শুক্রবার, ২৪ মে, ২০২৪ ০০:০০ টা

কৃষি অগ্রাধিকার না পেলে সব আলোচনাই ব্যর্থ

নিজস্ব প্রতিবেদক

কৃষি অগ্রাধিকার না পেলে সব আলোচনাই ব্যর্থ

প্রখ্যাত অর্থনীতিবিদ ড. বিনায়েক সেন বলেছেন, আসছে বাজেটে (২০২৪-২৫) কৃষি খাত অগ্রাধিকার না পেলে আমাদের সব আলোচনাই ব্যর্থ। এখনো দেশের ৪০ শতাংশ মানুষ কৃষির ওপর নির্ভরশীল। দেশের অর্থনীতিও পরিচালিত হচ্ছে এই কৃষির মাধ্যমেই।

ফলে কৃষিকে অগ্রাধিকার না দিয়ে বাজেট করাটা খুবই হতাশার। এ জন্য আগামী বাজেটে কৃষি খাতে সর্বাধিক বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক ড. বিনায়েক সেন। গতকাল সংস্থাটির আয়োজনে বিআইডিএস সেমিনার হলে অনুষ্ঠিত ‘দ্য পলিটিক্যাল ইকোনমি অব এগ্রারিয়ান ফিউচারস ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার পরিচালনাকালে তিনি এসব কথা বলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ইমেরিটাস অধ্যাপক ড. এম এ আবদুস সাত্তার মন্ডল ও ইংল্যান্ডের বাথ বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. জিওফ উড।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন সাবেক কৃষিমন্ত্রী ও বর্তমান কৃষি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক। আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. এম এম আকাশ, ইকোনমিক রিসার্চ গ্রুপের নির্বাহী পরিচালক ড. সাজ্জাদ জহির প্রমুখ।

সর্বশেষ খবর