শিরোনাম
সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা

আওয়ামী লীগকে নিশ্চিহ্ন চেষ্টা ব্যর্থ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগকে নিশ্চিহ্ন চেষ্টা ব্যর্থ

রাজধানীতে গতকাল আওয়ামী লীগের প্লাটিনাম জুবিলির আলোচনা সভায় আগতরা -পিআইডি

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগকে ধ্বংস করতে বারবার আঘাত এসেছে। কিন্তু দলটি প্রতিবারই ফিনিক্স পাখির মতো জেগে উঠেছে। নিশ্চিহ্ন করার চেষ্টা ব্যর্থ হয়েছে। বঙ্গবন্ধুর সৈনিকরা কখনো পরাভব মানে না, মাথা নত করে না। আগামীতেও করবে না। গতকাল বিকালে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দেশের বৃহত্তম ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ‘প্লাটিনাম জুবিলি’র আলোচনা সভায় সভাপতির ভাষণে তিনি এসব কথা বলেন। কেন্দ্রীয় আওয়ামী লীগ এ আলোচনা সভার আয়োজন করে। বিকাল ৩টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভামঞ্চে আসেন। এ সময় গগনবিদারী স্লোগান দিয়ে তাঁকে বরণ করে নেন দলীয় নেতা-কর্মীরা। অনুষ্ঠানে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন যথাক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এরপর বেলুন ও পায়রা উড়িয়ে আওয়ামী লীগের প্রতিষ্ঠার প্লাটিনাম জয়ন্তীর কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে আওয়ামী লীগের সাংস্কৃতিক উপকমিটি আয়োজিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীবৃন্দ, দেশের প্রখ্যাত শিল্পীরা এতে সংগীত পরিবেশন করেন। আওয়ামী লীগের ইতিহাস-ঐতিহ্য নিয়ে মনোজ্ঞ নৃত্যানুষ্ঠানও পরিবেশন করা হয়। সাংস্কৃতিক পর্বের শুরুতে পরিবেশন করা হয় আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর থিম সং। সাংস্কৃতিক অনুষ্ঠানে ১৯৪৮ সালের ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠা থেকে শুরু করে দলটির নেতৃত্বে মহান স্বাধীনতা অর্জন, পঁচাত্তর-পরবর্তী প্রেক্ষাপট, ১৯৮১ সালে শেখ হাসিনার ফিরে আসা, দলকে সুসংগঠিত করা, রাষ্ট্রীয় ক্ষমতায় এসে দেশের উন্নয়ন-অর্জন তুলে ধরা হয়। বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতি তুলে ধরে নাচ ও গান পরিবেশন করা হয়।

এরপর বিভিন্ন ধর্মগ্রন্থ পাঠ শেষে আলোচনা সভা শুরু হয়। এতে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আলোচনা সভা সঞ্চালনা করেন কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ ও উপপ্রচার সম্পাদক সৈয়দ আবদুল আউয়াল শামীম।

আলোচনা সভায় শেখ হাসিনা বলেন, বাঙালির প্রতিটি অর্জনই এসেছে আওয়ামী লীগের হাত ধরে। জন্ম থেকে আওয়ামী লীগের প্রতিটি পদক্ষেপের কারণেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সব সময় মানুষের সুখে-দুঃখে পাশে ছিল আওয়ামী লীগ। কিন্তু বারবার এই দলকে আঘাত করা হয়েছে, নিশ্চিহ্নের চেষ্টা হয়েছে। আইয়ুব খান থেকে ষড়যন্ত্র শুরু হয়েছে, বারবার আঘাত এসেছে। তিনি বলেন, ২০০৭ সালে চেষ্টা হয়েছিল আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করে কিংস পার্টি গড়ে তুলবে। সেটা সফল হয়নি। এর কারণ আওয়ামী লীগের মূল শক্তি দেশের জনগণ, তৃণমূলের মানুষ, আওয়ামী লীগের অগণিত নেতা-কর্মী, মুজিব আদর্শের সৈনিক। তাই বারবার আঘাত এলেও এই সংগঠনের কোনো ক্ষতি করতে পারেনি। যতবার আঘাত এসেছে ততবারই ফিনিক্স পাখির মতো জেগে উঠেছে। তিনি বলেন, আওয়ামী লীগ গণমানুষের সংগঠন, জনগণের অধিকার আদায়ের সংগঠন, জনগণের আর্থ-সামাজিক উন্নতি করার সংগঠন। কাজেই বারবার আঘাত এলেও এ সংগঠনের কেউ ক্ষতি করতে পারেনি। ফিনিক্স পাখি যেমন পুড়িয়ে ফেলার পরও ভস্ম থেকে জেগে ওঠে, আওয়ামী লীগও সেভাবে জেগে উঠেছে। শেখ হাসিনা বলেন, জনগণের শক্তি অপরিসীম। আওয়ামী লীগ জনগণের শক্তিতে বিশ্বাস করে। সংগঠন শক্তিশালী হলে আর জনসমর্থন থাকলে যতই ষড়যন্ত্র হোক কেউ কিছু করতে পারবে না। আর যে কোনো সময় মৃত্যু আসতে পারে, কিন্তু আমি মৃত্যুকে ভয় করি না। যতক্ষণ শ্বাস আছে ততক্ষণ দেশের জনগণের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাব। বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তনে আমার বাবার যে চিন্তা-চেতনা তা বাস্তবায়ন করে এ দেশের মানুষকে একটা উন্নত জীবন দেব। এটাই আমাদের লক্ষ্য।

