শনিবার, ১ জুন, ২০২৪ ০০:০০ টা

ঝুঁকিপূর্ণ ভবনেই দুদক প্রসিকিউশন

যে কোনো সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা

মিনহাজুল ইসলাম

জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ভবনেই চলছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রসিকিউশন ও সাধারণ নিবন্ধন শাখার কার্যক্রম। ঢাকার নিম্ন আদালত এলাকায় ঢাকা জেলা পুলিশ সুপারের কার্যালয়ের ওপরে তৃতীয় তলায় অবস্থিত দুদকের এ প্রসিকিউশন শাখা।

সরেজমিন গিয়ে দেখা যায়, ভবনটির ছাদ থেকে খসে পড়ছে পলেস্তারা। সম্প্রতি ঘূর্ণিঝড় রিমালের আঘাতে ধসে গেছে ভবনটির তৃতীয় তলার মেঝের কার্নিশ। যে কোনো সময় মাঝারি বা বড় ধরনের ভূমিকম্প হলে গুরুতর ক্ষতির সম্ভাবনা রয়েছে ভবনটির। ঝুঁকিপূর্ণ এমন ভবনেই দুদকের প্রসিকিউশন শাখার কর্মকর্তা-কর্মচারীরা প্রাণের ঝুঁকি নিয়ে দৈনন্দিন কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বর্ষাকালে আরও বৃষ্টি ও ঝড় হলে ভবনটির গুরুতর ক্ষতির সম্ভাবনা রয়েছে। দুর্নীতি দমন কমিশনের করা মামলাগুলোর বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল এ সাধারণ নিবন্ধন (জি.আর) শাখাতেই রাখা হয়। ফলে ভবনটিতে বড় ধরনের ধস দেখা দিলে ক্ষতিগ্রস্ত হতে পারে দুদকের মামলা পরিচালনা সম্পর্কিত কার্যক্রম। জানা যায়, ব্রিটিশ আমলে নির্মিত এ ভবনটির নিচতলায় ঢাকা জেলা পুলিশের স্পেশাল ব্রাঞ্চের অফিস এবং দোতলায় ঢাকা জেলা পুলিশ সুপারের কার্যালয়। দোতলা এ ভবনটির ছাদে পরবর্তীতে সম্প্রসারণ করে তৃতীয় তলা নির্মিত হয়। প্রথম ও দ্বিতীয় তলা বিভিন্ন সংস্কার করে ব্যবহার করা হলেও, সংস্কারহীন তৃতীয় তলা দীর্ঘদিন ধরেই বেশ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ভবনটি থেকে দুদকের প্রসিকিউশন শাখা সরানোর জন্য সম্প্রতি কেন্দ্রীয় মহাপরিচালক বরাবর চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দুদকের ঢাকার আদালতের প্রসিকিউশন শাখার কর্মকর্তারা। ভবনটিকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ উল্লেখ করে প্রসিকিউশন শাখা স্থানান্তরের অনুরোধ করে চিঠিটি প্রস্তুত করা হয়েছে।

জানা যায়, গত বছরের ১৭ এপ্রিল ভবনের ছাদের পলেস্তারা খসে পড়ে দুর্নীতি দমন কমিশনের প্রসিকিউশন শাখার সহকারী পরিচালক মো. আমিনুল ইসলাম গুরুতর আহত হন। সে সময় সাময়িক মেরামত করা হলেও তা ছিল খুবই সামান্য। এ বছর ২৭ মে ঘূর্ণিঝড় রিমালের আঘাতে এ ভবনের তৃতীয় তলার মেঝের কার্নিশের অংশ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে ধসে পড়ছে। এরই পরিপ্রেক্ষিতে দুদকের প্রসিকিউশন ও সাধারণ নিবন্ধন শাখা অন্যত্র স্থানান্তরের দাবি সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের।

দুদক প্রসিকিউশন শাখার কর্মচারীরা বলেন, ইতিপূর্বে একটা দুর্ঘটনা ঘটেছে। সেবার আমাদের সহকারী পরিচালক আহত হয়েছিলেন। ভবনটি থেকে আমাদের কার্যক্রম অন্যত্র সরিয়ে নেওয়া প্রয়োজন। আদালতে দুদকের প্রসিকিউশন শাখার সহকারী পরিচালক মো. আমিনুল ইসলাম বলেন, সম্প্রতি ঘূর্ণিঝড় রিমালে আমাদের অফিস সংলগ্ন বারান্দার কার্নিশ ভেঙে পড়েছে। এর আগেও ছাদের পলেস্তারা খসে পড়ে আমি নিজে আহত হয়েছি। এখানে যে কোনো সময় বড় রকম দুর্ঘটনা ঘটতে পারে। প্রসিকিউশন শাখায় দুদকের সব মামলার গুরুত্বপূর্ণ কাগজপত্র থাকে। এখানে এসব কাগজপত্র-ফাইল রাখা নিরাপদ নয়। দ্রুতই এটা স্থানান্তর করা প্রয়োজন।

সর্বশেষ খবর