বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা
ভারতে এমপি আনার খুন রহস্য

মিন্টুকে নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

যারা আমাকে এতিম করেছে তারাই সান্ত্বনার নামে অভিনয় করে গেছে : এমপিকন্যা

নিজস্ব প্রতিবেদক ও ঝিনাইদহ প্রতিনিধি

মিন্টুকে নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

ভারতের কলকাতায় নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন বলেছেন, আমাকে যারা এতিম করেছে, তারাই আবার আমাকে সান্ত্বনার বাণী শুনিয়ে অভিনয় করে গেছে।

গতকাল সকালে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার রাখালগাছি ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের রঘুনাথপুর বাজারে এক মানববন্ধনে ডরিন এ কথা বলেন। পশ্চিমবঙ্গ সিআইডি বলেছে, এমপি আনারের দেহের মাংস কিমা করার জন্য ২ হাজার ২০০ টাকায় যন্ত্র কেনা হয়েছিল। এদিকে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুর নির্ধারিত রিমান্ড শেষ হওয়ার আগেই তাকে কারাগারে পাঠানোয় ঝিনাইদহ জেলায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। মিন্টুকে কারাগারে পাঠানোয় আনারের পরিবারে হতাশা নেমে এসেছে। আর মিন্টুর পরিবারে ফিরে এসেছে আশার আলো। মানববন্ধনে এমপি আনারের মেয়ে ডরিন আরও বলেন, ফরিদপুরের ভাঙ্গায় বসে তারা (খুনের দায়ে অভিযুক্তরা) মোবাইলে ছবি আদানপ্রদান করেছে। কেন তারা আমার বাবাকে নৃশংসভাবে হত্যা করল। গ্যাস বাবুর কথা উল্লেখ করে ডরিন বলেন, আমার বাবা তার প্রতিপক্ষ নয়। আমি কাউকে সন্দেহ করিনি। হত্যাকান্ডে কারা জড়িত তাদের নাম পর্যন্ত আমি বলিনি। মামলার তদন্তকারীরা হত্যাকারীদের শনাক্ত করে গ্রেফতার করেছে। আমার বাবার নির্মম ও নৃশংস হত্যাকান্ডের সঙ্গে জড়িত সন্দেহে প্রশাসন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু চাচাকে আটক করেছে। আমি তো তার নাম বলিনি। তাহলে কেন এখন বলা হচ্ছে, তাদের ফাঁসানো হচ্ছে। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। আইন আমার বাবার হত্যার বিচার করবে।

ডরিন ক্ষোভ প্রকাশ করে বলেন, দিন দিন ডিবির (গোয়েন্দা পুলিশ) তৎপরতা কমে যাচ্ছে। আমি বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছি, এখন নাকি চাপ আসছে। রিমান্ডে আসামিকে জিজ্ঞাসাবাদ ছাড়াই জেলখানায় পাঠিয়ে দেওয়া হয়েছে। এতে ন্যায়বিচার পাওয়া সম্ভব হবে কি না জানি না। এ হত্যার পেছনে তৃতীয় পক্ষের হাত রয়েছে। আর তৃতীয় পক্ষের লোক একজন হচ্ছে গ্যাস বাবু। আমি আমার বাবার নির্মম ও নৃশংস হত্যারীদের বিচার চাই। তাদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবি জানাচ্ছি।

রাখালগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহিদুল ইসলাম মন্টুর সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও প্রবীণ আওয়ামী লীগ নেতা এস এম জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু, পৌর মেয়র আশরাফুল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান শফিকুজ্জামান রাসেল, রাশেদ শমশের প্রমুখ। মানববন্ধনে কৃষক লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগের নেতা-কর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