আওয়ামী লীগকে আরও শক্তিশালী ও সুসংগঠিত করে গড়ে তোলার জন্য দলের নেতা-কর্মীদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে দলীয় সভাপতি ও টানা চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমার একটাই আবেদন, সংগঠনকে সুসংগঠিত করতে হবে। যে কোনো একজন রাজনীতিবিদের জীবনে সংগঠনটাই হচ্ছে সবচেয়ে শক্তিশালী। যদি সংগঠন শক্তিশালী হয় আর দেশের গণমানুষের সমর্থন পাওয়া যায়, যতই ষড়যন্ত্র হোক সফল হওয়া যায়।

সভাপতির বক্তব্য রাখতে গিয়ে দলের নেতা-কর্মীদের উদ্দেশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রত্যেক নেতা-কর্মীকে এ প্রতিষ্ঠাবার্ষিকীতে বলব আপনারা একবার চিন্তা করে দেখেন, এই আওয়ামী লীগের নেতা-কর্মীরা কত কষ্ট করেছে। বারবার আঘাত এসেছে। পরিবারগুলো কষ্ট করেছে। কিন্তু এই সংগঠন ধরে রেখেছে। কাজেই যেমন সংগঠন করতে হবে, সেভাবে জনগণের আস্থা-বিশ্বাস, যেটা আমাদের মূল শক্তি সেই আস্থা-বিশ্বাসটা অর্জন করতে হবে। তিনি বলেন, জনগণের সেই আস্থা-বিশ্বাস অর্জন করতে পেরেছি বলেই বারবার জনগণ আমাদের ভোট দিয়েছে। বারবার ক্ষমতায় এসে, দীর্ঘ সময় বাংলাদেশের ইতিহাসে ২০০৯ থেকে এই ২০২৪ পর্যন্ত গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে। আর গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই আজকে আর্থ-সামাজিকভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশের উন্নতি হচ্ছে। বাংলাদেশ আজকে বিশ্বদরবারে রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, ২১০০ সাল পর্যন্ত আমরা ডেল্টা প্ল্যান রূপকল্প ঘোষণা করেছি। অনেক বয়স হয়েছে, ততদিন হয়তো বেঁচে থাকব না। কিন্তু আজকে যারা নবীন, তারা আমার স্মার্ট বাংলাদেশের মূল সৈনিক হবে। তিনি বলেন, মৃত্যু যে কোনো সময় সবার হতে পারে। তার জন্য আমি কোনো দিন ভীত না। কখনো ভয় পাইনি, পাব না। কিন্তু যতক্ষণ শ্বাস, ততক্ষণ আশ। বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তনে আমার বাবার যে চিন্তা-চেতনা তা বাস্তবায়ন করে এ দেশের মানুষকে একটা উন্নত জীবন দেব। এটাই আমাদের লক্ষ্য। যারা দলের চেয়ে নিজেকে বড় মনে করেছে এবং দল ছেড়ে চলে গেছে তারা ভুল করেছে উল্লেখ করে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগে থাকা অবস্থায় তারকা থাকলেও পরবর্তীতে তারা আর জ্বলেনি, নিভে গেছে। আকাশে মিটিমিটি তারা জ্বলে, তারা আলোকিত হয় কার দ্বারা, সূর্যের আলোতে আলোকিত হয়। যেসব নেতা আওয়ামী লীগ ছেড়েছিল তারা ভুলে গিয়েছিল দলের কথা। অথচ তারা আলোকিত হয়েছিল আওয়ামী লীগের নেতৃত্বে ছিল বলেই। চলে যাওয়ার পর ওই তারা আর জ্বলেনি। অনেকেই নিভে গেছে। কেউ ভুল বুঝে ফিরে এসেছে, আমরা নিয়েছি। আবার কেউ কেউ এখনো আওয়ামী লীগের ও সরকারের পতন কল্পনা করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ প্রতিষ্ঠা লাভ করেছে বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য, যা আমরা প্রমাণ করেছি। ১৯৭৫-এর ১৫ আগস্টের পর বারবার ক্ষমতা বদল হয়েছে। হয় অস্ত্রের মাধ্যমে না হয় ষড়যন্ত্রের মাধ্যমে শাসকরা ক্ষমতায় এসেছে। সেই সময় জনগণের গণতান্ত্রিক অধিকার ছিল না। জনগণের ভাগ্য পরিবর্তন করতে পারেনি তারা। একমাত্র আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেই দেশের জনগণ বুঝতে পারে সরকার মানে জনগণের সেবক। আমরা জনগণের সেবক হয়েই তাদের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছি।

