বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা
পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

অস্ট্রেলিয়া নিরাপত্তা অর্থনৈতিক সম্পর্ক জোরদারে আগ্রহী

কূটনৈতিক প্রতিবেদক

অস্ট্রেলিয়া নিরাপত্তা অর্থনৈতিক সম্পর্ক জোরদারে আগ্রহী

বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদারে আগ্রহের কথা জানিয়েছে অস্ট্রেলিয়া। গতকাল দুই দিনের দ্বিপক্ষীয় সফরে ঢাকা এসে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং এই আগ্রহের কথা জানান। সেই সঙ্গে এলডিসি উত্তরণের পরও অস্ট্রেলিয়ায় বাংলাদেশের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

গতকাল বেলা সাড়ে ১১টার পর ঢাকায় আসেন পেনি। তাকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সামুদ্রিক বিষয়ক ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম। বিমানবন্দর থেকে নেমে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে যান ধানমন্ডি ৩২ নম্বরে। দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গেও সাক্ষাৎ করেন পেনি ওং। পরে তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। ভূ-রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় এবং ভারত মহাসাগরীয় অঞ্চলকে কেন্দ্র করে অস্ট্রেলিয়া বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী বলে জানান তিনি। 

বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী। পরে যৌথ ব্রিফিংয়ে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, এলডিসি গ্র্যাজুয়েশনে আলাদা আর্থিক সহায়তা, বাংলাদেশের কোস্টগার্ডের সক্ষমতা বাড়াতেও অবদান রাখতে চায় অস্ট্রেলিয়া। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকেই সমাধান করতে হবে বলেও মন্তব্য করেন তিনি। দুই দেশের জনগণ ও শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ বাড়াতে দুই দেশই উদ্যোগ নেবে বলেও জানান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

ড. হাছান মাহমুদ জানান, পণ্যের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এ ছাড়া অস্ট্রেলিয়ায় অবৈধ বাংলাদেশি ও শিক্ষার বিষয়ে আলোচনা হয়েছে। পরিবেশ ইস্যুতেও কথা হয়েছে বলে জানান তিনি। পেনি ওং আজ কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন।  কক্সবাজা থেকে ফিরে ঢাকা ঢাকা ত্যাগ করবেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ খবর