বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

ঈদুল আজহা উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

ঈদুল আজহা উদযাপিত

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ত্যাগের মহিমায় উৎসবমুখর পরিবেশে গত সোমবার সারা দেশে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। ঈদের নামাজ শেষে আল্লাহর সন্তুষ্টির জন্য সাধ্যানুযায়ী পশু কোরবানি করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীসহ বিশ্ব মুসলিমদের আন্তরিক অভিনন্দন ও মোবারকবাদ জানান। রাজধানীর জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত ঈদের নামাজে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধান বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সুপ্রিম কোর্টের বিচারপতি, সংসদ সদস্য, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তা, বিদেশি কূটনীতিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, দেশের বিশিষ্টজনসহ সর্বস্তরের মানুষ  অংশ নেন। ঈদের নামাজের পর রাষ্ট্রপতি বিশিষ্টজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে রাষ্ট্রপতি বঙ্গভবনের ক্রিডেনশিয়াল হলে আনুষ্ঠানিকভাবে সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় তাঁর সহধর্মিণী ড. রেবেকা সুলতানা সঙ্গে ছিলেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দলীয় নেতা-কর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন। সকাল সাড়ে ৯টার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এরপর ঢাকা দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ, ঢাকা জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ ও ছাত্রলীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

ঈদের দিন রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন দলটির শীর্ষ পর্যায়ের নেতারা। চেয়ারপারসনের গুলশানের বাসায় গিয়ে তাঁর সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এবারও দেশের বৃহৎ দুই ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে শত বছরের ঐতিহ্যবাহী কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দান ও দেশের সবচেয়ে বড় ঈদগাহ দিনাজপুরের গোর-এ শহীদ ময়দানে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৭টা থেকে ১০টা ৪৫ মিনিট পর্যন্ত পর্যায়ক্রমে পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। বায়তুল মোকাররমে ঈদের নামাজ শেষে ফিলিস্তিনের জন্য বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

ঈদ উপলক্ষে রাজধানীর গুরুত্বপূর্ণ ভবনগুলোয় আলোকসজ্জা করা হয়। দেশের বৃদ্ধাশ্রম, কারাগার, কিশোর অপরাধ সংশোধনাগার ও ভিক্ষুক পুনর্বাসন কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। ঢাকা কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা যায়, এবারের ঈদুল আজহায় ৮ হাজারের বেশি বন্দিদের জন্য উন্নত খাবার রান্নার ব্যবস্থা করা হয়। কারাবন্দিদের জন্য ৯টি গরু ও ৬টি খাসি কোরবানি দেওয়া হয়েছে।

এদিকে কুরবানি পশুর রক্ত বা বর্জ্য দ্বারা যাতে পরিবেশ দুর্গন্ধময় না হয় সে বিষয়ে সব প্রকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন। রাজধানীর পাশাপাশি সারা দেশেই দ্রুততম সময়ে বর্জ্য অপসারণের উদ্যোগ নেন সংশ্লিষ্টরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর