সোমবার, ১০ জুন, ২০২৪ ০০:০০ টা

খালে উদ্ধার হাড়গুলো কার

ভারতে এমপি আনার খুন রহস্য

বিশেষ প্রতিনিধি, ঢাকা ও কলকাতা প্রতিনিধি

খালে উদ্ধার হাড়গুলো কার

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার খুনের ঘটনা তদন্তে পশ্চিমবঙ্গে মিলল মানুষের বিভিন্ন আকৃতির বেশ কিছু হাড়। খুনের ঘটনায় গ্রেফতারকৃত সিয়াম হোসেনকে জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে ভাঙড়ের সাতুলিয়া এলাকায় বাগজোলা খাল থেকে এ হাড় উদ্ধার করে পশ্চিমবঙ্গ সিআইডি। তবে সেই হাড় এমপি আনারের কি না তা স্পষ্ট নয়। ফরেনসিক পরীক্ষায় তা জানা যাবে। একটি ঝোপের পাশ থেকে হাড়গুলো উদ্ধার করা হয়। গতকাল সকালে সিয়ামকে নিয়ে ভাঙড় এলাকায় পৌঁছে বাগজোলা খালে নামেন সিআইডি কর্মকর্তারা।

এদিকে ঢাকায় এমপি আনারকে অপহরণ মামলায় গ্রেফতার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ বাবুকে সাত দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। অপহরণ মামলার তদন্তে বাবুর নাম আসায় তাকে গ্রেফতার করা হয়।

হাড় উদ্ধার : এমপি আনার হত্যা মামলার অন্যতম সন্দেহভাজন ব্যক্তি সিয়াম হোসেনকে নিয়ে খাল ও সংলগ্ন এলাকায় তল্লাশি চালায় কলকাতা সিআইডির বিশেষ তদন্তকারী কর্মকর্তারা। কলকাতা পুলিশের দুর্যোগ মোকাবিলা দল (ডিএমজি) ও ভারতীয় নৌ সেনাদের সঙ্গে নিয়েই এদিন সিআইডির তদন্তকারী সদস্যরা বিজয়গড় বাজার থানার অন্তর্গত কৃষ্ণমাটি বাগজোলা খাল এলাকায় যান। এলাকা শনাক্তকরণের পরই ডুবুরি নামিয়ে তল্লাশি চালানোর পর হাড় উদ্ধার করা হয়। ইতোমধ্যেই ‘সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরিতে ডিএনএ পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সিআইডি তরফ থেকেও বিষয়টি নিশ্চিত করে জানানো হয়েছে ‘বাগজোলা খালে অভিযান চালিয়ে বিভিন্ন আকারের বেশ কিছু হাড় উদ্ধার করা হয়েছে। যেগুলো আপাতত মানুষের হাড় বলে মনে করা হচ্ছে।’ এমপি খুনের ঘটনায় পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার হয়েছেন দুই বাংলাদেশি তাদের একজন সিয়াম অন্যজন জিহাদ হাওলাদার। এর আগে জিহাদকে সঙ্গে নিয়ে বেশ কয়েকবার ওই খালে অভিযান চালায় সিআইডি। একপর্যায়ে নৌবাহিনীর সদস্য, ডুবুরি নামিয়ে, জাল ফেলে তল্লাশি চালানো হলেও উল্লেখযোগ্য সাফল্য আসেনি। এরপর এদিন মূল অভিযুক্ত সিয়ামকে নিয়ে এসে আদতে কিছু পাওয়া যায় কি না সেদিকেই তাকিয়ে ছিল তদন্তকারী কর্মকর্তারা। জানা গেছে এর আগে গ্রেফতার হওয়া জিহাদ যে জায়গার কথা বলেছিল, তার থেকে ভিন্ন জায়গার কথা বলেছে সিয়াম। সেই জায়গাতেই এদিন তল্লাশি চালানো হয়। গ্রেফতারকৃত সিয়ামের দাবি এগুলো বাংলাদেশের এমপি আনারের শরীরের হাড়।

বাবু সাত দিনের রিমান্ডে : আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেফতার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ বাবুকে গতকাল আদালতের মাধ্যমে সাত দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। জানা গেছে, ঝিনাইদহ পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পদেও রয়েছেন বাবু। রিমান্ড আবেদনে তদন্তকারী কর্মকর্তা উল্লেখ করেন, আসামি শিমুল ভূঁইয়ার জবানবন্দিতে এমপি আনারকে হত্যার সংশ্লিষ্টতা বিষয়ে কাজী কামাল আহমেদ বাবুর প্রসঙ্গ উঠে আসে এবং বাবুর সঙ্গে শিমুল ভূঁইয়ার কিছু পরিকল্পনার কথা প্রকাশ পায়। শিমুল ভূঁইয়া তার জবানবন্দিতে আরও উল্লেখ করেন, তিনি গত ১৫ মে কলকাতা থেকে বাংলাদেশে এসে ১৬ মে কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুর সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করে এবং ১৭ মে তারা সাক্ষাৎ করেন। গত ৮ জুন আসামি শিমুল ভূঁইয়ার সাভারের বাসায় অভিযান চালিয়ে তার বাসা হতে একটি মোবাইল ফোন পাওয়া যায়।

গ্রেফতার আতঙ্কে আরও অনেকে : এমপি আনার হত্যায় আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুর সংশ্লিষ্টতা থাকায় ঝিনাইদহে আলোচনা-সমালোচনার ঝড় বইছে। হত্যাকান্ডে বাবুর সংশ্লিষ্টতার প্রমাণ মিলেছে এবং শাহিনের সঙ্গে দফায় দফায় কথা হয়েছে বাবুর। এসএমএস লেনদেন করেছেন। একসঙ্গে এশাধিক বৈঠকও করেছেন। উঠে এসেছে শাহিনের সঙ্গে বাবুর অর্থ লেনদেনের বিষয়ও। শিমুল ভূঁইয়া, বাবু এবং শাহিনের মধ্যে আত্মীয়তার সম্পর্ক রয়েছে। বাবু আরও সন্দেহের সৃষ্টি করেছে বুধবার রাতে তিনি ঝিনাইদহ সদর থানায় হাজির হয়ে একটি জিডি করেন। ওই জিডিতে তিনটি মোবাইল ফোন হারিয়ে গেছে বলে উল্লেখ করেন। হঠাৎ করে মোবাইল হারিয়ে যাওয়ার বিষয়টি বেশ কৌতূহল সৃষ্টি করে।

কালীগঞ্জে আনার হত্যাকারীদের ফাঁসির দাবিতে আবারও মানববন্ধন : আনার হত্যাকারীদের ফাঁসির দাবিতে ঝিনাইদহের কালীগঞ্জে মানববন্ধন কর্মসূচি অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় রবিবার বিকালে উপজেলার নিয়ামতপুর ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে। এমপি আনার হত্যার সঙ্গে যারাই জড়িত থাকুক না কেন তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন বক্তারা।

সর্বশেষ খবর