রবিবার, ১৯ মে, ২০২৪ ০০:০০ টা
উপজেলা নির্বাচন

সহিংসতা চলছেই ধর্ষণের অভিযোগ কিশোরীকে

নিজস্ব প্রতিবেদক

উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের ১৫৭ উপজেলায় নির্বাচনকে সামনে রেখে আজ রবিবার মাঠে নামবে বিজিবি, র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ভোটের আগে-পরে মোট পাঁচ দিনের জন্য তারা দায়িত্ব পালন করবে। ২১ মে দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ হবে। নির্বাচনে পরিবেশ শান্তিপূর্ণ রাখতে আজ মধ্যরাতেই শেষ হবে প্রচার-প্রচারণা। এ ছাড়া একই সময় থেকে ভোটের এলাকায় সীমিত করা হবে যান চলাচলও। দেশের ১৫৭টি উপজেলায় আগামী ২১ মে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। প্রচারণার শেষ দিকে গতকালও বিভিন্ন এলাকায় হামলা-সংঘর্ষের ঘটনা ঘটেছে। পাবনায় নির্বাচন পরবর্তী সহিংসতায় এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে।  নেত্রকোনার পূর্বধলায় ককটেল বিস্ফোরণ-অস্ত্রের মহড়া ও নির্বাচনি কার্যালয় ভাঙচুর করেছে প্রতিপক্ষে। এ ছাড়া নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের ঘটনাও ঘটছে। চট্টগ্রামের পটিয়ায় পৌরসভার গাড়ি ব্যবহার করে নির্বাচনি প্রচারণার অভিযোগ উঠেছে। নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, বিভিন্ন বাহিনীর সদস্যরা পাঁচ দিনের জন্য মাঠে নিয়োজিত থাকবেন। এ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে পরিপত্র জারি করেছে। পরিপত্র অনুযায়ী, সমতলে সাধারণ ভোট কেন্দ্রে পুলিশ, আনসার ও গ্রাম পুলিশের ১৭ জন করে এবং ঝুঁঁকিপূর্ণ কেন্দ্রে ১৯ জনের ফোর্স মোতায়েন থাকবে। দুর্গম ও পার্বত্য এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও ঝুঁঁকিপূর্ণ কেন্দ্রে ২১ জনের ফোর্স মোতায়েন থাকবে। নির্বাচনি আচরণবিধি প্রতিপালনে প্রতি ইউনিয়নে থাকবে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ ছাড়া মোবাইল/স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে বিশেষ করে বিজিবির প্রতিটি মোবাইল টিমের সঙ্গে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। এদিকে নির্বাচনি অপরাধ আমলে নিয়ে বিচার করার জন্য উপজেলায় থাকবেন একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট। সরকারি জরুরি সেবা ৯৯৯-এ থাকবে বিশেষ টিম। ওই টিম নির্বাচন সংক্রান্ত প্রাপ্ত অভিযোগ/তথ্যের বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সরাসরি এলাকাভিত্তিক আইনশৃঙ্খলা সমন্বয় সেলে প্রেরণ করবে।

আমাদের নিজস্ব প্রতিবেক ও প্রতিনিধিদের

পাঠানো খবর :

নেত্রকোনা : পূর্বধলায় নির্বাচনকে ঘিরে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। ককটেল বিস্ফোরণসহ গাড়িতে করে অস্ত্রের মহড়ায় দফায় দফায় নির্বাচনি কার্যালয় ভাঙচুরসহ কর্মীদের ওপর হামলার ঘটনায় প্রশাসন আটক করেছে তিনজনকে। আহত দুজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। এ ছাড়া বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন। এ ঘটনায় আনারস প্রতীকের প্রার্থীর আহত সমর্থক বাদী হয়ে স্থানীয় এমপি আহমদ হোসেনের ভাতিজা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন ও এমপির পিএস আল আমিন হোসেনের ছেলে সাব্বির আহমেদের নাম উল্লেখ করে ১৭ জনের বিরুদ্ধে থানায় মামলা করেছেন শুক্রবার রাতেই।

