শুক্রবার, ১৪ জুন, ২০২৪ ০০:০০ টা

বাজেট বরাদ্দে বৈষম্য আরও বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

বাজেট বরাদ্দে বৈষম্য আরও বেড়েছে

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, বাজেটে সুনির্দিষ্ট খাতভিত্তিক বরাদ্দগুলোর ওপরই মানুষের জীবনমান নির্ভর করে। খাতভিত্তিক বরাদ্দের বেলায় আগের তুলনায় বৈষম্য আরও বেড়েছে। শহর ও গ্রামের মধ্যেও বাজেট বরাদ্দে বৈষম্য রয়েছে। গতকাল পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি)-এর সম্মেলন কক্ষে আয়োজিত বাজেট ২০২৪-২৫ পরবর্তী এক সংবাদ সম্মেলনে হোসেন জিল্লুর রহমান এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন ওয়াটারএইড বাংলাদেশের ডিরেক্টর-প্রোগ্রামস অ্যান্ড পলিসি অ্যাডভোকেসি পার্থ হেফাজ শেখ। আলোচনা সঞ্চালনা করেন ওয়াটারএইড বাংলাদেশের পলিসি অ্যান্ড অ্যাডভোকেসি লিড অফিসার ফাইয়াজউদ্দিন আহমদ অ্যাডভোকেট।

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, সুপেয় ও নিরাপদ পানি কতসংখ্যক মানুষ পাচ্ছে? স্যানিটেশনে আমরা কতদূর এগোলাম? শুধু পাকা পায়খানার ব্যবস্থা করলে হবে না। মানববর্জ্য নদীতে বা জলাধারে গিয়ে পড়ছে কি না, তার সঠিক ব্যবস্থাপনা হচ্ছে কি না। এসব বিষয়ও এখন অধিক গুরুত্বপূর্ণ স্বাস্থ্য পরিচর্যার ক্ষেত্রে। এবারের বাজেটে ওয়াশ খাতে বরাদ্দ কমানো হয়েছে আগের বছরের তুলনায় ১৮ শতাংশ। অথচ এ সময়ে ওয়াশ খাতের প্রয়োজনীয়তা বেড়েছে।

তিনি বলেন, পূর্ববর্তী বছরের তুলনায় ২০২৪-২৫-এর জন্য বাজেট বরাদ্দ ২২.৫ শতাংশ হ্রাস করা হয়েছে। জলবায়ু এবং নগরায়ণের কারণে পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি ঝুঁকির প্রবণতা বেড়েছে। অথচ ওয়াশ খাতে বরাদ্দ কমানো হয়েছে ১৮ শতাংশ। অবাক করা বিষয় হলো, ঢাকা দক্ষিণ সিটিসহ পাঁচ সিটি করপোরেশনে ওয়াশ খাতে প্রস্তাবিত ২০২৪-২৫ বাজেটের এডিপিতে কোনো বরাদ্দই রাখা হয়নি।

সর্বশেষ খবর