সোমবার, ২০ মে, ২০২৪ ০০:০০ টা

প্রেসিডেন্টের খোঁজে রুদ্ধশ্বাস অভিযান

ইরানে হেলিকপ্টার দুর্ঘটনা

প্রতিদিন ডেস্ক

প্রেসিডেন্টের খোঁজে রুদ্ধশ্বাস অভিযান

হেলিকপ্টার দুর্ঘটনার শিকার হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। গতকাল বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টার দিকে রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ে। শুরু হয় রুদ্ধশ্বাস অভিযান।

গত রাত পৌনে ২টা পর্যন্ত তার কী অবস্থা সে সম্পর্কে অর্থাৎ তিনি আহত বা আদৌ বেঁচে আছেন কি না জানা যায়নি। রাত ১টায় স্থানীয় একটি গণমাধ্যম জানায়, প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ মিলেছে। 

বেশির ভাগ আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, দুর্ঘটনার পর ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে সেখানে পাওয়া যায়নি। তবে এ খবরের কোনো সত্যতা নিশ্চিত করা যায়নি।

হেলিকপ্টারে প্রেসিডেন্ট ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমতি ও এ প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেম ছিলেন। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে সীমান্তবর্তী একটি বাঁধ উদ্বোধন করে রাজধানীতে ফিরছিলেন তারা। প্রেসিডেন্টের হেলিকপ্টার বহরে তিনটি হেলিকপ্টার ছিল। অন্য দুটি হেলিকপ্টার কোনো সমস্যা ছাড়াই গন্তব্যে পৌঁছেছে। ওই দুটি হেলিকপ্টারে কয়েকজন মন্ত্রীসহ পদস্থ কর্মকর্তারা ছিলেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়েছে, যেখানে দুর্ঘটনাটি ঘটেছে, সেটি পার্বত্য অঞ্চল এবং বনজঙ্গলে ঘেরা। সেখানে ভারী বৃষ্টি ও ঘন কুয়াশার কারণে পাঁচ মিটারের বেশি দূরত্বে কিছু দেখা যাচ্ছে না। ইরানের জরুরি সেবা সংস্থার মুখপাত্র বাবাক ইয়েকতাপারাস্ত ইরনাকে বলেছেন, ঘটনাস্থলের উদ্দেশ্যে একটি উদ্ধারকারী হেলিকপ্টার পাঠানো হয়েছে। তবে ঘন কুয়াশার কারণে সেটি সেখানে পৌঁছাতে পারেনি। ৪০টি উদ্ধারকারী দল উদ্ধারকাজে অংশ নিয়েছে বলে জানিয়েছেন আলজাজিরা। উদ্ধারকারীদের সঙ্গে আটটি অ্যাম্বুলেন্স ও একাধিক ড্রোন রয়েছে।

এদিকে ইরানি টেলিভিশনকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারটির অন্তত এক যাত্রী ও একজন ক্রু সদস্যের সঙ্গে যোগাযোগ রাখছেন উদ্ধারকারীরা। তবে তাদের খুঁজে পাওয়া যায়নি বা তারা যেখানে আছেন উদ্ধারকর্মীরা সেখানে পৌঁছাতে পারেননি। এসব সত্ত্বেও হেলিকপ্টারটি না খুঁজে পাওয়ার কারণ সম্পর্কে ধারণা দিতে গিয়ে তেহরান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফুয়াদ ইজাদি বলেছেন, ‘হয়তো দুর্ঘটনাটি খুবই মারাত্মক হয়েছে বা যেখানে দুর্ঘটনাটি হয়েছে। তাই হেলিকপ্টারটি খুঁজে পাওয়া যায়নি। আমাদের আরও অপেক্ষা করতে হবে।’ ইরানের সংবাদমাধ্যম তাসনিম নিউজের খবরে বলা হয়েছে, হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ার খবর জানা গেছে সেটি থেকে আসা একটি জরুরি ফোনকলে। হেলিকপ্টারে প্রেসিডেন্টের সঙ্গে থাকা কর্মকর্তারাই ওই ফোনকল করেছিলেন। তবে কথা শেষ হওয়ার আগেই সংযোগটি বিচ্ছিন্ন হয়ে যায়।

খামেনির প্রার্থনা : প্রেসিডেন্ট বহনকারী হেলিকপ্টার নিখোঁজের ঘটনায় উদ্বেগ জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিনি দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর পরিবারের সদস্যদের এক বৈঠকে এ উদ্বেগ জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে। খামেনি বলেছেন, আমরা আশা করছি আল্লাহ আমাদের প্রেসিডেন্ট ও তার সঙ্গীদের জাতির কাছে ফিরিয়ে দেবেন। এএফপি, আলজাজিরা

সর্বশেষ খবর