শনিবার, ১ জুন, ২০২৪ ০০:০০ টা

দোষী সাব্যস্ত ডোনাল্ড ট্রাম্প সাজা ঘোষণা ১১ জুলাই

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

দোষী সাব্যস্ত ডোনাল্ড ট্রাম্প  সাজা ঘোষণা ১১ জুলাই

পর্ন তারকাকে ঘুষ দিয়ে মুখ বন্ধ করাসহ ব্যবসায়িক নথিপত্রে তথ্য গোপনের অভিযোগে করা মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কের ক্রিমিনাল কোর্ট এ রায় দেন। মামলায় আনা ৩৪টি অভিযোগের সবকটিতেই দোষী সাব্যস্ত হয়েছেন রিপাবলিকান পার্টির এই নেতা। তবে দোষী হিসেবে তাঁকে কোনো সাজা দেওয়া হয়নি। আগামী ১১ জুলাই এ ব্যাপারে রায় দেওয়া হবে।

ক্রিমিনাল কোর্টে দীর্ঘ পাঁচ সপ্তাহ ধরে শুনানির পর এ রায় ঘোষণা করেন ১২ জন বিচারকের একটি বেঞ্চ। এর আগে বিচারকরা রায় নিয়ে ১১ ঘণ্টা আলাপ-আলোচনা করেন। কোর্ট রায়ের সময় ট্রাম্পকে অবহিত করেন যে, তাঁর জামিন গ্রহণের প্রয়োজন নেই। তিনি বাসায় ফিরতে পারেন এবং শাস্তি ঘোষণার দিন আদালতে এলেই চলবে। এদিকে ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী টড ব্লেনচ বলেছেন, দোষী সাব্যস্ত হওয়া রায়ের বিরুদ্ধে আপিল করা হবে। আইনজ্ঞরা বলছেন, ১১ জুলাই এ মামলায় ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে। সাজায় তাঁর কারাদন্ড অথবা জরিমানা হতে পারে। জরিমানার সম্ভাবনাই বেশি।

জানা গেছে, এমন সময় এ রায় ঘোষণা করা হলো, যখন কয়েক মাস পরই যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনে অংশ নিয়ে আবার প্রেসিডেন্ট পদে লড়তে যাচ্ছেন ট্রাম্প। দোষী হিসেবেই তাঁকে নির্বাচনে লড়তে হবে।

এদিকে রায় ঘোষণার পর আদালত কক্ষ থেকে বেরিয়ে ট্রাম্প সাংবাদিকদের জানান, এটা তাঁর জন্য মর্যাদাহানিকর। তিনি ন্যায়বিচার পাননি। আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে যাবেন। নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, ১১ জুলাই তাঁকে শাস্তি ঘোষণার পরও নভেম্বরের নির্বাচনে তিনি লড়তে পারবেন। কারণ, শাস্তির বিরুদ্ধে তিনি আপিলের সুযোগ পাবেন। তবে গুরুতর অপরাধী হিসেবে দন্ডিত হওয়ায় ট্রাম্পের অনেক ভোট কমবে বলে এরই মধ্যে বিভিন্ন জরিপে জানা গেছে।

সর্বশেষ খবর