শুক্রবার, ৩১ মে, ২০২৪ ০০:০০ টা

মূল্যস্ফীতি কমবে জুলাই থেকে

নিজস্ব প্রতিবেদক

মূল্যস্ফীতি কমবে জুলাই থেকে

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, আমাদের মূল্যস্ফীতির সমস্যা আছে, যার কারণে সুদের হার বাড়ানো হচ্ছে। সে কারণে আমরা আশাবাদী জুলাই থেকে মূল্যস্ফীতি কমতে শুরু করবে। গতকাল রাজধানীর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এমসিসিআইর সভাপতি কামরান টি রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজনেস ক্লাইমেট ইনডেক্স (বিবিএক্স) প্রতিবেদন উপস্থাপন করেন পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান ও সিইও মাসরুর রিয়াজ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিঞা।

সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ ব্যাংক ডলারের দাম বাজারের ওপরে ছেড়ে দিয়েছে। এখন ডলার রেট ১১৭ টাকায় চলে এসেছে। ফলে ডলার সংকট কিছুটা কাটছে। ট্যাক্স যারা দিচ্ছেন তাদের কাছ থেকেই কীভাবে আরও ট্যাক্স আদায় করা যায় সেই চেষ্টাই আমরা করি। কীভাবে ট্যাক্সে আওতা বাড়ানো যায় সেটা করতে হবে।

তিনি বলেন, এই বাজেটে নতুন ধরনের সংস্কার আসবে। আমাদের দেশি এবং বিদেশি বিনিয়োগ দরকার। অনুকূল পরিবেশ তৈরি করার জন্য বিডা কাজ করছে। সরকার সবসময় ব্যবসায়ীবান্ধব। এটার ওপর আমাদের কাজ করতে হবে, কাজ করলে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়বে। তিনি বলেন, এত বড় অর্থনীতির তুলনায় আমাদের পুঁজিবাজার আরও শক্তিশালী থাকা দরকার। প্রধানমন্ত্রীও চান আমাদের পুঁজিবাজারকে আরও শক্তিশালী করতে। পুঁজিবাজারকে শক্তিশালী করতে যা প্রয়োজন তা করতে হবে।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরের ব্যবসা পরিবেশ সূচক বা বিজনেস ক্লাইমেট ইনডেক্সে (বিবিএক্স) বলা হয়েছে বাংলাদেশে ব্যবসার পরিবেশের আরও অবনতি হয়েছে। ব্যবসায়ীদের নিয়ে করা জরিপের ভিত্তিতে এই সূচক প্রণয়ন করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দেশের ব্যবসা পরিবেশ সূচকে অর্জিত পয়েন্ট ৫৮ দশমিক ৭৫; ২০২২-২৩ অর্থবছরে যা ছিল ৬১ দশমিক ৯৫ পয়েন্ট। অর্থাৎ এক বছরে ৩ দশমিক ২ শতাংশীয় পয়েন্ট কমেছে। দেশের ১২টি খাতের ব্যবসার ওপর এই জরিপটি করা হয়েছে।

সর্বশেষ খবর