয়ে হাই কোর্টের আদেশের বিরুদ্ধে করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে গঠিত চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে হাই কোর্টের জারি করা এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। এ আদেশের ফলে জি এম কাদেরের চেয়ারম্যান পদে দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। এর আগে পার্টির গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনে হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে লিভ টু আপিল দায়ের করা হয়। আদালতে বাদী পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রেজা। জি এম কাদেরর পক্ষে ছিলেন আইনজীবী অজি উল্লাহ। ২০২২ সালের ৪ অক্টোবর জাতীয় পার্টির বহিষ্কৃত নেতা এবং দলটির সাবেক এমপি জিয়াউল হক মৃধা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেন। ওই মামলার শুনানি নিয়ে গত বছরের ৩১ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত জি এম কাদেরের দলীয় যাবতীয় কার্যক্রমের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন। পরে নিষেধাজ্ঞার আদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করা হয়। এরপর একই বছরের ২৪ নভেম্বর ওই আবেদনের ওপর শুনানির জন্য জেলা জজ আদালতে মিস আপিল দায়ের করা হয়। কিন্তু ওই আবেদন নামঞ্জুর করেন জেলা জজ আদালত। এরপর ওই আদেশের বিরুদ্ধে হাই কোর্টে রিভিশন আবেদন করেন জি এম কাদের। পরে আবেদনটির শুনানি নিয়ে গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞাদেশ স্থগিত করেন হাই কোর্ট। পাশাপাশি এ বিষয়ে রুলও জারি করা হয়। এরপর সেই আদেশ স্থগিত চেয়ে চেম্বার জজ আদালতে আবেদন করা হলে এর শুনানি নিয়ে ৩০ নভেম্বর জি এম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার ওপর হাই কোর্টের স্থগিতাদেশ স্থগিত করেন চেম্বার জজ আদালত। পাশাপাশি আবেদনটি আপিল বিভাগে শুনানির জন্য পাঠানো হয়।

এরপর দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞাদেশ বাতিল চেয়ে জি এম কাদেরের আপিল গত বছর ১৯ জানুয়ারি নামঞ্জুর করেন ঢাকার জেলা জজ আদালত। ওই আদেশের বিরুদ্ধে জি এম কাদের হাই কোর্টে রিভিশন আবেদন করেন। হাই কোর্ট এই আবেদনের শুনানি নিয়ে নিম্ন আদালতের আদেশ স্থগিত করেন। পাশাপাশি রুল জারি করেছন আদালত। পরে এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল দায়ের করেন বাদী।

সর্বশেষ খবর