বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ ০০:০০ টা

ট্রাম্পের ঘুষের মামলায় যুক্তিতর্ক

উকিলের ফি মেটাতে বিমান বিক্রি!

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

ট্রাম্পের ঘুষের মামলায় যুক্তিতর্ক

পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় নিউইয়র্কের আদালতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিচারের সমাপনী যুক্তিতর্ক চলছে। স্থানীয় সময় মঙ্গলবার সকালে আলোচিত এ মামলায় এক সপ্তাহের বিরতির পর সমাপনী যুক্তিতর্ক শুরু হয়।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তার সঙ্গে সম্পর্কের বিষয়ে মুখ না খুলতে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগ দিয়ে সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মোটা অঙ্কের ঘুষ দিয়েছিলেন। তাছাড়া, এ অর্থ দেওয়ার বিষয়টি গোপন রাখতে ট্রাম্প তার ব্যবসায়িক রেকর্ডেও জালিয়াতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ আছে। যদিও এসব অভিযোগ অস্বীকার করেন ট্রাম্প।  মঙ্গলবার আদালতে আইনজীবীদের সমাপনী যুক্তিতর্কের পর জুরিরা আলোচনা শুরু করবেন। এ আলোচনা শুরু হতে পারে পরদিনই। এরপর ট্রাম্প দোষী নাকি নির্দোষ- সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন জুরিরা। ট্রাম্প দোষী সাব্যস্ত হওয়ার ক্ষেত্রে ১২ জুরির সবাইকেই এ বিষয়ে একমত হতে হবে যে, কৌঁসুলিরা সন্দেহাতীতভাবে দোষ প্রমাণ করতে পেরেছেন। দোষী সাব্যস্ত হলে ট্রাম্পের সর্বোচ্চ এক বছর চার মাস থেকে চার বছরের কারাদন্ড হতে পারে। সিদ্ধান্ত ট্রাম্পের বিপক্ষে গেলে তিনি হবেন ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত যুক্তরাষ্ট্রের প্রথম কোনো সাবেক প্রেসিডেন্ট। একই সঙ্গে ট্রাম্প হবেন ফৌজদারি অপরাধের দায় মাথায় নিয়ে বড় কোনো রাজনৈতিক দলের হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে যাওয়া একজন প্রার্থী। চলতি বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এরই মধ্যে রিপাবলিকান পার্টি  থেকে প্রেসিডেন্ট প্রার্থীর মনোনয়ন নিশ্চিত করেছেন ট্রাম্প। এদিকে মামলার খরচ মেটানো ও নির্বাচনীয় প্রচারণা চালানোর সুবিধার্থে নিজের একটি বিমান (১৯৯৭ মডেলের সিসনা) এক কোটি ডলারে বেচে দিয়েছেন। মঙ্গলবার দৈনিক বিস্ট এ তথ্য প্রকাশ করে। বিমানটি কিনেছে টেক্সাসের ইরানি-আমেরিকান মালিকানাধীন একটি কন্সট্রাকশন ফার্ম। ৯৮৯ সালের জুনে বিমান বহর সাজান। এই বহরে হেলিকপ্টারও আছে। এ বছরের মার্চে ব্লুমবার্গ নিউজের তথ্য অনুযায়ী ট্রাম্পের ব্যক্তিগত অর্থের পরিমাণ ৬৫০ কোটি ডলার।

সর্বশেষ খবর