বুধবার, ১৫ মে, ২০২৪ ০০:০০ টা

ফের আচরণবিধি লঙ্ঘনে এমপিরা

নিজস্ব প্রতিবেদক

উপজেলা নির্বাচনে আচরণবিধির তোয়াক্কা করছেন না অনেক এমপি। প্রতিদিন বিভিন্ন এলাকায় ফের আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটছে। যদিও এ কারণে জরিমানা করা হচ্ছে। তবু থামছে না আচরণবিধি লঙ্ঘন।

রাজনগর উপজেলায় একজন চেয়ারম্যান প্রার্থীর পক্ষে কাজ করার অভিযোগ উঠেছে মৌলভীবাজার-৩ আসনের এমপি মোহাম্মদ জিল্লুর রহমানের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন একজন প্রার্থী। নাটোরের বড়াইগ্রামে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে মোটরসাইকেল শোভাযাত্রা করেছেন একজন চেয়ারম্যান প্রার্থী। বরগুনার বেতাগী উপজেলায় অবৈধ আগ্নেয়াস্ত্রসহ এক চেয়ারম্যান প্রার্থী গ্রেফতার হয়েছেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানান, মৌলভীবাজার-৩ আসনের এমপি মোহাম্মদ জিল্লুর রহমানের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন রাজনগর উপজেলা চেয়ারম্যান প্রার্থী রওনক আহমেদ। গত সোমবার দুপুর ১২টায় মৌলভীবাজার প্রেস ক্লাবে লিখিত বক্তব্যে এমন অভিযোগ তোলেন তিনি। তিনি বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে আচরণ বিধির ২২ ধারা অনুযায়ী এমপি নির্বাচন পূর্ব প্রচারণায় অংশগ্রহণ করতে পারবেন না। কিন্তু তিনি মো. শাহজাহান খানের পক্ষে অব্যাহতভাবে নির্বাচনি প্রচারণা চালিয়ে যাচ্ছেন। লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, এমপি গত ১০ মে ডেফলউড়া জামে মসজিদে মুসল্লিদের সঙ্গে আলোচনার সময় পক্ষপাতমূলক বক্তব্য দেন এবং একই তারিখে রাজনগর মোহাম্মদিয়া আলিয়া মাদরাসায় উপস্থিত মুসল্লিদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে ওই প্রার্থীর পক্ষে ও আমার বিপক্ষে কথা বলেন।

নারায়ণগঞ্জ : জাতীয় সংসদের হুইপ ও সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবিতে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীরকে চিঠি দিয়েছেন আড়াইহাজার উপজেলা নির্বাচনে অংশ নেওয়া চেয়ারম্যান প্রার্থী মো. শাহজালাল মিয়া। সেই সঙ্গে হুইপ বাবুর ঘোষিত প্রার্থীর প্রার্থিতা বাতিল করার জন্যও দাবি জানান তিনি।

বরগুনা : অবৈধ আগ্নেয়াস্ত্রসহ সোমবার রাতে বেতাগী উপজেলা পরিষদ নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থী ও তার গাড়ির চালককে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাতে উপজেলার বেইলি ব্রিজ সংলগ্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। পরে মঙ্গলবার এ ঘটনায় মামলা হলে তাদের গ্রেফতার দেখানো হয়। গ্রেফতারকৃতরা হলেন- চেয়ারম্যান প্রার্থী নাহিদ মাহমুদ হোসেন লিটু সিকদার ও তার গাড়িচালক সজীব। এ সময় তাদের কাছ থেকে অবৈধ আগ্নেয়াস্ত্রসহ তাদের ব্যবহৃত প্রাইভেট কার জব্দ করা হয়। জানা যায়, আসন্ন বেতাগী উপজেলা পরিষদ নির্বাচনে দোয়াত কলম প্রতীকের প্রার্থী নাহিদ মাহমুদ হোসেন লিটু সিকদার ও তার গাড়ির চালককে বেতাগী পৌরশহর থেকে মোকামিয়া ইউনিয়নের উদ্দেশে যাওয়ার পথে উপজেলার বেইলি ব্রিজ সংলগ্ন এলাকায় পৌঁছলে পুলিশ গাড়িটি থামিয়ে তল্লাশি চালায়। এ সময় গাড়িতে বসে থাকা চেয়ারম্যান প্রার্থীর সিটের পাশ থেকে একটি  অবৈধ আগ্নেয়াস্ত্র (পিস্তল) উদ্ধার করা হয়।

চট্টগ্রাম : নির্বাচনি আচরণবিধি ভঙ্গের দায়ে ফটিকছড়ি পৌরসভার প্যানেল মেয়র গোলাম মাওলা ও স্থানীয় ব্যবসায়ী এমডি মঈনুকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল ফটিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো. মোজাম্মেল হক চৌধুরী এবং সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দিন পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা করেন।

ব্রাহ্মণবাড়িয়া : আখাউড়ায় উপজেলা পরিষদ নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থীর সভা থেকে বিরিয়ানি জব্দ করে মাদরাসায় দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গত সোমবার (১৩ মে) রাত সাড়ে ৯টার দিকে পৌরসভার সড়ক বাজার এলাকায় চেয়ারম্যান প্রার্থী মুরাদ হোসেনের সমর্থনে সভায় অভিযান চালিয়ে বিরিয়ানিগুলো জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত।

নাটোর : নাটোরের বড়াইগ্রামে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে মোটরসাইকেল শোভাযাত্রা করায় চেয়ারম্যান প্রার্থী (মোটরসাইকেল প্রতীক) মো. শরিফুল হাসানকে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার দিনগত রাত সাড়ে ৮টার দিকে উপজেলার ধানাইদহ এলাকায় ওই প্রার্থীকে এ জরিমানা করেন সহকারী কমিশনার (ভূমি) মো. বোরহান উদ্দিন মিঠু।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান খানকে দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তার পরিবর্তে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুচিত্র রঞ্জন দাসকে দায়িত্ব দেওয়া হয়েছে। গতকাল নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পত্রে এ আদেশ দেওয়া হয়।

সর্বশেষ খবর