বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪ ০০:০০ টা

মালয়েশিয়া সরকারের কাছে আবেদন

নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়া সরকারের কাছে আবেদন

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, ভিসা পাওয়ার পরও মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীদের যাওয়ার অনুমতি দিতে দেশটিকে অনুরোধ করা হয়েছে। আশা করা হচ্ছে, মালয়েশিয়া এ আবেদন বিবেচনা করবে। গতকাল মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মোহাম্মদ হাশিমের সঙ্গে বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ২০২১ সালে মালয়েশিয়ার সঙ্গে হওয়া চুক্তি পরিপূর্ণ করতে মালয়েশিয়া সরকার ও আমাদের সরকারের চেষ্টা ছিল। আমাদের প্রায় ১৭ হাজার মানুষের ভিসা ইস্যু হয়েছে। অন্ততপক্ষে যাদের ভিসা হয়েছে তাদের প্রবেশ করার অনুমতি দিতে মালয়েশিয়ার হাইকমিশনারের মাধ্যমে তাদের সরকারের কাছে আবেদন করা হয়েছে। আশা করা যায়, আমাদের আবেদন তারা রক্ষা করার চেষ্টা করবে।

শফিকুর রহমান চৌধুরী বলেন, মন্ত্রণালয় থেকে আমরা ছয় সদস্যের একটি তদন্ত কমিটি করেছি। কেন কর্মীরা যেতে পারেননি, কোথায় সমস্যা হয়েছে, কারা এ সমস্যার সৃষ্টি করেছে এসব বিষয় তদন্ত করা হবে। তদন্তে যারা দোষী সাব্যস্ত হবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব। তিনি আরও বলেন, যারা মালয়েশিয়া যাওয়ার জন্য আবেদন করেছে, বিভিন্ন রিক্রুটিং এজেন্সির সঙ্গে যোগাযোগ করেছে এবং যারা এজেন্টের মাধ্যমে যাওয়ার প্রস্তুতি নিয়েছে, এমনকি যারা ভিসা পায়নি, তাদের ব্যাপারেও মন্ত্রণালয় বিবেচনা করবে। কীভাবে তাদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা যায় সে ব্যাপারেও কাজ চলছে।

এ সময় হাজনাহ মোহাম্মদ হাশিম বলেন, মালয়েশিয়া বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতিম দেশ। দুই দেশের মধ্যে রয়েছে ঐতিহাসিক সম্পর্ক। বাংলাদেশের এ সময় বৃদ্ধির আবেদন বিবেচনার জন্য আমাদের সরকারকে জানানো হবে। এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আলম, নূর মো. মাহবুবুল হক, যুগ্ম সচিব মো. আবু রায়হান মিঞা প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর