রবিবার, ২৩ জুন, ২০২৪ ০০:০০ টা

গভীর রাতে হাসপাতালের সিসিইউতে খালেদা জিয়া

অবস্থা সংকটাপন্ন বললেন ফখরুল

নিজস্ব প্রতিবেদক

গভীর রাতে হাসপাতালের সিসিইউতে খালেদা জিয়া

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে নিবিড় পর্যবেক্ষণে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। গতকাল দুপুরে বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক এবং দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জে এম জাহিদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বিশেষজ্ঞ মেডিকেল বোর্ডের নিবিড় পর্যবেক্ষণে ম্যাডামের চিকিৎসা চলছে। মেডিকেল বোর্ড সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে।’ তিনি বেগম খালেদা জিয়ার সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

সংশ্লিষ্ট  সূত্রে জানা গেছে, হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় শুক্রবার রাত সাড়ে ৩টার দিকে খালেদা জিয়াকে অক্সিজেন দিয়ে অ্যাম্বুলেন্সযোগে হাসপাতালে নেওয়া হয়। গতকাল দুপুরে তাঁর ফুসফুস থেকে পানি অপসারণ করা হয়েছে। এর ফলে শ্বাসকষ্ট কিছুটা কমেছে। তবে লিভার সিরোসিসের জটিলতা বেড়েছে। সংশ্লিষ্ট চিকিৎসকরা সাবেক এই প্রধানমন্ত্রীকে যতদ্রুত সম্ভব বিদেশের কোনো উন্নত হাসপাতালে নিয়ে লিভার প্রতিস্থাপনের সুপারিশ করেছেন।

বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে বিশেষজ্ঞ মেডিকেল বোর্ডে অধ্যাপক এফ এম সিদ্দিকী, অধ্যাপক শামসুল আরেফিন, অধ্যাপক এ কিউ এম মহসিনসহ ১১ জন বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। এ ছাড়া বোর্ডের সঙ্গে লন্ডন থেকে খালেদা জিয়ার পুত্রবধূ ডা. জোবাইদা রহমানসহ যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক যুক্ত আছেন। রাত থেকে এ মেডিকেল বোর্ড কয়েক দফা বৈঠক করেছে। এতে ডা. জোবাইদা রহমানসহ বিদেশের চিকিৎসকরাও ভার্চুয়ালি যুক্ত হন। এসব বিশেষজ্ঞ চিকিৎসক বিএনপি চেয়ারপারসনের শারীরিক পরীক্ষানিরীক্ষার রিপোর্টগুলো পর্যালোচনা শেষে তাৎক্ষণিকভাবে যা করণীয় সে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন        অধ্যাপক জাহিদ হোসেন।

খালেদা জিয়ার অবস্থা সংকটাপন্ন-ফখরুল : গতকাল দুপুর দেড়টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে খালেদা জিয়াকে দেখতে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি হাসপাতালে চেয়ারপারসনকে দেখার পর তাঁর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের প্রধান অধ্যাপক ডা. শাহাবুদ্দিন তালুকদার ও সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেনের কাছ থেকে বিস্তারিত খোঁজখবর নেন। পরে বিকাল ৩টার দিকে গণমাধ্যমকে বলেন, ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অবস্থা সংকটাপন্ন। তাঁর অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। চিকিৎসকরা কাউকে ভিতরে যেতে দিচ্ছেন না।’

এ ছাড়া গতকাল সকাল সাড়ে ৯টায় খালেদা জিয়ার স্বাস্থ্যের খোঁজখবর নিতে এভারকেয়ার হাসপাতালে যান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ। পরে তিনি বাদ জোহর নয়াপল্টন মসজিদে বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনা করে মিলাদ ও দোয়ায় অংশ নেন।

উল্লেখ্য, শুক্রবার রাতে শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় রাত ৩টার দিকে এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয় খালেদা জিয়াকে। রাত সাড়ে ৩টায় হাসপাতালের সিসিইউতে ভর্তি করানো হয়। তাঁর শারীরিক পরীক্ষানিরীক্ষা চলছে। ৭৯ বছর বয়সি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া আর্থ্রাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন।

সর্বশেষ খবর