শনিবার, ৮ জুন, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশ শ্রীলঙ্কা লড়াই

নামিবিয়াকে হারিয়ে গ্রুপ শীর্ষে স্কটল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ শ্রীলঙ্কা লড়াই

বাংলাদেশ শ্রীলঙ্কা ম্যাচ মানেই জমজমাট লড়াই। দুই দল মুখোমুখি হলেই ছড়িয়ে পড়ে উত্তেজনার পারদ। মাঠের বাইরে এবং ভেতরে যেন সমান তালে চলে যুদ্ধ। সেই নিদাহাস ট্রফি থেকে শুরু হয় আগুনে উত্তাপ। কথার লড়াইয়ের পাশাপাশি মাঠে দুই দলে ক্রিকেটারদের শরীরে থাকে বিধ্বংসী ভাব। ভোর সাড়ে ৬টায় ডালাসের গ্রান্ড প্রেইরি স্টেডিয়ামে টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশ লঙ্কানদের মুখোমুখি হয়।

নামিবিয়াকে হারিয়ে গ্রুপ শীর্ষে স্কটল্যান্ড : ব্যাট ও বলের লড়াইয়ে জমে উঠেছে টি-২০ বিশ্বকাপ। চমক দেখাচ্ছে দলগুলো। টি-২০ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে চমক দেখিয়েছে যুক্তরাষ্ট্র। প্রথমবার বিশ্বকাপ খেলতে এসে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তানকে হারিয়ে বিস্ময়ের জন্ম দিয়েছে দলটি। সুপার ওভারে ম্যাচ জিতে যুক্তরাষ্ট্র এখন ‘এ’ গ্রুপে শীর্ষে। একই দিন নামিবিয়াকে ৫ উইকেট হারিয়ে ‘বি’ গ্রুপে শীর্ষে উঠেছে স্কটল্যান্ড। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গে প্রথম ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। পয়েন্ট ভাগাভাগি করে নেয় তারা। ব্রেভহার্ট স্কটিশদের পরের ম্যাচ আগামীকাল অ্যান্টিগায় ওমান এবং ১৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা স্কটল্যান্ডের ম্যাচসেরা ক্রিকেটার মাইকেল লিস্ক এ ধারাবাহিকতা ধরে রাখতে চান। তিনি বলেন, ‘আমাদের স্কোয়াডটা দুর্দান্ত। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকাটা বিস্ময়ের কিছু নয়। অন্য কারও জন্য চমক হলেও। আমাদের দলের গভীরতা দারুণ। আমরা কয়েক বছর একসঙ্গে খেলছি। সঙ্গে যুক্ত হয়েছে কিছু তরুণ প্রতিভা। গ্রুপ শীর্ষে উঠে আমরা একদমই অবাক হইনি। আমাদের সামনে আরও বড় দুটি ম্যাচ। সেগুলো শেষে আমরা কেন শীর্ষে থাকতে পারব না!’ তবে আজ রাতে দুই বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ম্যাচের ফলের ওপর নির্ভর করবে স্কটল্যান্ডের গ্রুপ শীর্ষে থাকাটা। 

গতকাল বাংলাদেশ সময় রাত দেড়টায় ম্যাচটি হয়েছে। নামিবিয়া খেলতে নেমেছিল সুপার ওভারে ওমানকে হারিয়ে। স্কটল্যান্ড খেলেছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গে ভেস্তে যাওয়া ম্যাচের স্মৃতি নিয়ে। ব্রিজটাউনে টস জিতে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৯ উইকেটে ১৫৫ রান করে আফ্রিকান প্রতিনিধি নামিবিয়া। দলনায়ক গেরহার্ড এরাসমুস ৫২ রান করেন ৩১ বলে ৫ চার ও ২ ছক্কায়। উইকেটরক্ষক জেন গ্রিন ২৮ রান করেন ২৭ বলে এক চার ও এক ছক্কায়। স্কটিশ অলরাউন্ডার লিস্ক ২ ওভারে ১৬ রানের খরচে নেন ১ উইকেট। ব্রাড হুইল ৪ ওভারে ৩৩ রানের খরচে নেন ৩ উইকেট।

১৫৬ রানের টার্গেটে ৯ বল হাতে রেখেই টপকে যায় স্কটল্যান্ড। ৭৩ রানে চতুর্থ উইকেটের পতনে থমকে গিয়েছিল ইউরোপীয় প্রতিনিধিরা। অধিনায়ক রিচি ব্যারিংটন ও লিস্ক পঞ্চম উইকেট জুটিতে ৪১ বলে ৭৪ রান যোগ করে দলকে জয়ের ভিত দেন। লিস্ক ৩৫ রানে আউট হন ১৭ বলে ৪ ছক্কায়। অধিনায়ক ব্যারিংটন অপরাজিত থাকেন ৪৭ রানে।

সর্বশেষ খবর