ভারতের পশ্চিমবঙ্গ সিআইডি দাবি করেছে, এমপি আনারকে হত্যার পর তার শরীরের মাংস কিমা তৈরির যন্ত্র দিয়ে কিমা করা হয়। আনার হত্যাকান্ডে জড়িত থাকার অভিযোগে নেপাল থেকে গ্রেফতার সিয়াম কলকাতা নিউমার্কেট থেকে ২ হাজার ২০০ টাকায় যন্ত্রটি কেনেন। গতকাল ভারতের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, প্রমাণ না রাখার জন্যই ওই কিমা করার যন্ত্র ব্যবহার করা হয়। সিআইডির একাংশের দাবি, ওই যন্ত্রে পুরো মাংস কিমা করা যায়নি। তাই তারা লাশটিকে ছোট ছোট টুকরো করে সেপটিক ট্যাংকে ফেলে দেয়। এর আগে কলকাতার সঞ্জীভা গার্ডেনসে সেপটিক ট্যাংক থেকে প্রায় ৫ কেজি মাংস উদ্ধার করে পশ্চিমবঙ্গ সিআইডি। পরে এ মাংস মানুষের কি না তা নিশ্চিত হতে ফরেনসিক রিপোর্টের জন্য পাঠানো হয়।

মিন্টুকে কারাগারে পাঠানোর আদেশ : এমপি আনারকে খুনের উদ্দেশে অপহরণের মামলায় গ্রেফতার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। গত রবিবার রিমান্ড পূর্ণ না হওয়ার আগেই মামলায় তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের ওয়ারী জোনের সহকারী কমিশনার মাহফুজুর রহমান তাকে আদালতে হাজির করেন। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার একটি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। তবে মিন্টু রিমান্ডের তিন দিনেও হত্যার দায় স্বীকার করেননি বলে জানা গেছে।

মিন্টুর রিমান্ড পূর্ণ হওয়ায় আগেই কারাগারে পাঠানোয় ঝিনাইদহসহ সারা দেশে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এর পক্ষে-বিপক্ষে সামাজিক মাধ্যমজুড়ে চলছে বিভিন্ন মতামত। তারা বলছেন, কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপের কারণে রিমান্ড পূর্ণ না হওয়ার আগেই তাকে কারাগারে পাঠানো হয়েছে। কেউ কেউ অভিযোগ করেছেন, রাজনৈতিক চাপে মামলার তদন্ত কর্মকর্তা অল্প সময়ের মধ্যে তাকে কারাগারে পাঠানোর ব্যবস্থা করেছেন।

এ বিষয়টি জানাজানি হয়ে পড়লে ঝিনাইদহে মিন্টুর অনুসারী নেতা-কর্মীরা চাঙা হয়ে উঠেছে বলে জানা গেছে। তারা আশা করছেন, অচিরেই তাদের নেতার মুক্তি মিলবে। কিন্তু হতাশা নেমে এসেছে এমপি আনার অনুসারী ও কালীগঞ্জে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে। অনেকে এই মামলায় আশার আলো দেখছেন না। তাদের মতে, মিন্টু বের হলে একে একে সব আসামি মুক্তি পাবে। মামলার স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্ত হবে।

এ ব্যাপারে মিন্টুর অনুসারী জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম জানান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু এমপি আনার হত্যাকান্ডের সঙ্গে জড়িত নয়। অহেতুক তাকে এ মামলায় জড়ানো হয়েছে। আমরা আশা করছি, আমাদের প্রিয় নেতার অতি তাড়াতাড়ি মুক্তি মিলবে। অন্যদিকে কালীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌর মেয়র আশরাফুল ইসলাম জানান, জেলা সাধারণ সম্পাদক মিন্টু মুক্তি পেলে আমাদের আস্ত রাখবে না। জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক স্বীকারোক্তি দেওয়ার পরও কী কারণে মিন্টুকে রিমান্ড থেকে কারাগারে পাঠানো হলো তা আমাদের বোধগম্য নয়। আমরা কালীগঞ্জের নেতা-কর্মীরা হতাশা ও দুশ্চিন্তায় আছি।

