শুক্রবার, ৩১ মে, ২০২৪ ০০:০০ টা

শেষ ধাপে উত্তাপ পশ্চিমবঙ্গে

ভারতে ভোটের লড়াইয়ে তারকারা

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে শেষ ধাপের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বেড়েছে উত্তাপ। ৫৪৩টি আসনের মধ্যে ছয় দফায় ৪৮৬ আসনে ভোট সম্পন্ন হয়েছে। কাল শনিবার লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ দফায় ৮টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ৫৭টি লোকসভা আসনে ভোট। এসব আসন হচ্ছে : উত্তর প্রদেশ (১৩), পাঞ্জাব (১৩), পশ্চিমবঙ্গ (৯), বিহার (৮), ওড়িশা (৬), হিমাচল প্রদেশ (৪), ঝাড়খন্ড (৩), চন্ডীগড় (১)।

শেষ দফায় ভাগ্য নির্ধারণ হবে ৯০৪ জন প্রার্থীর। যার অন্যতম প্রধানমন্ত্রী ও বিজেপির শীর্ষ নেতা নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় মন্ত্রী রবি শংকর প্রসাদ, তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক এবং মমতা ব্যানার্জির ভাতিজা অভিষেক ব্যানার্জি, বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত, টলিউড অভিনেত্রী সায়নী ঘোষ, ভোজপুরি অভিনেতা রবি কিষান, একাধিক কেন্দ্রীয় মন্ত্রী ও সেলিব্রেটি প্রার্থীরা।

এই প্রার্থীদের মধ্যে ১৯৯ জন (২২%) প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি অপরাধের মামলা। আবার ১৫১ জন (১৭%) প্রার্থীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ। ভোট-নজরদারি সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস’ (এডিআর) এর রিপোর্টে উঠে এসেছে এই তথ্য। মামলা থাকা ১৩ জন প্রার্থীর সাজা ঘোষণা হয়েছে, চারজন প্রার্থীর বিরুদ্ধে খুনের মামলা রয়েছে, ২৭ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রয়েছে, ১৩ জনের বিরুদ্ধে মহিলাদের সঙ্গে অপরাধ সম্পর্কিত মামলা রয়েছে, আবার এই ১৩ জনের মধ্যে দুজনের বিরুদ্ধে ধর্ষণের মামলা রয়েছে, ২৫ জনের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য রাখার মামলা রয়েছে। এ দফায় যেসব রাজনৈতিক দলের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের মধ্যে অপরাধের মামলা থাকার নিরিখে সবচেয়ে শীর্ষে রয়েছে তৃণমূল কংগ্রেস ও সমাজবাদী পার্টি। উভয় দলেরই সাতজন (৭৮%) করে প্রার্থীর বিরুদ্ধে এই অপরাধের মামলা রয়েছে। সিপিআইএম-এর পাঁচজন (৬৩%), শিরোমণি আকালি দলের আটজন (৬২%), বিজেপির ২৩ জন (৪৫%), কংগ্রেসের ১২ জন (৩৯%), আম আদমি পার্টির পাঁচজন (৩৯%), সমাজবাদী পার্টির ১৩ জন (২৩%) প্রার্থীর বিরুদ্ধে এই অপরাধের মামলা রয়েছে। এই দফায় প্রতিদ্বন্দ্বিতা করতে যাওয়া ৯০৪ জন প্রার্থীর মধ্যে কোটিপতির সংখ্যা ২৯৯। ২১১ জনের মোট সম্পত্তির পরিমাণ ৫ কোটি রুপির বেশি, ৮৪ জনের সম্পত্তি ২ থেকে ৫ কোটির মধ্যে, ২২৪ জন প্রার্থীর সম্পত্তি ৫০ লাখ থেকে ২ কোটি রুপির মধ্যে, ২২৮ জনের সম্পত্তির পরিমাণ ১০ লাখের নিচে। এ দফায় বিজেপির কোটিপতি প্রার্থীর সংখ্যাই বেশি, ৪৪ জন। এর পরেই রয়েছে যথাক্রমে কংগ্রেস (৩০), সমাজবাদী পার্টি (২২), শিরোমণি আকালি দল এবং আদমি পার্টির ১৩ জন করে প্রার্থী কোটিপতি, এই তালিকায় রয়েছে স্বতন্ত্র দলের ৮০ জন প্রার্থী। বিত্তবান প্রার্থীদের শীর্ষে রয়েছেন পাঞ্জাবের লোকসভা কেন্দ্রের শিরোমণি আকালি দলের প্রার্থী হরসিমরাত কউর বাদল, তার সম্পদের পরিমাণ ১৯৮ কোটি রুপি, কেন্দ্রপাড়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী বৈজয়ন্ত পান্ডার সম্পদের পরিমাণ ১৪৮ কোটি রুপি, হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী অভিনেত্রী কঙ্গনা রানাউতের সম্পদের পরিমাণ ৯১ কোটি রুপি। অন্যদিকে ওড়িশার জগতসিংপুর সংরক্ষিত আসনের উৎপল সমাজ পার্টির প্রার্থী ভানুমতি দাসের সম্পত্তি মাত্র ১ হাজার ৫০০ রুপি। এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটের নির্বাচনি প্রচারণা শেষ হয়। স্বভাবতই বিজেপি, কংগ্রেস, সিপিআইএম, তৃণমূল, সমাজবাদী পার্টিসহ প্রতিটি দলই নির্বাচনি প্রচারণায় ঝাঁপিয়ে পড়ে। প্রার্থীদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের স্টার ক্যাম্পেইনাররাও হাজির ছিলেন।

পাঞ্জাবের হোঁশিয়ারপুরে বিজেপি প্রার্থীর সমর্থনে একটি নির্বাচনি জনসভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাঞ্জাবের অমৃতসর, ফরিদকোট, রূপনগরে ছিলেন বিজেপির সভাপতি জে পি নাড্ডা। পাঞ্জাবের একাধিক রোড শো-এ অংশ নেন রাজ্যটির মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টির নেতা ভগবন্ত মান। তবে নির্বাচনি প্রচারণায় সবাইকে ছাপিয়ে শীর্ষে রইলেন নরেন্দ্র মোদি। চলমান নির্বাচনের তফশিল ঘোষণার পর গত ১৬ মার্চ কন্যাকুমারী থেকে নির্বাচনি প্রচারণা শুরু করেছিলেন ৭৩ বছর বয়সী মোদি। সেই থেকে ৭৫ দিন ধরে জনসভা, রোড শো, র?্যালিসহ প্রায় ১৮০টি নির্বাচনি প্রচারণায় অংশ নিয়েছেন তিনি।

সর্বশেষ খবর