শুক্রবার, ৩১ মে, ২০২৪ ০০:০০ টা

ইসরায়েলি হামলায় নিহত আরও ৩৭

প্রতিদিন ডেস্ক

দক্ষিণ গাজা শহরের কেন্দ্রস্থলে আশ্রয় নেওয়া বেসামরিক নাগরিকদের তাঁবুতে আবারও ইসরায়েলি বিমান থেকে বোমাবর্ষণ করা হয়েছে। এতে ৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গতকাল এ হামলা চালানো হয়। সূত্র : আল জাজিরা।

খবরে বলা হয়, গত বুধবার সারা রাত এবং গতকাল সকালে ইসরায়েলি সেনাবাহিনীর গোলন্দাজ ইউনিট রাফা শহরের পশ্চিম ও মধ্যাঞ্চলে গোলাবর্ষণ করে। ইসরায়েলি স্থলবাহিনী রাফার আবাসিক ভবনগুলোও ধ্বংস করে দিচ্ছে। প্রাপ্ত খবর অনুযায়ী, বিমান থেকে বোমা বর্ষণে এদিন নিহত হয়েছেন ৩৭ ফিলিস্তিনি। রাফার তাল আস-সুলতান এলাকায় ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় ফিলিস্তিনি রেডক্রসের দুজন স্বাস্থ্যকর্মীও নিহত হয়েছেন। এ ছাড়া তাল আস-সুলতান এলাকায় একটি বাড়িতে ইসরায়েলি সৈন্যদের হামলায় তিনজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আরেক খবরে বলা হয়, ইসরায়েলি হেলিকপ্টার থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে জয়তুন এলাকার বেশকিছু বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং হামলার পর হতাহতদের ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয়। রাফার অ্যাম্বুলেন্স ও জরুরি পরিষেবা বিভাগের উপপরিচালক হাইথাম আল-হামস জানিয়েছেন, ইসরায়েলি কোয়াডকপ্টার ড্রোনগুলো শহরের সাধারণ মানুষের ওপর হামলা চালাচ্ছে। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। এসব হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা মিসর-গাজা সীমান্তে ফিলাডেলফি নামে যে করিডোর রয়েছে, সেটির পুরো নিয়ন্ত্রণ নিয়েছে। খবরে বলা হয়, এর মাধ্যমে একটি বিষয় পরিষ্কার হলো, আন্তর্জাতিক নিন্দাকে উপেক্ষা করে ইসরায়েল তাদের স্থল অভিযানের মাত্রা আরও বাড়িয়েছে। টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি শরণার্থীদের নিয়ে কাজ করা জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএকে আগামী ৩০ দিনের মধ্যে অধিকৃত পূর্ব  জেরুজালেমের মালোট দাফনা এলাকায় তাদের সদর দফতর ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি ভূমি কর্তৃপক্ষ। এক চিঠিতে ভূমি কর্তৃপক্ষ জাতিসংঘের ওই সংস্থাটির কাছে ৭৩ লাখ ডলার পাওনা রয়েছে বলেও দাবি করেছে।

পাল্টা হামলা : অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরের কাছে একটি গাড়ি হামলায় দুই ইসরায়েলি সেনা নিহত হয়েছে। গতকাল ভোরে ইসরায়েলি সেনাবাহিনী এ কথা জানিয়েছে। বলা হয়, হামলায় সৈনিক এলিয়া হিলেল এবং ডিয়েগো শভিশা হারসাজ নিহত হয়েছেন। উভয়ের বয়স ২০ বছর এবং তাদের কেফির ব্রিগেডের সদস্য হিসেবে শনাক্ত করা হয়। তাদের গাড়ি চাপা দিয়ে হত্যা করা হয়।

সর্বশেষ খবর