বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪ ০০:০০ টা

ঋষি সুনাকের নানা অঙ্গীকার

আ স ম মাসুম, যুক্তরাজ্য

ঋষি সুনাকের নানা অঙ্গীকার

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক আসন্ন নির্বাচনের জন্য কনজারভেটিভ পার্টির ইশতেহার প্রকাশ করেছেন। এতে তিনি যুক্তরাজ্যে নেট অভিবাসীদের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার অঙ্গীকার করেছেন। একই সঙ্গে ঘোষণা করেছেন, কনজারভেটিভ সরকারে এলে ‘হেল্প টু বাই হাউস’ মানে বাড়ি কেনার ক্ষেত্রে সহজ করা হবে। কনজারভেটিভ সরকার ক্ষমতায় গেলে ৪ লাখ ২৫ হাজার পাউন্ড দামের বাড়ি কিনলে ‘স্ট্যাম্প ডিউটি ফ্রি’ স্থায়ী করার চিন্তা করছে। গত মঙ্গলবার (১১ জুন) সিলভারস্টোনে তিনি এই অঙ্গীকারের কথা বলেন। ঋষি সুনাক বলেন, সেল্ফ এম্পøয়েডদের জন্য ন্যাশনাল ইন্স্যুরেন্স বাতিল করার পরিকল্পনা রয়েছে তার ম্যানুফেস্টে। বর্তমানে ১২ হাজার পাউন্ডের ওপরে ৫০ হাজার পাউন্ড পর্যন্ত আয় হলে ৬ শতাংশ ন্যাশনাল ইন্স্যুরেন্স দিতে হয় সেল্ফ এম্লয়েডদের। এটা জিরো করার ঘোষণা আছে তার ইশতেহারে। এর অন্যতম ঘোষণা হচ্ছে, শপ লিফটিং, নাইফ ক্রাইমের জন্য কঠোর শাস্তির বিধান। ১২ মিলিয়ন পাউন্ড বেনেফিট কাটের পরিকল্পনাও আছে ইশতেহারে। ঋষি সুনাক বলেন, অভিবাসন নিয়ন্ত্রণ প্রশ্নের কোনো জবাব নেই লেবার পার্টির কাছে। গত সপ্তাহে আমরা দেখেছি  স্টার্মার আপনাদের বলতে পারেননি অবৈধভাবে মানুষ দেশে আসলে তিনি কী করবেন। কারণ তিনি এটিকে কোনো সমস্যা মনে করেন না। সুনাক বলেন, আমাদের পরিকল্পনা হলো আমরা অভিবাসীদের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনব। মূল্যস্ফীতিও অর্ধেকে আনব। এরপর প্রতিবছর তা কমানো হবে।

সুনাকের অঙ্গীকার অনুসারে নেট অভিবাসন অর্ধেকে নামিয়ে আনলেও প্রতি বছর তা ৩ লাখ ৪০ হাজার থাকবে। যা ২০১৯ সালের চেয়ে বেশি থাকবে। যুক্তরাজ্যের পরিসংখ্যান কার্যালয় (ওএনএস)-এর তথ্য অনুসারে, ওই বছর যুক্তরাজ্যে আসা অভিবাসীর সংখ্যা ছিল ১ লাখ ৮৪ হাজার।

ব্রিটিশ প্রধানমন্ত্রী আরও অঙ্গীকার করেছেন, রুয়ান্ডা স্কিমের মাধ্যমে অবৈধ অভিবাসন কমিয়ে আনা হবে। তিনি বলেছেন, আমাদের সীমান্ত সুরক্ষাও প্রয়োজন। ২০২৭ সালের মধ্যে জাতীয় বীমা সামগ্রিকভাবে অর্ধেক করার অঙ্গীকারের কথাও বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি আরও বলেছেন, আমরা শ্রমিক, অভিভাবক ও পেনশনভোগীদের কর কমাচ্ছি। আমরা মার্গারেট থ্যাচার ও নাইজেল লসনের পার্টি। আমরা লেবার পার্টির মতো নই, আমরা অর্থের ঝঙ্কারে বিশ্বাসী।

সর্বশেষ খবর