নীলফামারী : সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে জীবন্ত প্রাণী নিয়ে নির্বাচনি প্রচারণার অভিযোগে এক উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে ৪০ হাজার টাকার জরিমানা করা হয়। প্রার্থী জরিমানার টাকা না দেওয়ায় তাকে এক মাসের কারাদ  দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

যশোর : প্রধানমন্ত্রীর স্বজন নিয়ে কটূক্তিমূলক মন্তব্য করায় যশোর সদর উপজেলা যুব মহিলা লীগের আহ্বায়ক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী ফাতেমা আনোয়ারকে সংগঠন থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটি শনিবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে তাকে বহিষ্কারের কথা জানায়। বিষয়টি নিশ্চিত করেছেন যশোর জেলা যুব মহিলা লীগের সভাপতি মঞ্জুন্নাহার নাজনীন সোনালী।

এর আগে শুক্রবার যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার ফাতেমা আনোয়ারের মন্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশপত্র পাঠান।

শেরপুর : নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থীর সভা থেকে বিরিয়ানি জব্দ করে এতিমদের দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

পটুয়াখালী : আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে পটুয়াখালীর দুমকী উপজেলা পরিষদ নির্বাচনে মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী হারুন অর রশীদ হাওলাদারকে শুক্রবার দুই দফায় ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ম্যাজিস্ট্রেট।

পাবনা : উপজেলা পরিষদ নির্বাচনে ঈশ্বরদীতে ফের আচরণবিধি লঙ্ঘন করেছেন আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদার। শুক্রবার বিকালে আচরণবিধি লঙ্ঘন করে সমাবেশের জন্য খিচুরি রান্না করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।  চট্টগ্রামের পটিয়া উপজেলা পরিষদ নির্বাচনে পৌরসভার গাড়ি ব্যবহার করে নির্বাচনি প্রচারণার অভিযোগ উঠেছে এক কাউন্সিলের স্ত্রীর বিরুদ্ধে। অভিযুক্তের নাম কানিজ ফাতেমা শাওন। তিনি ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সরওয়ার কামাল রাজিবের স্ত্রী।  প্রতিদিন গভীর রাতে পৌরসভার নিজস্ব গাড়ি ব্যবহার করে কানিজ ফাতেমা শাওনের নির্বাচনি পোস্টার লাগানো হচ্ছে।

বাগেরহাট : বাগেরহাটে তৃতীয় ধাপে মোংলা উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে দুই চেয়ারম্যান প্রার্থী ও এক ভাইস চেয়ারম্যান প্রার্থীকে ৬০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

পাবনা : পাবনার সুজানগরে অষ্টম শ্রেণিতে পড়ুয়া এক শিক্ষার্থীকে বাড়ি থেকে তুলে নিয়ে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ উঠেছে। শুক্রবার রাতে উপজেলার ভাটপাড়া গ্রামের এ ঘটনায় ভুক্তভোগীকে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি করা হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে পরাজিত প্রার্থী শাহিনুজ্জামানকে ভোট দেওয়ায় প্রতিপক্ষের ইন্ধনে বখাটেরা এ ঘটনা ঘটিয়েছে বলে ভুক্তভোগী পরিবারের লোকজন দাবি করেছেন।

স্থানীয়রা জানান, গত ৮ মে অনুষ্ঠিত সুজানগর উপজেলা নির্বাচনে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীনুজ্জামানকে পরাজিত করে চেয়ারম্যান নির্বাচিত হন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল ওহাব। নির্বাচনের পর  থেকেই সুজানগরে বাড়িঘরে হামলা, ভাঙচুর ও মারপিটের একের পর ঘটনা ঘটতে থাকে। ভুক্তভোগীর স্বজনরা জানান, শুক্রবার রাতে ভাটপাড়া এলাকার বাড়িতে প্রকৃতির ডাকে ঘর থেকে ওই কিশোরী বের হলে ওত পেতে থাকা বখাটে বারেক, সাজিদ ও ইমন তার মুখ চেপে ধরে পাশে নির্মাণাধীন ভবনে নিয়ে যায়। পরে সাব্বির ও তুহিন নামে আরও দুজন যোগ দিয়ে কিশোরীকে সংঘবদ্ধ নির্যাতন ও ধর্ষণ করে। কিশোরীর চিৎকারে প্রতিবেশীরা ছুটে এলে পালিয়ে যায় বখাটেরা। এ ঘটনায় ওই কিশোরীর নানি জহুরা খাতুন বাদী হয়ে অভিযুক্ত আবদুল বারেক মন্ডল নামে এক যুবককে প্রধান আসামি করে পাঁচজনের নামে সুজানগর থানায় মামলা করেছেন। বখাটে আবদুল বারেক মন্ডল স্থানীয় ভাটপাড়া গ্রামের মো. উমেদ আলীর ছেলে। এ সময় তারা কিশোরীর স্বর্ণালংকারও ছিনিয়ে নেয় বলে অভিযোগ ওই কিশোরীর।

