বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা

ভোটারের ভাটায়ও খুন সংঘর্ষ

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে জালভোট ছিনতাই দখলের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

ভোটারের ভাটায়ও খুন সংঘর্ষ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পুকুর থেকে ব্যালট বাক্স ও নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে দেশি অস্ত্র উদ্ধার এবং চট্টগ্রামের হাটহাজারীতে সংঘর্ষ -বাংলাদেশ প্রতিদিন

সংঘাত-সহিংসতা, জালভোট ও কেন্দ্র দখলের নানান অভিযোগের মধ্য দিয়ে গতকাল দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলার ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। অনিয়মের অভিযোগে কয়েকজন প্রার্থী ভোট বর্জন করেছেন। ভোট গ্রহণ শেষে কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে টেলিফোন প্রতীকের এক সমর্থক নিহত হয়েছেন। ভোলা সদরে আধিপত্য বিস্তার কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ককটেল বিস্ফোরণ ঘটেছে। ব্যালটবক্স ছিনতাই হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায়। ভোটারের ভাটা ছিল অধিকাংশ উপজেলায়। সিইসি বলেছেন, বিচ্ছিন্ন দু-একটি ঘটনা ছাড়া নির্বাচন মোটামুটি ভালোই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলে। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২৪ উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করা হয়। বাকি ১৩২ উপজেলায় ভোট নেওয়া হয়েছে ব্যালট পেপারে। ভোলা সদর উপজেলা নির্বাচনের একটি কেন্দ্রের আশপাশে আধিপত্য বিস্তার কেন্দ্র করে পাল্টাপাল্টি ধাওয়া ও ককটেল বিস্ফোরণ ঘটেছে।  লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় কেন্দ্র দখলের চেষ্টা চালানোর সময় পাঁচজনকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও দ্বিতীয় ধাপে অর্ধশতাধিক উপজেলায় তাদের নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এমন ৬৯ জনকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কক্সবাজার : কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ভোট গ্রহণ শেষে এক চেয়ারম্যান প্রার্থীর সমর্থক সফুর আলম (৩৫) ছুরিকাঘাতে নিহত হয়েছেন। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে ঈদগাঁও ইউনিয়নের পশ্চিম পোকখালীতে এ ঘটনা ঘটে। নিহত সফুর আলম পোকখালী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের মামমোরাপাড়ার নুর উদ্দিনের ছেলে। তিনি উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও ঈদগাঁও উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবু তালেবের (টেলিফোন) সমর্থক।

সিলেট : তিন উপজেলায় গতকাল সকাল থেকে কেন্দ্রগুলো ছিল ভোটারশূন্য। নিষ্প্রাণ পরিবেশে অনেক কেন্দ্রে জালভোট দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। জালভোট দেওয়ার সময় ১০ জনকে আটক করেন নির্বাচন কর্মকর্তারা।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কেন্দ্রের বাইরে থেকে রামদা, ছুরিসহ বেশ কয়েকটি দেশি অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। গতকাল সকালে উপজেলার সনমান্দি এলাকায় দড়িকান্দি প্রাথমিক বিদ্যালয়ে ঘটনা ঘটে। তবে জালভোট দেওয়ার অভিযোগে আবু হানিফ (১৯) নামে এক যুবককে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়।

চাঁপাইনবাবগঞ্জ : শিবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এদিকে ভোট অবাধ ও সুষ্ঠু করতে ৪৯ কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে।

রাজশাহী : পুঠিয়া, বাগমারা ও দুর্গাপুরে হামলা, ধাওয়া-পাল্টা ধাওয়া ও বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে ভোট গ্রহণ শেষ কয়েছে। সকাল থেকে কেন্দ্রগুলোয় ভোটার উপস্থিতি ছিল খুবই কম। ভোটারদের বাধা ও হুমকিধমকি দেওয়ার অভিযোগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ১৪ জনকে আটক করেছে। এদিকে পুঠিয়ায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে হৃদরোগে আক্রান্ত হয়ে ফয়েজ উদ্দিন (৭২) নামে এক ব্যক্তি মারা গেছেন।

চট্টগ্রাম : চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী ও রাঙ্গুনিয়া উপজেলায়  দু-একটি স্থানে বিচ্ছিন্ন ধাওয়া-পাল্টা ধাওয়া ও কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। একই সঙ্গে প্রথম ধাপের মতো এবারও ভোটার উপস্থিতি ছিল খুবই কম। বেলা সাড়ে ১১টার দিকে হাটহাজারী উপজেলার ফতেপুর ইউনিয়নের জোবরা পিপি উচ্চবিদ্যালয় কেন্দ্রে মোটরসাইকেল ও ঘোড়া প্রতীকের প্রার্থীর সমর্থকদের মধ্যে প্রথমে বাগ্বিতন্ডা ও পরে দুই পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়া ঘটে। হাটহাজারী পৌরসভার চন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরেও ধাওয়া-পাল্টা ধাওয়া ঘটে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। বিকাল ৩টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র দখলের চেষ্টা ও জালভোট দেওয়া কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করার খবর পাওয়া গেছে। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক ছাত্রলীগের বিজয় ও সিএফসি গ্রুপের নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে।

