শনিবার, ১৮ মে, ২০২৪ ০০:০০ টা

৯৫ শতাংশ বাংলাদেশি আশ্রয়প্রার্থীকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

আ স ম মাসুম, যুক্তরাজ্য

ব্রিটেনে রাজনৈতিক আশ্রয় চেয়ে ব্যর্থ হওয়া বাংলাদেশিদের ফেরত পাঠানোর লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে ব্রিটিশ সরকারের একটি সমঝোতা হয়েছে। এর আলোকে যুক্তরাজ্য ও বাংলাদেশ ফাস্টট্র্যাক রিটার্ন চুক্তির আওতায় প্রায় ১০ হাজার বাংলাদেশি নাগরিককে দেশে ফেরত পাঠানো হচ্ছে।

এ-সংক্রান্ত এক বিবৃতিতে ব্রিটিশ সরকারের ইলিগ্যাল মাইগ্রেশন মিনিস্টার মাইকেল টমলিনসন বলেন, বাংলাদেশের সঙ্গে ব্রিটেনের দীর্ঘ অর্থনৈতিক, সাংস্কৃতিক বোঝাপড়া রয়েছে। এসবের ধারাবাহিকতা রক্ষার জন্যই বাংলাদেশ ব্যর্থ অ্যাসাইলাম আবেদনকারীদের ফেরত নেবে।

অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফেরত পাঠানো সহজ করতে ১৬ মে বাংলাদেশের সঙ্গে এ নতুন চুক্তি করেছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের অবৈধ অভিবাসনবিষয়ক মন্ত্রী মাইকেল টমলিনসন বাংলাদেশের সঙ্গে একটি ফাস্টট্র্যাক রিটার্ন চুক্তি স্বাক্ষর করেন। লন্ডনে স্বরাষ্ট্রবিষয়ক প্রথম যৌথ ইউকে-বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপে উভয় পক্ষ রিটার্ন চুক্তির বিষয়ে সম্মত হয়। বাংলাদেশের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। বৈঠকে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উভয় দেশ পারস্পরিক অংশীদারির পাশাপাশি অর্থনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক বিষয়ে সহযোগিতার ব্যাপারে জোরালো অঙ্গীকার করে। ব্রিটিশ সরকারের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্টুডন্ট ও অন্যান্য ভিসায় আসা ১১ হাজার বাংলাদেশি  ব্রিটেনে  ঢোকার এক বছরের মধ্যে ব্রিটেনে স্থায়ীভাবে থাকার জন্য রাজনৈতিক আশ্রয় চান। এর মধ্যে মাত্র ৫ শতাংশের আবেদন গ্রহণযোগ্য হয়েছে। বাকি ১০ হাজারের বেশি বাংলাদেশির আবেদন খারিজ করে দিয়েছে যুক্তরাজ্যের অভিবাসন কর্তৃপক্ষ। আবেদন খারিজ হওয়া এসব আশ্রয় প্রার্থীসহ দীর্ঘদিন ধরে ব্রিটেনে অবৈধভাবে আছেন এমন বাংলাদেশি অভিবাসীদের বাংলাদেশে ফেরত পাঠাবে যুক্তরাজ্য।

সর্বশেষ খবর