শেখ হাসিনা রাজনীতির জাদুকর : আলোচনা সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘পয়েট অব পলিটিক্স (রাজনীতির কবি) উল্লেখ করে বলেন, আমাদের নেত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে বলি, তিনি হচ্ছেন ‘মিউজিশিয়ান অব পলিটিক্স (রাজনীতির জাদুকর।)’ স্বাধীনতা বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ অর্জন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এই অর্জনের জনক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ দেশে দুটি লিগ্যাসির জন্ম হয়েছে। একটা লিগ্যাসি স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু। তিনি আজ নেই, কিন্তু তাঁর লিগ্যাসির মৃত্যু নেই কোনো দিন। আরেকটি লিগ্যাসি আমাদের অর্থনৈতিক মুক্তি। এটি ধারণ করে আছেন আমাদের সভানেত্রী শেখ হাসিনা। যত দিন এই বাংলাদেশ থাকবে, ততদিন বঙ্গবন্ধুর মৃত্যু নেই, তেমনি শেখ হাসিনাও অমর হয়ে থাকবেন। দেশি-বিদেশি ষড়যন্ত্র চলছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনার উন্নয়ন অনেকে দেখতে পায় না। আজ একটি দল (বিএনপি) অন্তর্জ্বালায় জ্বলছে। তারা দিনের আলোয় রাতের অন্ধকার দেখে। পূর্ণিমার রাতে অমাবস্যার অন্ধকার দেখে। তারা উন্নয়ন দেখতে পায় না। তারা আমাদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের শত্রু। তারা দেশে  স্বৈরশাসন চালু করেছিল, মুক্তিযুদ্ধের চেতনা নির্বাসনে পাঠিয়েছিল, জয় বাংলাকে নিষিদ্ধ করেছিল। ১৫ আগস্টের ও ২১ আগস্টের যারা মাস্টারমাইন্ড, সেই অশুভ শক্তির বিরুদ্ধে আমাদের আজ ঐক্যবদ্ধ হতেই হবে।

জনসভায় রূপ নিল আলোচনা সভা : আলোচনা সভা বলা হলেও দলীয় হাজার হাজার নেতা-কর্মীর উপস্থিতিতে শেষ পর্যন্ত তা বিশাল জনসভায় রূপ নেয়। আওয়ামী লীগের নেতা-কর্মীরা ছাড়াও বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনুসহ ১৪-দলের নেতৃবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ এবং বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক ও দাতাসংস্থার প্রতিনিধিরা আওয়ামী লীগের জন্মদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিকাল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভামঞ্চে উপস্থিত হওয়ার আগেই ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের বিশাল প্যান্ডেল উপচিয়ে চতুর্দিকে লোকে-লোকারণ্য হয়ে পড়ে। সোহরাওয়ার্দী উদ্যানে স্থান না পাওয়ায় মৎস্য ভবন থেকে শাহবাগ, শাহবাগ থেকে দোয়েল চত্বর পর্যন্ত আওয়ামী লীগের বিপুলসংখ্যক নেতা-কর্মীর উপস্থিতিতে আলোচনা সভাটি রীতিমতো বিশাল জনসভায় রূপ নেয়। দুপুর আড়াইটায় আলোচনা সভা শুরুর সময় নির্ধারিত থাকলেও বেলা ১২টার পর থেকেই ঢাকাসহ আশপাশের জেলা থেকে রংবেরঙের টুপি, গেঞ্জি পরে, হাতে জাতীয় ও দলীয় পতাকা নিয়ে বাদ্য-বাজনার তালে তালে নেতা-কর্মীরা সোহরাওয়ার্দী উদ্যানে জড়ো হতে থাকেন। এ সময় বর্ণিল সাজে আসা আওয়ামী লীগের নেতা-কর্মীদের মুখে ছিল জয় বাংলাসহ নানা স্লোগান। দলের ও দেশের উন্নয়নমূলক বিভিন্ন স্লোগানে মুখরিত ছিল সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশের এলাকা। বেলা সাড়ে ৩টার আগেই সোহরাওয়ার্দী উদ্যানের বিশাল প্যান্ডেল কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে। স্থান না পাওয়ায় সোহরাওয়ার্দী উদ্যানের চতুর্দিকে লাগানো মাইকের সামনে দাঁড়িয়ে হাজার হাজার নেতা-কর্মীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য শুনতে দেখা গেছে।

সর্বশেষ খবর