শনিবার, ১৫ জুন, ২০২৪ ০০:০০ টা

ভাইয়ের আসনে প্রার্থী প্রিয়াঙ্কা

দীপক দেবনাথ, কলকাতা

ভাইয়ের আসনে প্রার্থী প্রিয়াঙ্কা

রাহুল গান্ধীর ছোট বোন প্রিয়াঙ্কা গান্ধী ভদরা লোকসভা উপনির্বাচনে কেরালা রাজ্যের ওয়েনাড আসনে কংগ্রেসের প্রার্থী হতে পারেন বলে জল্পনা চলছে। সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী কেরালার ওয়েনাড এবং উত্তরপ্রদেশের রায়বেরেলি আসনে নির্বাচিত হন। দুটি আসনেই তিনি সাড়ে তিন লাখের বেশি ভোটে বিজয়ী হয়েছিলেন। এখন সংবিধান অনুযায়ী রাহুলকে একটি আসন নিজের দখলে রেখে আরেকটি আসন থেকে পদত্যাগ করতে হবে। আইন অনুযায়ী একজন প্রার্থী একের বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারলেও জয়ের পর শুধু একটি আসনে থাকতে পারবেন। ভোট গণনার দিন থেকে ১৪ দিনের মধ্যে দ্বিতীয় আসনটি থেকে ইস্তফা দিতে হয়। নইলে দুটি আসনই ‘শূন্য’ ঘোষণা করা হবে। গত ৪ জুন ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষিত হয়। সেক্ষেত্রে ১৮ জুনের মধ্যে রাহুলকে একটি কেন্দ্র থেকে ইস্তফা দিতে হবে। শোনা যাচ্ছে ‘রায়বেরেলি’ আসনটি নিজের কাছে রেখে ‘ওয়েনাড’ আসনে ইস্তফা দিতে পারেন রাহুল। সেক্ষেত্রে ওই আসনে উপনির্বাচন হবে। আর ওই কেন্দ্র থেকেই এবার উপনির্বাচনে কংগ্রেসের প্রার্থী হতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী। আর তাই যদি হয়, ওয়েনাড থেকেই নির্বাচনে প্রার্থিতার হাতেখড়ি হতে চলেছে প্রিয়াঙ্কার।

কারণ বুধবারই কেরালা প্রদেশ কংগ্রেস কমিটির প্রধান কে. শুধাকরণ ইঙ্গিত দিয়েছেন ওয়েনাড আসনে রাহুল গান্ধী পদত্যাগ করতে পারেন। শুধাকরণ জানান, ‘যেখানে রাহুল গান্ধীকে জাতির নেতৃত্ব দেওয়ার কথা, তিনি ওয়েনাড এলাকায় পড়ে থাকবেন বলে আশা করা যায় না। তাই এ ব্যাপারে আমাদের দুঃখ করা উচিত নয়। প্রত্যেকেরই এটি বোঝা উচিত এবং তাকে তাদের সব শুভেচ্ছা এবং সমর্থন দেওয়া উচিত।’ এমনকি রাহুল নিজেও জানিয়েছেন, এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার খুবই দ্বিধায় রয়েছেন। তবে তার দলের বুধবার ওয়েনাড এলাকায় এক সমাবেশে রাহুলকে বলতে শোনা যায় আপনারা উদ্বিগ্ন হবেন না। আমার সিদ্ধান্তে ওয়েনাড ও রায়বেরেলির মানুষ খুশিই হবেন।

এদিকে বিভিন্ন গণমাধ্যম সূত্রে খবর, ওয়েনাড কেন্দ্রের একাধিক জায়গায় ইতোমধ্যে প্রিয়াঙ্কার সমর্থনে পোস্টার পড়েছে যেখানে প্রিয়াঙ্কাকে তাদের দায়িত্ব নেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

সর্বশেষ খবর