নীলফামারী : কিশোরগঞ্জ উপজেলায় জালভোট দিতে আসা তিনজনকে আটক করেছে পুলিশ। পরে তাদের প্রিসাইডিং কর্মকর্তার কক্ষে বসিয়ে রাখা হয়। গতকাল দুপুরে গণেশ আদর্শ উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে তাদের আটক করা হয়।

চুয়াডাঙ্গা : সদর ও আলমডাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি ভঙ্গসহ বিভিন্ন অভিযোগে পাঁচজনকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুজনকে বিনাশ্রম কারাদন্ড ও একজনকে অর্থদন্ড দেওয়া হয়।

মেহেরপুর : গাংনীতে সাইদুল ইসলাম নামে এক পোলিং এজেন্টকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড ও এক ভুয়া আনসার সদস্যকে ৩ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

নরসিংদী : মনোহরদী উপজেলা পরিষদ নির্বাচনে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর পক্ষে শতাধিক জালভোট দেওয়ার অভিযোগ উঠেছে। তাঁর কর্মীর বিরুদ্ধে অন্য একটি কেন্দ্রের ভোটকক্ষে ঢুকে মোটরসাইকেল প্রতীকের প্রার্থীর এজেন্টকে চড়থাপ্পড় মারার অভিযোগ উঠেছে।

নাটোর : বাগাতিপাড়া উপজেলা নির্বাচনে ভোটারদের কেন্দ্রে প্রবেশে বাধা, হুমকিধমকির সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুজনকে আটক করেছে ডিবি পুলিশ।

রংপুর : মিঠাপুকুরে জালভোট দেওয়ায় রুমান ও রাশেদকে আটক করেছে পুলিশ। তারা ভোটকক্ষে পোলিং অফিসারদের কাছ থেকে ব্যালট ছিনিয়ে নিয়ে জালভোট দেন। এ সময় কর্মকর্তারা বাধা প্রদান করলে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। কেন্দ্রের বাইরে পুলিশ তাদের আটক করে।

বাগেরহাট : চিতলমারী উপজেলা পরিষদ নির্বাচনে মারধর করে প্রতিপক্ষ চেয়ারম্যান প্রার্থী এজেন্টকে কেন্দ্র থেকে বের করে দেওয়ার অপরাধে চরবানিয়ারি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি প্রফুল্ল কুমার মন্ডলকে (৭০) ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

খাগড়াছড়ি : সদর, দীঘিনালা ও পানছড়িতে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। তবে খাগড়াছড়ির ভুয়াছড়ি প্রাথমিক বিদ্যালয়ে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর একটি পক্ষ কেন্দ্র দখলের চেষ্টা করলে ভোট গ্রহণ আধা ঘণ্টা স্থগিত ছিল। এ সময় প্রিসাইডিং অফিসার শরৎ কুমার ত্রিপুরা আহত হন। দীঘিনালা উপজেলার বাঙালিপাড়া কেন্দ্রে দুই পক্ষের সংঘর্ষে পাঁচজন আহত হন।

সিরাজগঞ্জ : ভোটগ্রহণের দায়িত্বে থাকা অবস্থায় সিরাজগঞ্জ সদর উপজেলায় এক আনসার সদস্য হার্ট অ্যাটাক করে মারা গেছেন।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে জালভোট দেওয়ার চেষ্টাকালে দুই যুবককে আটক করা হয়েছে। আড়াইহাজারে সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজালাল মিয়ার দোয়াত-কলম প্রতীকের এজেন্টকে মারধর করায় জাইদুল করিমকে দুই বছরের কারাদ  প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল আড়াইহাজারের সম্ভুপুরা হাইস্কুলে (ভোট কেন্দ্র ১২০) এ ঘটনা ঘটে।

ভোলা : সদর উপজেলার শিবপুর ইউনিয়নের রতনপুর বাজার-সংলগ্ন রতনপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে স্লোগান দেওয়াকে কেন্দ্র করে আনারস ও মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে হাতাহাতি, ধাওয়া পাল্টা ধাওয়ায় ঘটনা ঘটে। এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটে। বাপ্তা ইউনিয়নের চৌদ্দঘর স্কুল এলাকায় মোটরসাইকেল ও আনারস প্রতীকের কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় আহত হন চারজন। এ ছাড়া ভোলার চর সামাইয়া শান্তিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় প্রভাব বিস্তারের দায়ে তিনজনকে আটক করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি করে।

নোয়াখালী : সোনাইমুড়ী উপজেলায় জালভোটে সহযোগিতা করার অভিযোগে দুই সহকারী প্রিসাইডিং অফিসার ও চার পোলিং অফিসারকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। বেলা সাড়ে ১১টার দিকে জালভোট দেওয়ার অভিযোগে দুই ব্যক্তিকে আটক করে ছয় মাস করে সশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। 

