শিরোনাম
বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ ০০:০০ টা

শ্রীনগরের ভোটে উচ্ছ্বসিত মোদি

দীপক দেবনাথ, কলকাতা

শ্রীনগরের ভোটে উচ্ছ্বসিত মোদি

চতুর্থ দফায় ১০ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে ৯৬টি সংসদীয় আসনে ভোট নেওয়া হয়। এর মধ্যে অন্যতম ছিল জম্মু-কাশ্মীরের শ্রীনগর লোকসভা কেন্দ্র। গত সোমবার এ ভোট অনুষ্ঠিত হয়। এদিন ভোটার উপস্থিতি নিয়ে উচ্ছ্বসিত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নির্বাচন কমিশন বলছে, গত তিন দশকের মধ্যে চলমান নির্বাচনে সর্বাধিক ভোট পড়েছে এই কেন্দ্রে। ওইদিন রাত ১১টা ৪৫ মিনিট পর্যন্ত ভোট প্রদানের শতকরা হার ছিল ৩৭.৯৮ শতাংশ। অথচ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভোট দানের হার ছিল শতকরা ১৪.৪৩ শতাংশ। ২০১৪ সালে ২৫.৮৬ শতাংশ ভোট পড়ে, ২০০৯ সালের লোকসভা নির্বাচনে ভোট দানের শতকরা হার ছিল ২৫.৫৫ শতাংশ, ২০০৪ সালে ভোট পড়ে ১৮.৫৭ শতাংশ, ১৯৯৯ সালে ভোট পড়ে ১১.৯৩ শতাংশ, ১৯৯৮ সালে ভোট পড়ে ৩০.০৬ শতাংশ। ১৯৯৬ সালে এই শ্রীনগর কেন্দ্রে সর্বাধিক ভোট পড়েছিল। কমিশনের তথ্য অনুযায়ী ওই বছর ভোট দানের শতকরা হার ছিল ৪০.৯৪ শতাংশ। সেক্ষেত্রে ১৯৯৬ সালের পর চলমান লোকসভা নির্বাচনে সর্বাধিক ভোট পড়েছে শ্রীনগর লোকসভা কেন্দ্রটিতে। গত কয়েক দশকের মধ্যে শ্রীনগর লোকসভা কেন্দ্রে রেকর্ড সংখ্যক ভোট পড়ায় উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স হ্যান্ডেলে মোদি লিখেছেন, ‘উৎসাহজনক ভোটদানের জন্য, বিশেষ করে আগের তুলনায় উল্লেখযোগ্যভাবে ভালো ভোট দানের জন্য শ্রীনগর সংসদীয় নির্বাচনি এলাকার জনগণকে বিশেষভাবে সাধুবাদ জানাতে চাই।’

মোদির ৩.০২ কোটি রুপির সম্পত্তি : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৩ কোটি ২ লাখ রুপি। কিন্তু তার নিজস্ব কোনো গাড়ি নেই, বাড়ি নেই, এমনকি এক টুকরা জমিও নিজের নামে নেই। তাছাড়া কোনো শেয়ার, বন্ড, মিউচুয়াল ফান্ড বা ডিবেঞ্চার ক্রয়েও বিনিয়োগ করেননি প্রধানমন্ত্রী। নির্বাচনি হলফনামায় দেখা গেছে, ৩.০২ কোটি রুপির অস্থাবর সম্পত্তির মধ্যে ‘স্টেট ব্যাংক অব ইন্ডিয়া’য় (এসবিআই) জমাকৃত ফিক্সড ডিপোজিট রয়েছে ২.৮৬ কোটি রুপি, গান্ধীনগর এবং বারাণসীতে দুটি ব্যাংক অ্যাকাউন্ট মিলিয়ে রয়েছে ৮০ হাজার ৩০৪ রুপি এবং হাতে নগদ অর্থের পরিমাণ ৫২ হাজার ৯২০ রুপি।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট’-এ (এনএসসি) জমাকৃত অর্থের পরিমাণ ৯.১২ লাখ রুপি। এ ছাড়াও রয়েছে ৪৫ গ্রাম ওজনের চারটি স্বর্ণের আংটি, যার মূল্য ২.৬৮ লাখ রুপি।’ তবে স্থাবর সম্পত্তির বিষয়ে ওই হলফনামায় কোনো কিছুর উল্লেখ নেই।

সর্বশেষ খবর