গত ১১ জুন জিজ্ঞাসাবাদের জন্য রাজধানীর ধানমন্ডি থেকে মিন্টুকে গ্রেফতার করে ডিবি। ১৩ জুন তাকে আদালতে হাজির করা হয়। এরপর ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত মিন্টুর আট দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শুনানিতে আদালতকে মিন্টু বলেন, আমি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। এমপি মনোনয়ন চাওয়াই আমার অপরাধ।

মিন্টুর আগে তার ঘনিষ্ঠ সহযোগী ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুকে আটক করে ডিবি। গত ৬ জুন রাতে ঝিনাইদহ শহরের আদর্শপাড়া এলাকা থেকে বাবুকে আটক করা হয়। পরে ৯ জুন বাবুকে আদালতে হাজির করে পুলিশ। তাকে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়। রিমান্ড চলাকালীন আনার হত্যার দায় স্বীকার করে জবানবন্দি দিতে রাজি হন বাবু। তারপর আদালত বাবুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করেন। এরপর তাকে কারাগারে পাঠানো হয়। বাবুকে জিজ্ঞাসাবাদেই আনার হত্যার নেপথ্যে মিন্টুর নাম আসে।

বাবাকে নিয়ে ডরিনের আবেগঘন স্ট্যাটাস : এমপি আনারের মৃত্যুর পর প্রথম ঈদের দিন ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন মেয়ে ডরিন। তিনি তার অশ্রুসিক্ত চোখের দুটি ছবিও পোস্ট করেন। সোমবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বাবা আনারকে নিয়ে ডরিন লেখেন, ‘কে দেখবে আমার কান্না, আব্বু। মাঠে ঈদের নামাজ পড়াচ্ছেন, আব্বু তুমি তো ভোরে সবার আগে উঠে গিয়ে ঈদগাহতে যাও। আজকে তুমি নেই আব্বু, তুমি কি জানো? আব্বু সবাই দাড়িয়ে কাঁদছে আব্বু। আমি ঘুমাতে পারছি না আব্বু। আজকে তুমি নেই, আজকে কেউ আর আমাদের বাসা থেকে বের হয়ে ঈদগাহে গেল না। আব্বু আজকে প্রথম আমার জীবনে তোমাকে ছাড়া ঈদের দিন। আল্লাহ তুমি এমনটা কেন করলে? আমার তো কষ্ট হচ্ছে। সবাই ঈদের নামাজ পড়তে যায় কিন্তু আমার বাবা যায় না। আমার তো শুধু চোখ দিয়ে পানি পড়ছে। আমি ভালো নেই আব্বু তুমি তো জানো। এমপি আনার গত ১২ মে ভারতে যান। পরদিন ১৩ মে কলকাতার নিউটাউন এলাকার সঞ্জীভা গার্ডেনসের একটি ফ্ল্যাটে খুন হন তিনি। তবে ঘটনাটি প্রকাশ্যে আসে ২২ মে। ওইদিন রাজধানীর শেরেবাংলা নগর থানায় আনারের মেয়ে ডরিন অজ্ঞাতদের আসামি করে অপহরণ মামলা করেন।

দুই দেশের আইনশৃঙ্খলা বাহিনীর তদন্তে এ হত্যাকান্ডে জড়িত হিসেবে এ পর্যন্ত ১২ জনের নাম বেরিয়ে এসেছে। গ্রেফতার হয়েছেন সাতজন। তারা হলেন- বাংলাদেশে গ্রেফতার শিমুল ভূঁইয়া, তানভীর, শিলাস্তি, বাবু ও মিন্টু। এদের মধ্যে মিন্টু ছাড়া অন্যরা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এ ছাড়া ভারতে গ্রেফতার আছেন সিয়াম ও কসাই জাহিদ। আরও তিনজনের নাম এসেছে, যারা হত্যাকান্ডে সরাসরি জড়িত নয়। তবে আর্থিক লেনদেনে তারা ব্যবহৃত হতে পারেন বলে ডিবির সন্দেহ। হত্যাকান্ডের মাস্টারমাইন্ড আক্তারুজ্জামান শাহিন যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন। এ ছাড়া পলাতক আছেন মোস্তাফিজ ও ফয়সাল।

সর্বশেষ খবর