রবিবার, ২ জুন, ২০২৪ ০০:০০ টা

ফিলিস্তিনের পক্ষে ঢাকায় সমাবেশ বিভিন্ন দলের

নিজস্ব প্রতিবেদক

চলমান ফিলিস্তিন ও ইসরায়েল সংঘাত বন্ধের ইস্যুতে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ শান্তি পরিষদ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টি।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টু, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, গণতন্ত্রী পার্টির সভাপতি ডা. শাহাদাত হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।

মোজাফফর হোসেন পল্টু বলেন, ফিলিস্তিনে সর্বত্র ধ্বংসযজ্ঞ চলছে। ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনে বর্বর হামলা চালাচ্ছে। ফিলিস্তিনে ৩৫ থেকে ৩৬ হাজার মানুষকে হত্যা করা হয়েছে। এর মধ্যে ৭০ ভাগই নারী ও শিশু। ফিলিস্তিনের হাসপাতালগুলোতে হামলা চালানো হচ্ছে। আশ্রয় শিবিরগুলোকেও রেহাই দেওয়া হচ্ছে না। জাতিসংঘের পক্ষ থেকে ইসরায়েলকে যুদ্ধ বন্ধের কথা বলার পরেও যুদ্ধ বন্ধ হয়নি। আজ ফিলিস্তিনের পক্ষে সারা বিশ্বে জনমত সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে পৃথিবীর বিভিন্ন দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া শুরু করেছে।

জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, ফিলিস্তিনে যে পরিমাণ বর্বরতা চলছে তা আমরা আর কোথাও দেখিনি। ফিলিস্তিনিরা দীর্ঘদিন ধরে স্বাধীন রাষ্ট্রের জন্য সংগ্রাম করে আসছে। বাংলাদেশ ইসরায়েলের এ বর্বর অত্যাচার কখনোই সহ্য করবে না। বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, ফিলিস্তিনে যেটি চলছে, তার চেয়ে বড় বর্বরতা আর কিছুই হতে পারে না। আমেরিকার ছত্রছায়ায় ফিলিস্তিনের ওপর আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল।

ইসরায়েলকে জাতিসংঘের সদস্যপদ থেকে বহিষ্কারের দাবি : জাতিসংঘের সতর্কবার্তা না শুনে ফিলিস্তিনে গণহত্যা অব্যাহত রাখায় ইসরায়েলকে জাতিসংঘের সদস্যপদ থেকে বহিষ্কারের দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবিতে গতকাল রাজধানীতে আয়োজিত সংহতি সমাবেশে জোট নেতৃবৃন্দ এ দাবি জানান। একই দাবিতে গতকাল দেশের বিভিন্ন জেলা-উপজেলায় বাম গণতান্ত্রিক জোট ছাড়াও বিভিন্ন সমমনা রাজনৈতিক দল, সাংস্কৃতিক সংগঠন, যুব-ছাত্র, পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল পুরানা পল্টনে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। বক্তব্য রাখেন বাসদ সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, সিপিবির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম প্রমুখ।

বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে আয়োজিত সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ইসরায়েল ফিলিস্তিনে দীর্ঘ ৫০ বছরেরও বেশি সময় ধরে গণহত্যা চালিয়ে নিরীহ মানুষ হত্যা করছে। হত্যার শিকার বেশির ভাগই শিশু ও নারী। আন্তর্জাতিক আইনে শিশু-নারী-বয়স্ক মানুষ, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন দূতাবাসে হামলা চালাতে পারে না। কিন্তু ইসরায়েল ফিলিস্তিনে একের পর এক হামলা ও হত্যাকা  অব্যাহত রেখেছে।

সর্বশেষ খবর