শুক্রবার, ১৪ জুন, ২০২৪ ০০:০০ টা

সাইবার নিরাপত্তা আইন মত প্রকাশে স্বাধীনতার অন্তরায়

নিজস্ব প্রতিবেদক

সাইবার নিরাপত্তা আইন মত প্রকাশে স্বাধীনতার অন্তরায়

ড. ইফতেখারুজ্জামান

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, আমরা মনে করি সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ নিবর্তনমূলক, অনেকাংশে অগণতান্ত্রিক এবং মত প্রকাশের স্বাধীনতার অন্তরায়। মূল আইনে এ ধরনের অসংগতি রেখে অধস্তন আইন প্রণয়নের উদ্দেশ্য অনেকটাই নিষ্ফল হয়ে যাবে। তাই সাইবার নিরাপত্তা বিধিমালা, ২০২৪ চূড়ান্ত করার আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও সব অংশীজনের উদ্বেগ, মতামত ও পরামর্শ বিবেচনায় নিয়ে এবং অর্থপূর্ণ ও কার্যকর অংশগ্রহণ প্রক্রিয়ার মাধ্যমে সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ সংশোধন করতে হবে। গতকাল রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে টিআইবি ও আর্টিকেল নাইনটিনের যৌথ উদ্যোগে ‘প্রস্তাবিত সাইবার নিরাপত্তা বিধিমালা, ২০২৪ : পর্যালোচনা ও সুপারিশ’ প্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও আর্টিকেল নাইনটিনের আঞ্চলিক পরিচালক (বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া) শেখ মনজুর-ই-আলমসহ প্রতিষ্ঠান দুটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক কাজী মাফুজুল। মূল প্রবন্ধে বলা হয়েছে, সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ এবং প্রস্তাবিত সাইবার নিরাপত্তা বিধিমালা, ২০২৪ আমাদের জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সির কাঠামো সম্পর্কে যে ধারণা দিচ্ছে তা অত্যন্ত অস্পষ্ট। প্রস্তাবিত জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সির পরিচালক, জাতীয় সাইবার ইনসিডেন্ট রেসপন্স টিমের দায়িত্ব ও কার্যাবলি সম্পর্কে বিক্ষিপ্তভাবে ধারণা দিলেও বৃহত্তর পরিসরে সাইবার নিরাপত্তা এজেন্সির সাংগঠনিক কাঠামো কী হবে সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা দিতে ব্যর্থ। সারা বিশ্বে ডিজিটাল ফরেনসিক ল্যাবের অনুসৃত পদ্ধতিতে যে প্রযুক্তিগত ও পদ্ধতিগত অগ্রগতি ও আধুনিকায়ন হয়েছে তা প্রস্তাবিত নীতিমালায় প্রতিফলিত হয়নি।

কম্পিউটার ফরেনসিক, ডিস্ক ফরেনসিক, মোবাইল ডিভাইস ফরেনসিক, ডেটাবেজ ফরেনসিক, ডিজিটাল ইমেজ ফরেনসিক, ডিজিটাল অডিও/ভিডিও ফরেনসিক, নেটওয়ার্ক ফরেনসিক, ফাইল সিস্টেম ফরেনসিক, মেমোরি ফরেনসিক, ইমেইল ফরেনসিক, ম্যালওয়্যার ফরেনসিক এসব কিছুর জন্য একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। সব সমস্যার এক সাধারণ নীতির অনুসরণ ডিজিটাল ফরেনসিক ল্যাবের উদ্দেশ্য ও কার্যকারিতা ব্যাহত করবে।

সর্বশেষ খবর