শিরোনাম
শুক্রবার, ২১ জুন, ২০২৪ ০০:০০ টা
সংসদ অধিবেশন

বন্ধ ৩৯৭ সরকারি শিল্পপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন সংসদে জানিয়েছেন, শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বন্ধ শিল্পপ্রতিষ্ঠানের সংখ্যা ৩৯৭টি। এর মধ্যে বিসিকের নিয়ন্ত্রণাধীন রুগ্ন বা বন্ধ শিল্প ৩৮২টি, বিসিআইসির নিয়ন্ত্রণাধীন বন্ধ শিল্প পাঁচটি, বিএসএফআইসির নিয়ন্ত্রণাধীন চিনিকল ছয়টি ও বিএসইসির চারটি। তবে বন্ধ শিল্প কারখানাগুলো চালুর জন্য নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

জাতীয় সংসদের চলমান বাজেট অধিবেশনের গতকালের বৈঠকে সরকারদলীয় সদস্য নুরুন্নবী চৌধুরীর লিখিত প্রশ্নের উত্তরে তিনি এসব তথ্য জানান। এ সময় বৈঠকে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন আরও জানান, চলতি অর্থবছরে ১২৩টি বন্ধ/রুগ্ন শিল্পপ্রতিষ্ঠান চালু হয়েছে। বিসিআইসির বন্ধ কারখানার মধ্যে খুলনা নিউজপ্রিন্ট মিলস লি. ও খুলনা হার্ডবোর্ড মিলস লি. কারখানা প্রাঙ্গণে নতুন কারখানা স্থাপনের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে এবং ঢাকা লেদার কো. লি. ও চিটাগং কেমিকেল কমপ্লেক্স কারখানার সম্ভাব্যতা সমীক্ষা কার্যক্রম চলমান রয়েছে।

পাঁচটি শিল্পনগরী ও তিনটি শিল্পপার্কে ৩ হাজার ৫৬৫টি শিল্প ইউনিট স্থাপিত হবে : এমপি আবদুল কাদের আজাদের এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানান, বিসিকের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ২০২৩-২৪ অর্থবছরে পাঁচটি শিল্পনগরী, তিনটি শিল্পপার্ক ও দুটিসহ মোট ১০টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে ৩ হাজার ৮১১টি শিল্প প্লটে সম্ভাব্য ৩ হাজার ৫৬৫টি শিল্প ইউনিট স্থাপিত হবে। ২০২৩-২০২৪ অর্থবছরে আরএডিপিতে সবুজপাতাভুক্ত ১১টি প্রকল্প রয়েছে। তিনি আরও জানান, বিনিয়োগে উৎসাহিতকরণের লক্ষ্যে বিসিক কর্তৃক ১২২টি শিল্পপ্রতিষ্ঠানের অনুকূলে ১৬৭টি শিল্প প্লট বরাদ্দ দিয়েছে। সাভার চামড়া শিল্পনগরীতে ১৬২টি ট্যানারি : শিল্পমন্ত্রী জানান, ঢাকার সাভারে ১৯৯.৪০ একর জমিতে চামড়া শিল্পনগরী প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। শিল্পনগরীর ২০৫টি শিল্পপ্লটে ১৬২টি ট্যানারি কারখানা স্থাপিত হয়েছে।

সর্বশেষ খবর