মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ০০:০০ টা

যে কোনো শতাংশ ভোট পড়লেই খুশি

নিজস্ব প্রতিবেদক

যে কোনো শতাংশ ভোট পড়লেই খুশি

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, ভোটারের উপস্থিতি নিয়ে ইসি উদ্বিগ্ন নয়। জাতীয় কিংবা স্থানীয় সরকার নির্বাচনে কোনো বিধিনিষেধ বা নিয়ম নেই যে, কত শতাংশ ভোট পড়লে গ্রহণযোগ্য নির্বাচন হবে। এসব নিয়ে ইসি ভাবে না। যে কোনো শতাংশ ভোট পড়লেই খুশি। গতকাল নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়া প্রসঙ্গে ইসি আলমগীর বলেন, ভোটাররা ভোট দিতে ইচ্ছুক। তারা কেন্দ্রে আসবেন। ধান কাটার মৌসুম, বৈরী আবহাওয়া, বড় রাজনৈতিক দল নির্বাচনে আসছে না-এসব নানা কারণে ভোটার উপস্থিতি কম। তিনি আরও বলেন, নির্বাচন কমিশনের ওপর আস্থা-অনাস্থার বিষয় নয়, পছন্দের প্রার্থী না পাওয়ায় এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে ভোটার উপস্থিতি কম। তবে কত শতাংশ ভোটার উপস্থিত হলে সন্তোষজনক হবে এ বিষয়ে দায়বদ্ধতা নেই।

দ্বিতীয় ধাপের ভোটে ভোটার অংশগ্রহণ কম হওয়ার বিষয়টি চ্যালেঞ্জ মনে করেন কি না-এ বিষয়ে ইসি আলমগীর বলেন, ভোট যাতে সুষ্ঠুভাবে হতে পারে এজন্য ব্যাপক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। প্রথম ধাপের নির্বাচনেও তাই করেছি। আগামীকালের (আজ) নির্বাচনও তেমন হবে। কমিশনের দায়িত্ব নির্বাচন শান্তিপূর্ণ রাখা। নির্বাচন কমিশনের আন্তরিকতার কোনো কমতি নেই। সারা বিশ্বেই ভোটের প্রতি আগ্রহ কমছে ভোটারদের। বিভিন্ন কারণে ভোটাররা অংশ নিতে চান না। ভালো প্রার্থীরা নির্বাচনে অংশ না নিলেও অনেক সময় ভোটাররা ভোট দিতে যান না।

তিনি আরও বলেন, বিএনপি ভোট বর্জনের জন্য লিফলেট বিতরণ করছে, এটা তাদের রাজনৈতিক অধিকার। তবে কোনো সহিংসতা করলে সে ক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তা ব্যবস্থা নেবেন। কমিশনের প্রতি আস্থা নেই, এটা ঠিক নয়। কমিশন সব সময় শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে কাজ করে। কারও প্রতি কমিশনের আলাদা কোনো পক্ষপাতিত্ব নেই।

সর্বশেষ খবর