ব্রাহ্মণবাড়িয়া : সকাল সোয়া ৯টায় কসবা উপজেলার কুটি অটল বিহারী উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ব্যালট খোলার আগেই প্রকাশ্যে ভোট দেওয়ার ঘটনা ঘটে। এদিকে দুপুরের দিকে কসবার বাদৈর ইউনিয়নের হাতুরাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে দরজা জানালা ভেঙে জালভোট প্রদানের সময় পোলিং এজেন্টসহ নয়জনকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। কসবায় উপজেলা নির্বাচনে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার কাছ থেকে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে সিল মারার সময় আমজাদ (৩৯) নামের এক প্রার্থীর এজেন্টকে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। কসবায় গোপন কক্ষে ভোট দিয়ে মোবাইলে ছবি তোলার অপরাধে চার যুবককে কারাদ  দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

আখাউড়া উপজেলায় ভোট গ্রহণের শেষ মুহূর্তে প্রকাশ্যে কেন্দ্রে ঢুকে ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। বিকালে পৌর শহরের দেবগ্রাম পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মুরাদ হোসেন ভূঁইয়ার সমর্থকরা কেন্দ্রে প্রবেশ করে একটি ব্যালট ভর্তি বাক্স ছিনতাই করে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পুলিশ ধাওয়া করলে তারা ব্যালট বাক্সটি পার্শ¦বর্তী একটি পুকুরে ফেলে দেয়। পরে পুলিশ পুকুরের পানি থেকে ভাসতে থাকা ব্যালট বাক্সটি উদ্ধার করে।

শরীয়তপুর : জাজিরায় প্রকাশ্যে ভোট দেওয়ার ভিডিও ধারণ করতে যাওয়ায় মোটরসাইকেল প্রতীকের সমর্থকদের হামলায় অন্তত ১০ জন সাংবাদিক আহত হয়েছেন।

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় একটি ভোট কেন্দ্র দখলের চেষ্টা চালানোর সময় পাঁচজনকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

মাদারীপুর : কালকিনি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ঘোড়া প্রতীকের প্রার্থী নুরুজ্জামান সরদারের ওপর হামলার ঘটনা ঘটেছে।

ঝিনাইদহ : শৈলকুপায় ভোট কেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগে এক ইউপি চেয়ারম্যানকে আটক করেছে পুলিশ।

জামালপুর : বকশীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ চলাকালে ভোট কেন্দ্রে সাংবাদিকদের ভিডিও ধারণ ও ছবি তুলতে বাধা দেওয়ার ঘটনা ঘটেছে।

হবিগঞ্জ : বাহুবলে জালভোট দেওয়ার অভিযোগে দুই কিশোরসহ তিনজনকে আটক করা হয়েছে। এ সময় দুর্জয় কর্মকার নামে এক যুবককে ১ বছরের কারাদ  দিয়েছেন আদালত। দুই কিশোরকে থানায় পাঠানো হয়েছে। সিলেটের কোম্পানীগঞ্জে ভোট দিয়ে বাড়ি ফেরা হলো না মফিজ মিয়ার (৫৫)। ভোট দিয়ে ফেরার পথে মাথা ঘুরে পড়ে তিনি মারা যান। রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের বড়ইচারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট দিতে এসে স্ট্রোক করে ইউসুফ মন্ডল (৬২) নামে এক ভোটারের মৃত্যু হয়েছে। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জালভোট দেওয়ার সময় হাতেনাতে ধরা পড়েছে আবু হানিফ (১৯) নামে এক যুবক। গতকাল মঙ্গলবার বারদী ইউনিয়নের দরলদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। পরে তাকে ছয় মাসের কারাদ  ও ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। ৫ হাজার টাকা অনাদায়ে আরও এক মাসের কারাদ  প্রদান করা হয়।

কুমিল্লা : বরুড়ায় পুলিশের বিরুদ্ধে কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ করেন হেলিকপ্টার প্রতীকের প্রার্থী মাইনুল ইসলাম। তিনি পয়ালগাছা কেন্দ্রে এই অভিযোগ করেন। বরুড়ার মুকুন্দপুর হাই স্কুল ভোট কেন্দ্রে গিয়ে দেখা গেছে, প্রকাশ্যে আনারস প্রতীকে সিল মারা হচ্ছে। এ রকম একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। অন্যদিকে বরুড়া উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়ন চেয়ারম্যান আবুল হাশেম অভিযোগ করেন, লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও পাঁচথুবী আহমদীয়া ফাজিল মাদরাসা কেন্দ্রে আনারস প্রতীকের সমর্থকরা জালভোট দিয়েছেন। লক্ষ্মীপুর কেন্দ্রে রাজ্জাক ও পাঁচথুবী কেন্দ্রে সেলিমের নেতৃত্বে জালভোট দেওয়া হয়। প্রশাসন এসে আমাদের ভোটার সরিয়ে দিয়েছে।

সর্বশেষ খবর