ভুক্তভোগী কিশোরীর নানি ও মামলার বাদী বলেন, গত ৮ মে নির্বাচনি ফলাফলের পর থেকেই নানাভাবে আমাদের হুমকি-ধমকি দিয়ে আসছিল।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লার দেবিদ্বারে আনারস প্রতীকের দুই সমর্থকের মোটরসাইকেল পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় উপজেলার গুনাইঘর দক্ষিণ ইউনিয়নের বনকুট গ্রামে। এ সময় উপজেলা ছাত্রলীগ নেতার আরেকটি মোটরসাইকেলসহ টাকা-পয়সাও ছিনিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, গুনাইঘর উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল হাসান রাসেল (৪১), উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক গাজী আসিফ বিন লতিফ (২৬) ও ছাত্রলীগ নেতা মো. নাছিমের (২৬) নেতৃত্বে চেয়ারম্যান প্রার্থী মো. মামুনুর রশিদের আনারস প্রতীকের সমর্থনে বনকুট গ্রামে গণসংযোগ চালাচ্ছিলেন। ওই সময় প্রতিপক্ষ ঘোড়া প্রতীকের সমর্থকরা তাদের ওপর হামলা চালায়। আনারস প্রতীকের অপর সমর্থক মো. রমজান (৩০) ও মো. রাজীব (২২) তাদের রক্ষা করতে এলে হামলার শিকার হন। ওই সময় হামলাকারীরা গুনাইঘর উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল হাসান রাসেলের ব্যবহৃত মোটরসাইকেল ও মো. উবাদুল্লাহর মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়ে দেয়। এ ছাড়া উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক গাজী আসিফ বিন লতিফের মোটরসাইকেল ছিনিয়ে নিয়ে যায়। গুনাইঘর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল হাসান রাসেল বলেন, আমাদের দুটি মোটরসাইকেল পুড়িয়ে দিয়েছে। এ ছাড়া আরেকটি মোটরসাকেলসহ সঙ্গে থাকা টাকা-পয়সা ছিনিয়ে নিয়ে গেছে। এ ব্যাপারে দেবিদ্বার থানার ওসি মো. নয়ন মিয়া জানান, দুই পক্ষই থানায় পরস্পরের বিরুদ্ধে দুটি অভিযোগ দাখিল করেছে, অভিযোগগুলো তদন্ত করা হচ্ছে। নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, চট্টগ্রামের পটিয়া উপজেলা পরিষদ নির্বাচনের মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী কানিজ ফাতেমা শাওনের নির্বাচনি প্রচারণার কাজে পটিয়া পৌরসভার গাড়ি ব্যবহার করার অভিযোগ উঠেছে। শাওনের স্বামী ওই পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সরওয়ার কামাল রাজিব। শুক্রবার রাতে নাঈমুল শোভন নামের এক ব্যক্তি বিষয়টি নিয়ে ফেসবুকে পোস্ট দিলে মুহূর্তেই সেটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। ওই পোস্টে দেওয়া এক ছবিতে শাওনের বেশকিছু পোস্টার দেখা যায়। এ ব্যাপারে পৌর মেয়র আইয়ুব বাবুল বলেন, ‘পৌরসভার ৯টি ওয়ার্ডে পরিচ্ছন্নতার কাজে ব্যবহার করার জন্য ভ্যান গাড়িগুলো দেওয়া হয়েছে। যদি কেউ পৌরসভার এ গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করেন তাহলে তিনি ঠিক করেননি।’

সর্বশেষ খবর