শিরোনাম
মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ০০:০০ টা

বিমান শিডিউল লন্ডভন্ড, বন্ধ ছিল মেট্রোরেল টানেল

নিজস্ব প্রতিবেদক

ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার জন্য রবিবার সকাল ৭টা ৪৫ মিনিটে ইউএস বাংলার ফ্লাইটের টিকিট কেটেছিলেন ইকবাল ফারুক। সেই ফ্লাইট পাঁচ দফা পিছিয়ে অবশেষে যাত্রা বাতিল। চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। গতকালও সকাল ৭টা ৩০ মিনিটের ফ্লাইট বারবার পিছিয়ে দুপুর দেড়টায় কক্সবাজারের উদ্দেশে যাত্রী নিয়ে রওনা হয়। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের প্রায় ১০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

যান্ত্রিক ক্রটির কারণে গতকাল দুই ঘণ্টা বন্ধ ছিল মেট্রোরেল। ঘূর্ণিঝড়ের কারণে বন্ধ থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল ১৮ ঘণ্টা পর খুলে দেওয়া হয়েছে। এ ছাড়া বন্ধ থাকা শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম এবং চট্টগ্রাম বন্দরের কার্যক্রম গতকাল দুপুর থেকে শুরু হয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম ফ্লাইট বাতিলের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন। বাতিল হওয়া ফ্লাইটগুলো হলো- ভিস্তারা এয়ারলাইনসের দিল্লি ও মুম্বাই ফ্লাইট, ইন্ডিগোর কলকাতা, মুম্বাই, দিল্লি, কলকাতা ও চেন্নাই, এয়ার ইন্ডিয়ার দিল্লি এবং জাজিরা এয়ারওয়েজের কুয়েতগামী দুটি ফ্লাইট। বৈরী আবহাওয়ার কারণে চায়না ইস্টার্ন এয়ারলাইনসের কুনমিং এবং মালয়েশিয়ান এয়ারলাইনসের কুয়ালালামপুরের ফ্লাইট নির্ধারিত সময় থেকে দেরিতে ছেড়ে যায়।

ঢাকা থেকে চট্টগ্রামগামী নভোএয়ারের একটি ফ্লাইট দুই ঘণ্টা উড়ে অবতরণে ব্যর্থ হয়ে আবার ঢাকায় ফিরে আসে। চট্টগ্রামের বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ থাকায় এয়ার অ্যারাবিয়ার শারজাহ থেকে চট্টগ্রাম, সালাম এয়ারের মাস্কাট থেকে চট্টগ্রাম ও ফ্লাই দুবাইয়ের দুবাই থেকে চট্টগ্রাম ফ্লাইটটি ঢাকায় অবতরণ করে।

এদিকে যান্ত্রিক ক্রুটির কারণে গতকাল সকালে ২ ঘণ্টা বন্ধ ছিল মেট্রোরেল চলাচল। সকাল ৭টার কিছু পরে মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় স্টেশনগুলো থেকে কিছুক্ষণ পর পর মাইকিং করে জানানো হয় সাময়িক বিলম্ব হবে। পরে ৮টা ৫৪ মিনিটে চলাচল স্বাভাবিক হয়। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের কোম্পানি সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ। তিনি বলেন, ‘মেট্রোরেল চলাচলের জন্য যে ইলেকট্রিক পাওয়ার সাপ্লাই রয়েছে টেকনিক্যাল কারণে সেটি ফল করেছিল। শেওড়াপাড়া থেকে বিজয় সরণি অংশে এ সমস্যা দেখা দেয়। যার ফলে এ সময়টাতে মেট্রোরেল চলাচল বন্ধ রাখতে হয়।’ বিকালে আবারও আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল বন্ধ ছিল। মেট্রোরেল কর্তৃপক্ষ বন্ধ থাকার বিষয়ে কোনো নোটিশ না দেওয়ায় ঝড়বৃষ্টি মাথায় নিয়ে স্টেশনে এসে বিপাকে পড়েন যাত্রীরা। কখন চালু হবে সে বিষয়ে কোনো নির্দেশনা না থাকায় বিকল্প পরিবহন খুঁজতে বিড়ম্বনা পোহাতে হয় যাত্রীদের।

নিজস্ব প্রতিবেদক-চট্টগ্রাম জানান, ঘূর্ণিঝড় রিমালের কারণে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে বন্ধ থাকার পর ফের চালু হয়েছে চট্টগ্রাম বন্দর ও শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের অপারেশনাল কার্যক্রম। গতকাল ভোরে শুরু হয় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর এবং দুপুরে শুরু হয় চট্টগ্রাম বন্দরের কার্যক্রম। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ‘আবহাওয়া অধিদফতর মহাবিপদ সংকেত প্রত্যাহার করলে দুপুরে শুরু হয় বন্দরের কার্যক্রম। বহির্নোঙরের আবহাওয়া খারাপ থাকায় বড় জাহাজগুলো জেটিতে আসতে পারেনি। আশা করা হচ্ছে রাতের মধ্যেই পুরোদমে স্বাভাবিক হবে বন্দরের সার্বিক কার্যক্রম।’ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের মুখপাত্র ইব্রাহিম খলিল বলেন, ‘সোমবার ভোর ৫টা থেকে স্বাভাবিক হয় শাহ আমানত বিমানবন্দরের কার্যক্রম। এরপর থেকে সিডিউল অনুযায়ী সব বিমান ওঠানামা করছে।’

১৮ ঘণ্টা পর চালু টানেল : সম্ভাব্য আঘাতের ক্ষয়ক্ষতি এড়াতে যানবাহন চলাচল বন্ধ রাখার ১৮ ঘণ্টা পর গতকাল দুপুর ১২টায় খুলে দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। টানেল কর্তৃপক্ষের সহকারী ব্যবস্থাপক (টোল অ্যান্ড ট্র্যাফিক) তানভীর রিফা বলেন, ‘রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে ১২ ঘণ্টার জন্য বঙ্গবন্ধু টানেল বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগায় প্রায় ১৮ ঘণ্টা বন্ধ রাখার পর সোমবার দুপুর ১২টায় খুলে দেওয়া হয়।’

 

সর্বশেষ খবর